রবিবার, ৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রেজিস্ট্রার ছুটিতে, শিক্ষক ফারহান বহাল

নিজস্ব প্রতিবেদক

রবিবার থেকে টানা আন্দোলন কর্মসূচির মুখে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শাহুল আফজালকে আজ থেকে দীর্ঘমেয়াদে ছুটিতে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ছাড়া অব্যাহতি দেওয়া আইন বিভাগের শিক্ষক ফারহান উদ্দিন আহমেদকে পুনর্বহাল করা হয়েছে। গতকাল সন্ধ্যায় ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানায়। উপাচার্য অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিব স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সহকারী রেজিস্ট্রার মো. মাহিউদ্দিন ও সিনিয়র অফিসার জাভেদ রাসেলও বিশ্ববিদ্যালয়টি থেকে পদত্যাগ করেছেন এবং উপাচার্য তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। নিরাপত্তা কর্মীদের হাতে ছাত্রীর লাঞ্ছিত হওয়ার অভিযোগটি আমলে নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এ সংক্রান্ত কমিটি তদন্ত শুরু করেছে। আজ থেকে বিভিন্ন বিভাগের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে ব্যবসায় প্রশাসন অনুষদের শিক্ষার্থী হামিম ইসলাম জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের ওপর আমাদের আস্থা রয়েছে। আমাদের আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়েছে। শিক্ষার্থীরা আরও জানান, তারা আজ থেকেই নিয়মিতভাবে ক্লাস-পরীক্ষায় ফিরছেন। তবে দীর্ঘমেয়াদে ছুটি পাঠানো রেজিস্ট্রারকে স্থায়ীভাবে বহিষ্কারের কথা বলছেন তারা।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা প্রহরীর হাতে ছাত্রী লাঞ্ছিতের ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি ছাত্র-ছাত্রীদের। প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের আইন (স্কুল অব ল) বিভাগের শিক্ষক শিক্ষক ফারহান উদ্দিন আহমেদকে চুক্তিভিত্তিক নিয়োগ শেষে গত রবিবার তাকে অব্যাহতি দেওয়া হয়। একই দিন আইডি কার্ড নিতে গেলে রেজিস্ট্রার ও দুই কর্মকর্তার হাতে লাঞ্ছনার শিকার হন তিনি। এ ঘটনার জের ধরে গত রবিবার থেকে নানা কর্মসূচি পালন করে আসছিল ছাত্র-ছাত্রীরা। ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে ইতোমধ্যে একটি তদন্ত কমিটি কাজ করতে শুরু করেছে। আগামী দুই দিনের মধ্যে এ কমিটি প্রতিবেদন দেওয়ার কথা রয়েছে।

সর্বশেষ খবর