শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ফ্লাইট বাতিল, ১০ হাজার হজযাত্রী অনিশ্চয়তায়

ভিসা জটিলতায় ২৪ হাজার

নিজস্ব প্রতিবেদক

ভিসা জটিলতার কারণে যাত্রী সংকট হওয়ায় গতকালও দুটি হজ ফ্লাইট বাতিল হয়েছে। আর এ জন্য বিমান বাংলাদেশ ও হজ এজেন্সিগুলো একে অপরকে দোষারোপ করেছে। এতে বিপাকে পড়েছেন ১০ হাজারের বেশি হজযাত্রী। গত ১৬ দিনে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদিয়া এয়ারলাইনসের ২৫টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। এসব ফ্লাইটের প্রতিটিতে ৪১৯ জন যাত্রী পরিবহনের কথা ছিল। সংকট মোকাবিলায় বিমান ও হজ অফিস একটি ফ্লাইট রিশিডিউল করে হাতে গোনা কয়েকজন যাত্রী পাঠাতে সক্ষম হয়। এখনো বাতিল হওয়া ফ্লাইটের ১০ হাজারের বেশি যাত্রী অনিশ্চয়তায় রয়েছেন। এ ছাড়া বাড়িভাড়া, ভিসা জটিলতা ও এজেন্সিগুলোর গাফিলতিসহ বিভিন্ন কারণে এখন পর্যন্ত ভিসা হয়নি প্রায় ৪২ হাজার হজযাত্রীর। ১৭ আগস্ট আবেদনের শেষ সময় মাথায় রেখে ৪৮ এজেন্সিকে তাগিদ দিয়েছে হজ অফিস। গতকাল সেই সময়সীমাও শেষ হয়েছে। এদিকে একজন হজযাত্রীকে রেখেও নিজে হজে যাবেন না বলে ঘোষণা দিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তিনি বলেন, সরকারের আন্তরিক চেষ্টার পরও কিছু এজেন্সির গাফিলতির কারণে ফ্লাইট বাতিল হচ্ছে। হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বলছে, নির্ধারিত সময়ে বিমানের টিকিট না পাওয়ায় যাত্রী সংকট শুরু হয়। অন্যদিকে বিমান বাংলাদেশ বলছে, হজ এজেন্সিগুলো সমন্বয়হীনভাবে বাড়ি ভাড়া করার কারণেই মূলত হজ ফ্লাইটের শিডিউলে বিপর্যয় ঘটেছে।

দুই হজ ফ্লাইট বাতিল : ভিসা জটিলতার কারণে যাত্রী সংকট হওয়ায় গতকাল সকাল ৭টা ২৫ ও ১০টা ৫৫ মিনিটের হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ জানায়, ভিসা, ই-টোকেন ও পাসপোর্ট জটিলতায় হজযাত্রীর সংকট হয়েছে। এ কারণে সকালের দুটি হজ ফ্লাইট বাতিল করা হয়। এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছায় ২৪ জুলাই। শেষ ফ্লাইট পৌঁছার কথা ২৬ আগস্ট। তবে এর পরও ফ্লাইট থাকতে পারে। ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ হবে ৫ অক্টোবর।

ভিসা পাননি এক-তৃতীয়াংশ হজযাত্রী : এখনো ভিসা পাননি এক-তৃতীয়াংশ হজযাত্রী। গতকাল ১০ আগস্ট বেঁধে দেওয়া সময়ের মধ্যে কালো তালিকায় থাকা ৪৮ হজ এজেন্সির পাঁচটি বাদে অন্যরা ভিসা প্রস্তুতি সম্পন্ন করেছে। বাড়িভাড়া, ভিসা জটিলতা ও এজেন্সির গাফিলতিসহ বিভিন্ন কারণে এখন পর্যন্ত ভিসা হয়নি প্রায় ৪২ হাজার হজযাত্রীর। ১৭ আগস্ট আবেদনের শেষ সময় মাথায় রেখে ৪৮ এজেন্সিকে তাগিদ দিয়েছিল হজ অফিস। গতকাল পর্যন্ত ভিসা প্রস্তুতি শেষ করেছে ৪৩টি এজেন্সি। তবে বাকি পাঁচ এজেন্সি এখনো কাজ শুরু করেনি। তাদের কাছে জমা আছে অন্তত এক হাজার হজযাত্রীর পাসপোর্ট। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাওয়ার কথা। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৯ আগস্ট পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৩৩৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ হাজার ৪৫৩ জনসহ মোট ৫১ হাজার ৭৯১ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এ ছাড়া বুধবার পর্যন্ত ৮৫ হাজার ৬৮৬ জনের ভিসা হয়েছে। আর ১১ হাজার ১১৮ জনের ভিসা প্রক্রিয়াধীন। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাওয়ার কথা। সেই হিসাবে এখনো ৪১ হাজার ৫১২ জনের ভিসা হয়নি।

সর্বশেষ খবর