মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

মধ্য অক্টোবরে আওয়ামী লীগ বিএনপির সঙ্গে বসছে ইসি

জাপার সঙ্গে সংলাপ আরও আগে

গোলাম রাব্বানী

মধ্য অক্টোবরে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে সংলাপে বসার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ৯ অক্টোবর থেকে ১৬ অক্টোবরের মধ্যে এই তিন দলের সঙ্গে সংলাপের সম্ভাবনা আছে।

ইসি সূত্র জানিয়েছে, জাতীয় পার্টির সঙ্গে ৯ অক্টোবর, বিএনপির সঙ্গে ১২ অক্টোবর এবং ১৫ অথবা ১৬ অক্টোবর আওয়ামী লীগের সঙ্গে সংলাপের সূচির একটা খসড়া করা হয়েছে। অক্টোবরেই সংলাপ শেষ করার পরিকল্পনা আছে ইসির। গত দুই মাসে গণমাধ্যম, সুশীল সমাজসহ ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ৩১ জুলাই সংলাপ শুরু হয়েছে। অক্টোবরের মধ্যেই সবার সঙ্গে সংলাপ  শেষ করার চেষ্টা করব আমরা।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, শিগগিরই ২০টি দল, পর্যবেক্ষক, নারীনেত্রী ও নির্বাচন বিশেষজ্ঞদের প্রস্তাবিত সময়সূচি উপস্থাপন করা হবে। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেছে ইসি। ২৪ আগস্ট থেকে দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে। তিনি জানান, আমন্ত্রিত ২০টি দলের মধ্যে ইতিমধ্যে সাতটি দলের সঙ্গে আলোচনা শেষ হয়েছে। একটি দল নির্ধারিত সময়ে আসতে না পারায় তারিখ পুনর্নির্ধারণের আবেদন করেছে। সংলাপের প্রস্তাবিত সময়সূচি : ২ অক্টোবর— সকালে বাংলাদেশ মুসলিম লীগ,  বিকালে বাংলাদেশ খেলাফত আন্দোলন। ৪ অক্টোবর— সকালে বাংলাদেশ তরিকত  ফেডারেশন, বিকালে বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি। ৫ অক্টোবর— সকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বিকালে জাকের পার্টি। ৮ অক্টোবর— সকালে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি, বিকালে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। ৯ অক্টোবর— সকালে জাতীয় পার্টি, বিকালে বিকল্পধারা বাংলাদেশ। ১১ অক্টোবর— সকালে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি। ১২ অক্টোবর— সকালে গণতন্ত্রী পার্টি, বিকালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। ১৫ অক্টোবর— সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বিকালে কৃষক শ্রমিক জনতা লীগ। ১৬ অক্টোবর— সকালে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), বিকালে আওয়ামী লীগ। ১৭ অক্টোবর— সকালে জাতীয় পার্টি-জেপি, বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি। এ ছাড়া ২৩ অক্টোবর— পর্যবেক্ষক; ২৫ অক্টোবর— নারী নেত্রী ও ৩০ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপের সম্ভাব্য তারিখ করা হয়েছে।

সর্বশেষ খবর