বুধবার, ২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

আলাদা হলো তোফা তহুরা

মা-বাবার চোখে নতুন স্বপ্ন

নিজস্ব প্রতিবেদক

আলাদা হলো তোফা তহুরা

জোড়া অবস্থায় জন্ম নেওয়ার প্রায় ১০ মাস পর শিশু তোফা ও তহুরাকে গতকাল আলাদা করা হয়েছে। অস্ত্রোপচারের আগে এই দুই বোন একসঙ্গে বড় হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, অস্ত্রোপচারের পর তারা সুস্থ আছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে বেলা আড়াইটার দিকে তোফা-তহুরার অস্ত্রোপচার শেষ হয়। সকাল সাড়ে ৯টার দিকে শুরু হয় তাদের অস্ত্রোপচার।

গত বছরের ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন ইউনিয়নের কৃষক রাজু মিয়া ও তার স্ত্রী শাহিদা বেগমের এই যমজ সন্তানের জন্ম হয় জোড়া লাগানো শরীর নিয়ে।

জন্মের পর থেকে একসঙ্গে বড় হওয়া তোফা ও তহুরার পিঠের কাছ থেকে কোমরের নিচ পর্যন্ত পরস্পরের সঙ্গে সংযুক্ত ছিল। দুজনের পায়খানার রাস্তা ছিল একটি। তবে মাথা-হাত-পা আলাদা ছিল। হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. কানিজ হাসিনা শিউলি সাংবাদিকদের জানান, তোফা ও তহুরাকে আলাদা করতে দুটি অপারেশন থিয়েটারে রেখে দুই দলে ভাগ হয়ে কাজ করেছেন সার্জনরা। দুই শিশুর স্পাইনাল কর্ড, মেরুদণ্ড, পায়খানার রাস্তা ও প্রস্রাবের রাস্তা আলাদা করা হয়েছে। তোফা-তহুরার মায়ের গর্ভ থেকে জোড়া লাগানোকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় ‘পাইগোপেগাস’ বলা হয়। এই অস্ত্রোপচারে বিভিন্ন বিভাগের প্রায় ১৬ জন সার্জন যুক্ত ছিলেন।

শিশু সার্জারি বিভাগের অন্য চিকিৎসকরা জানান, বাংলাদেশে ‘পাইগোপেগাস’ শিশু আলাদা করার ঘটনা এটিই প্রথম। এর আগে অন্যান্য হাসপাতালে তিন জোড়া শিশুকে অস্ত্রোপচার করে আলাদা করা হয়েছে, তবে তাদের ধরন ছিল আলাদা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর