বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
বঙ্গবন্ধুকে চেয়ারম্যানের সঙ্গে তুলনা

চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলায় ১৩ শিক্ষক কারাগারে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এক ইউপি চেয়ারম্যানের সঙ্গে তুলনা করে পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নের অভিযোগে দায়ের হওয়া মামলায় ১৩ শিক্ষককে গতকাল কারাগারে নেওয়ার নির্দেশ দেন চট্টগ্রামের বাঁশখালীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাজ্জাদ  হোসেন। বাঁশখালী থানার ওসি মো. আলমগীর হোসেন বলেন, রাষ্ট্রদ্রোহ মামলায় আসামি চট্টগ্রামের ছয় উপজেলা শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১২ জন এবং একজন প্রশ্নপত্র প্রণয়নকারী। আদালত সূত্রে জানা যায়, চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিত মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ বিষয়ে জাতির জনকের সঙ্গে গণ্ডামারা ইউপি চেয়ারম্যান ও বিএনপি নেতা লিয়াকত আলীর তুলনা করে প্রথম সাময়িক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা হয়। এতে সামাজিক গণমাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠে। পরে উপজেলা প্রশাসনের নির্দেশে প্রশ্ন প্রণেতা বাঁশখালী বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের শিক্ষক দুকুল বড়ুয়াকে পুলিশ আটক করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে দক্ষিণ চট্টগ্রামের ছয়টি উপজেলার মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও সম্পাদকসহ প্রশ্ন প্রণয়নকারীকে আসামি করে রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়। পরে ১৩ শিক্ষক সুপ্রিম কোর্টের হাই কোর্ট ডিভিশন থেকে তিন মাসের আগাম জামিন নেন।

 আগাম জামিনের মেয়াদ শেষ হওয়ায় তারা নিম্ন আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে।

সর্বশেষ খবর