সোমবার, ৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

নাচ গান কবিতায় রবীন্দ্র বন্দনা

সাংস্কৃতিক প্রতিবেদক

নাচ গান কবিতায় রবীন্দ্র বন্দনা

২২ শ্রাবণ বাংলা সাহিত্যের মহীরুহ এবং বাঙালির প্রাণের কবি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৬তম প্রয়াণবার্ষিকীতে ছিল নাচ, গান, আবৃত্তি, পাঠ্যাভিনয়, বক্তৃতানুষ্ঠানসহ নানা আয়োজন। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এসব কর্মসূচি পালন করেছে।

শিল্পকলা একাডেমি : প্রয়াণবার্ষিকীতে শিল্পকলা একাডেমি আয়োজন করে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। বিকালে একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা ও সংগীতানুষ্ঠান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন শিক্ষাবিদ ও গবেষক ড. হায়াৎ মামুদ। আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে ‘তুমি যে সুরের আগুন... ও আকাশ ভরা সূর্য্য তারা’ গানের কথায় সমবেত সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশুদল। ঐ মহামানব আসে, শুভ কর্মপথে নির্ভয়ে ও আনন্দ ধ্বনি জাগাও গগনে- গানটি সমবেতভাবে পরিবেশন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ। সুরের গুরু দাও গো সুরের দীক্ষা গানটি সমবেতভাবে পরিবেশন করে সরকারি সংগীত মহাবিদ্যালয়। এছাড়াও সমবেত সংগীত পরিবেশন করে রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ। একক সংগীত পরিবেশন করেন অনিমা রায়, কমলিকা চক্রবর্তী, নুসরাত বিনতে নূর, সাজেদ আকবর, এ এম এম মহিউজ্জামান চৌধুরী ময়না, শামা রহমান, ফাহিম হোসেন চৌধুরী, মামুন জাহিদ খান, অরূপ রতণ, জলি রহমান, সালমা আকবর। একক আবৃত্তি পরিবেশন করেন মাহমুদা আক্তার, সৈয়দ হাসান ইমাম, জয়ন্ত চট্টোপাধ্যায়।

ছায়ানট : একক গান, সম্মেলক গান, আবৃত্তির মধ্য দিয়ে কবিগুরুর প্রয়াণবার্ষিকী পালন করেছে দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ছায়ানট। গতকাল সন্ধ্যায় ছায়ানট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয় রবীন্দ্র প্রয়াণের এ আয়োজন। সংগঠনের শিল্পীদের সম্মেলক কণ্ঠে ‘বাজাও তুমি কবি’ গান পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এরপর আয়োজক সংগঠনের শিল্পীরা সম্মেলক কণ্ঠে আরও পরিবেশন করেন ‘বাদল-বাউল বাজায় রে’, ‘কোন পুরাতন প্রাণের টানে’ ও ‘শ্রাবণের গগনের গায়’। এরপর জহিরুল হক খান ও শামীমা নাজনীন দ্বৈতভাবে আবৃত্তি করেন ‘কর্ণ কুন্তী সংবাদ’ কবিতাটি। এককভাবে রবিঠাকুরের কবিতা আবৃত্তি করেন এটিএম জাহাঙ্গীর। একক সংগীত পরিবেশন করেন লাইসা আহমেদ লিসা, মোস্তাফিজুর রহমান তুর্য, ফারজানা আক্তার পপি, সেঁজুতি বড়ুয়া, ইফফাত আরা দেওয়ান, আবদুল ওয়াদুদ, সেমন্ত্রী মঞ্জরী, সুকান্ত চক্রবর্তী, সুতপা সাহা, নাঈমা ইসলাম নাজ প্রমুখ। যথারীতি জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান।

বাংলা একাডেমি : কবিগুরুর প্রয়াণবার্ষিকী উপলক্ষে বক্তৃতানুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। বিকাল ৪টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আয়োজন। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। এতে ‘পরিবেশ, নির্মাণ সংস্কৃতি ও রবীন্দ্রনাথ’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট স্থপতি, রবীন্দ্র গবেষক ও পরিবেশবিদ অরুণেন্দু বন্দ্যোপাধ্যায় এবং সুদেষ্ণা বন্দ্যোপাধ্যায়।

প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব একাডেমির সভাপতি ইমেরিটাস  ফেসর আনিসুজ্জামান। সাংস্কৃতিক পর্বে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পী কাদেরী কিবরিয়া।

সর্বশেষ খবর