সোমবার, ৩১ জুলাই, ২০১৭ ০০:০০ টা
একাদশ সংসদ নির্বাচন

সুশীল সমাজের সঙ্গে আজ ইসির সংলাপ

নিজস্ব প্রতিবেদক

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নাগরিক (সুশীল) সমাজের প্রতিনিধিদের সঙ্গে আজ সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সকাল ১১টায় এই সংলাপ শুরু হওয়ার কথা।

আজকের বৈঠকের মধ্য দিয়ে নির্বাচনী সংলাপের আনুষ্ঠানিক সূচনা করছে ইসি। এরপর অক্টোবর পর্যন্ত রাজনৈতিক দল, নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞ, গণমাধ্যম প্রতিনিধি, পর্যবেক্ষক ও নারী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবে ইসি। সংলাপে সাতটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। তারা জানান, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) বাংলা ভাষায় প্রণয়ন, ভোটে অবৈধ অর্থ ও পেশি শক্তির ব্যবহার বন্ধে আইনি সংস্কার, সংসদীয় এলাকার সীমানা নির্ধারণ, নির্বাচন প্রক্রিয়া সহজ করা, প্রবাসী ভোটারদের ভোট দান নিশ্চিত করা, নির্ভুল ভোটার তালিকা করা, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দল নিরীক্ষা সংক্রান্ত প্রস্তাবনা, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সবার সক্ষমতা বৃদ্ধি করার বিষয়ে প্রস্তাবনা নিয়ে আলোচনা করা হবে। অবশ্য আলোচ্য সূচিতে না থাকলেও নির্বাচনে ইভিএম বা ডিভিএম ব্যবহার নিয়েও আলোচনা হতে পারে।  এদিকে গতকাল ইসি সচিবালয়ে প্রথম কার্যদিবসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশন সচিবালয়ের (ইসি) নতুন ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সব দলের অংশগ্রহণে আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। জাতি চেয়ে আছে একটি সুষ্ঠু নির্বাচনের দিকে। কেউ চায় না আগের মতো প্রশ্নবিদ্ধ নির্বাচন। কমিশন একটা রোডম্যাপ দিয়েছে। আমরা সেই পথে এগোব। নির্বাচন কমিশন সচিবালয়ে দায়িত্ব পালনের চ্যালেঞ্জ প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, সব ধরনের ঝড়-ঝাপটা মাথায় নিয়ে কাজ করতে আমি মানসিকভাবে প্রস্তুত। দীর্ঘদিন মাঠপর্যায়ে কাজ করেছি। ওখানকার থেকে এখানকার ঝড়-ঝাপটা অত বেশি তীব্র হবে বলে বিশ্বাস করি না। তিনি আরও বলেন, নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে নির্বাচন কমিশনাররা আছেন। ওনারা কমিশনকে পরিচালনা করবেন। আমরা আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সাচিবিক দায়িত্ব পালন করব। নির্বাচন কমিশনারদের দিকনির্দেশনায় এবং তাদের সার্বিক সহযোগিতা নিয়ে আমরা কাজ করব। গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আপনার ভূমিকা কী হবে— জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন কমিশনে কমিশনাররা যেভাবে সিদ্ধান্ত দেয়, সচিবরা সেই সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করেন। এখানে নির্বাচন কমিশন সচিবালয়ের আলাদা কোনো সত্ত্বা নেই। সমন্বিতভাবে কমিশন ও সচিবালয় কাজ করবে। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনটাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কিনা— জানতে চাইলে ভারপ্রাপ্ত সচিব বলেন, নির্বাচনের জন্য প্রায় দেড় বছর সময় আছে।

 ততদিন আমি নাও থাকতে পারি।  উল্লেখ্য, হেলালুদ্দীন গতকাল সকালে ইসি সচিবালয়ের দায়িত্বভার গ্রহণ করেন। এরপর কমিশনের কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর