শিরোনাম
সোমবার, ৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

সাগরে ইলিশের ছড়াছড়ি, ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে

প্রতিদিন ডেস্ক

সাগরে ইলিশের ছড়াছড়ি, ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে

সাগরে এখন রুপালি ইলিশের ছড়াছড়ি। জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে। ফলে জেলে ট্রলারগুলোর আনাগোনা জমে উঠেছে। সাগর থেকে ট্রলারগুলো ফিরছে ইলিশ বোঝাই হয়ে। জেলে এবং ব্যবসায়ীদের মাঝে এনিয়ে উৎসবমুখর অবস্থা বিরাজ করছে। উপকূল থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর—

বরগুনা : বঙ্গোপসাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় জেলে পরিবারে ফিরে এসেছে মহানন্দ। গত সাত দিন যাবৎ গভীর সমুদ্র থেকে ইলিশবোঝাই ট্রলারগুলো দেশের দ্বিতীয় বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র পাথরঘাটায় আসছে। কর্মচঞ্চল হয়ে উঠেছেন বিএফডিসির শ্রমিকরা। আড়তদাররা এখন পার করছেন ব্যস্ত সময়। ধরা পড়া ইলিশ বাজারজাত হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে। শুধু গভীর সমুদ্রে নয়, সমানভাবে ইলিশ ধরা পড়ছে বিষখালী, বলেশ্বর ও বুড়িশ্বর নদীতেও। যার কারণে উপকূলীয় জেলে পল্লীগুলোতে বইছে আনন্দের জোয়ার।

সরেজমিন গতকাল দেখা গেছে, পাথরঘাটা বিএফডিসি মৎস্য অবতরণ কেউ ইলিশ মাছের ঝুড়ি টানছেন, কেউ প্যাকেট করছেন, কেউ প্যাকেট ট্রাকে তুলছেন। কারও কথা বলার সময় নেই। দেখা গেছে, বিএফডিসি ঘাটে সারিবদ্ধভাবে সাগর থেকে ফিরে আসা ইলিশ ভর্তি শতাধিক ট্রলার নোঙর করে আছে। রাত থেকে সকাল পর্যন্ত ঘাটে নোঙর করছে ট্রলারগুলো। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাছ নামাচ্ছেন শ্রমিকরা। কক্সবাজার থেকে পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে আসা এফবি সাগর-২  ট্রলারের জেলে মহিউদ্দিন হাসিমুখে বলেন, আমরা সাত দিন সাগরে মাছ ধরেছি। এখন ঘাটে এসেছি, আশাকরি ২০ লাখ থেকে ২৫ লাখ টাকার মাছ বিক্রি হবে। চরদুয়ানী ইউনিয়নের আবু বকর মোল্লার মালিকানা এফবি লাকী ট্রলারে ১৮০ মণ ইলিশ মাছ পেয়েছেন, যা বিক্রিও হয়েছে ৩০ লাখ ৩৫ হাজার টাকায়। সাগরে মাছ ধরা ট্রলারের মাঝি মো. বাবুল মিয়া বলেন, ৩০ বছর ধরে মাঝি হিসেবে সাগরে মাছ ধরছি। এ বছর এখনই সব চেয়ে বেশি মাছ মিলছে। পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের বরিশাল ফিসের আড়তদার খান মো. হাবিব বলেন, সাগর থেকে প্রতিটি ট্রলার ১৫ থেকে ২০ হাজার ইলিশ নিয়ে ঘাটে আসছে। গভীর সমুদ্রে যেরকম মাছ পড়ছে তাতে আমাদের অতীতের লোকসান কেটে যাবে। জেলেদের সব হতাশা কেটে গেছে।

পটুয়াখালী : সাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালি ইলিশ। গভীর সমুদ্র থেকে ইলিশ বোঝাই ট্রলারগুলো পটুয়াখালীর আলীপুর-মহিপুর, ঢোস, মৌডুবীসহ উপকূলীয় এলাকার বিভিন্ন মৎস্য বন্দরের আড়তগুলোতে আসছে। এখানে পাওয়া যাচ্ছে ছোট, বড় ও মাঝারি সাইজের ইলিশ। মাছ রেখে আবার গভীর সাগরে ফিরে যাচ্ছে ট্রলারগুলো। সংশ্লিষ্টরা জানান, প্রচুর ইলিশ ধরা পড়লেও বরফ সংকটের কারণে সময়মতো সাগরে যেতে পারে না ট্রলারগুলো। বিদ্যুৎ বিভ্রাটে বরফ উৎপাদন কম হওয়ায় এ অবস্থা হচ্ছে। তারপরেও যে ইলিশ বন্দরে পৌঁছাচ্ছে সেগুলো প্যাকেট করে ট্রাকে ট্রাকে চলে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। মাছ ঘাটে ইলিশের দাম সাধ্যের মধ্যে থাকায় ক্রেতারাও স্বাচ্ছন্দ্যে মাছ কিনছেন। অন্যান্য বছরের তুলনায় এবার প্রচুর ইলিশ ধরা পড়ছে। ফলে তুলনামূলকভাবে কম দামে পাওয়া যাচ্ছে ইলিশ। জেলেদের চাহিদা মতো বরফ সরবরাহ করা গেলে বিগত বছরের তুলনায় এ বছর দ্বিগুণ ইলিশ আহরণ করতে পারবেন জেলেরা। পটুয়াখালীর একাধিক মৎস্য বন্দর ও বাজারে গিয়ে গতকাল দেখা গেছে, ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ টাকায়। ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ টাকায়। আর তার চেয়ে বেশি ওজনের প্রতিটি ইলিশ মাছের খুচরা মূল্য দেড় থেকে দুই হাজার টাকা। এক কেজি ওজনের প্রতি কেজি ইলিশ মাত্র ১৫ দিন আগেও বাজারে বিক্রি হয়েছিল এক থেকে দেড় হাজার টাকায়।   মৎস্য ব্যবসায়ীরা জানান, প্রতিটি ট্রলার ১৫ লাখ থেকে ২০ লাখ টাকার ইলিশ বিক্রি করছে। বর্তমানে স্থানীয় আড়তগুলোতে গ্রেড অনুযায়ী প্রতিমণ ইলিশ ২০ থেকে ২২ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। আবার হাইগ্রেড ইলিশ (১ কেজি সাইজের) ৩৬ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। জানা গেছে, গভীর সমুদ্রে জেলেদের সাইনজালসহ অগভীর জলে খুঁটা জালেও পর্যাপ্ত ইলিশ ধরা পড়ছে। ব্যবসায়ীরা জানান, ঝাঁকে ঝাঁকে ইলিশ পড়ায় কুয়াকাটা, আলীপুর ও মহিপুরের আড়তগুলোতে এখন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সংশ্লিষ্ট শ্রমিকদের দম ফেলার ফুরসত নেই। দেশের বিভিন্ন স্থানে ইলিশ বহনের জন্য ছোট বড় সড়কে সারি সারি পিকআপ ও ট্রাক অপেক্ষায় রয়েছে। এ ছাড়া দূর-দূরান্তে পরিবহনের ছাদেও ককসিট বোঝাই করে ইলিশ বহন করছে।  আলীপুর মৎস্য আড়তদার সমবায় সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, এবার জেলেদের জালে সন্তোষজনক মাছ ধরা পড়ছে। এভাবে মাছ ধরা পড়লে মৎস্যজীবীরা দায়দেনা মুক্ত হতে পারবেন। বরফ সংকটের কারণে ট্রলারগুলো ঠিকমতো সাগরে যেতে পারছে না। বিদ্যুৎ বিভ্রাটের ফলে বরফ উৎপাদন কম তাই ইলিশের দাম কিছুটা কমে গেছে। তার পরেও জেলেরা খুশি।

সর্বশেষ খবর