শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

আলোহীন চোখেই আজ ফিরছেন সিদ্দিকুর

নিজস্ব প্রতিবেদক

আলোহীন চোখ দিয়েই আজ দেশে ফিরছেন সিদ্দিকুর রহমান। পুলিশের টিয়ার শেলের আঘাতে গুরুতর ক্ষতিগ্রস্ত দুই চোখে দৃষ্টিশক্তি ফিরে পেতে চিকিৎসার্থে ভারতে গিয়েও হতাশা নিয়েই ফিরতে হচ্ছে রাজধানীর তিতুমীর কলেজের এই শিক্ষার্থীকে।

সিদ্দিকুরের ঘনিষ্ঠ বন্ধু শেখ ফরিদ গতকাল জানান, ভারতের চেন্নাই থেকে আজ দুপুর ১২টায় সিদ্দিকুর দেশের উদ্দেশে যাত্রা করবেন। বিকাল সাড়ে ৩টায় দেশে ফিরবেন। এ সময় সিদ্দিকুরের  সহপাঠী ও বন্ধুরা চোখে কালো কাপড় বেঁধে বিমানবন্দরের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন। সিদ্দিকুর দৃষ্টিশক্তি ফিরে না পাওয়ায় এমন কর্মসূচি পালিত হবে। শেখ ফরিদ বলেন, ‘চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ের চিকিৎসকরা আজ (গতকাল) সিদ্দিকুর দেখবেন। এরপর আগামী চার-পাঁচ সপ্তাহ চোখে ওষুধ দেওয়া আর পর্যবেক্ষণে রাখা ছাড়া আর কোনো চিকিৎসা নেই। দৃষ্টিশক্তি ফিরবে কিনা এর পরই তা পুরোপুরিভাবে বোঝা যাবে।’ তিনি আরও জানান, ‘চেন্নাইয়ের চিকিৎসকরা জানিয়েছেন, সিদ্দিকুরের রেটিনার ৯০ শতাংশই একেবারে নষ্ট হয়ে গেছে।

 তাই চোখের আলো ফেরার সম্ভাবনা কম। এ ছাড়া চোখের বেশির ভাগ নার্ভ নষ্ট হয়ে যাওয়ায় চোখ প্রতিস্থাপনের সুযোগও বলতে গেলে নেই। পরবর্তী সময়ে আরও উন্নত চিকিৎসা করা গেলে বোঝা যাবে প্রতিস্থাপনের কোনো সুযোগ আছে কিনা।’

সর্বশেষ খবর