রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গা সংকট সমন্বয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

রফিকুল ইসলাম রনি

রোহিঙ্গা ইস্যুতে দল, সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের কঠোর নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল দুপুরে জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে যোগদানের উদ্দেশে ঢাকা ছাড়ার সময় হজরত শাহজালাল (রহ.) বিমানবন্দরে সরকারের কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রী, সচিব ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

এ সময় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চিফ হুইপ আ স ম ফিরোজ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ তিন বাহিনীর প্রধান, মন্ত্রিপরিষদ সচিব ও পুলিশের আইজিপি উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত দুজন নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণে সবাইকে সমন্বয় করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য থেকে শুরু করে আওয়ামী লীগ নেতা-কর্মীরা কেউ যেন এককভাবে রোহিঙ্গা শরণার্থী শিবিরে চলাফেরা না করে সে ব্যাপারে সতর্ক করেছেন তিনি। আবার রোহিঙ্গারা যেন নির্ধারিত এলাকা থেকে পালিয়ে অন্যত্র চলে না যায় সেদিকেও খেয়াল রাখতে বলেছেন তিনি। একই সঙ্গে তাদের নিয়মিত পানি, খাবার সরবরাহ ও স্যানিটেশন নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেউ যেন অভুক্ত না থাকে সে বিষয়টিও নিশ্চিত করতে বলেছেন তিনি। বৈঠকে তিনি বলেন, ‘রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তাই তাদের সে দেশকে ফেরত নিতে হবে। এখন তারা শরণার্থী এ জন্য আমরা তাদের সাময়িক আশ্রয় দিয়েছি। রোহিঙ্গাদের ফেরত নিতে আন্তর্জাতিক মহলকে পাশে নিয়ে মিয়ানমারকে চাপ প্রয়োগ করা হবে।’

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব মোড়ল দেশগুলোকে নিয়েই চলতে হবে বলেও উপস্থিত সবাইকে পরামর্শ দেন। এ সময় তিনি বলেন, ‘আজকে যারা আমাদের সমর্থন দিচ্ছেন না, তাদের বোঝাতে হবে। আমরা বোঝাতে সক্ষম হলেই তারা আমাদের পাশে দাঁড়াবে। আবার আজকে যারা পাশে রয়েছেন, তারা সব সময় যে থাকবেন তাও নিশ্চিত নয়। কারও সঙ্গে বৈরিতা সৃষ্টি করে এ সমস্যার সমাধান করা সম্ভব নয়।’ এ সময় ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের বসবাসের জন্য নির্ধারিত জায়গা দ্রুত প্রস্তুত করতে সেনাবাহিনীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সূত্র জানায়, সরকারের পাশাপাশি রাজনৈতিক দল হিসেবেও কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগকে রোহিঙ্গাদের পাশে থাকার নির্দেশ দিয়েছেন তিনি। এ সময় দলের সাধারণ সম্পাদককে সার্বিক তত্ত্বাবধান করার নির্দেশ দেন আওয়ামী লীগ সভানেত্রী।

 এ ছাড়া ১৯ সেপ্টেম্বর আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল চীন সফরে যাচ্ছে। চলমান রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য এশিয়ার অন্যতম পরাশক্তি চীনকে পাশে থাকার প্রত্যয়ের কথা তুলে ধরতে বলা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম ও ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী আজ কক্সাবাজার যাবেন। সেখানে ত্রাণ কার্যক্রম তদারকির পাশাপাশি তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর