সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

লুটপাট ঠেকাতে গবেষণার সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

দেশের ব্যাংক ব্যবস্থা থেকে জালিয়াতির মাধ্যমে অর্থ লুটপাটের ঘটনা কীভাবে ঠেকানো যায় তার উপায় খুঁজে বের করতে  আরও কার্যকর গবেষণা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে শেয়ারবাজার স্থিতিশীল রাখার উপায় খুঁজতেও গবেষণার সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৪তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি আবুল কালাম আজাদ। পরিকল্পনামন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল, মেজর (অব.) রফিকুর ইসলাম (বীর উত্তম), মুহিবুর রহমান মানিক, মো. তাজুল ইসলাম বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশ নেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিআইডিএস-এর গবেষণার ফলাফল তুলে ধরে জানানো হয়, আমরা বাজার থেকে মিনিকেট নামে যে চাল কিনি, তা আসলে সাধারণ মোটা চাল। মুনাফা লাভের একটি ফন্দি থেকে চালকল মালিকরা বিশেষ পলিশিং মেশিনের মাধ্যমে মোটা চাল কেটে চিকন ও চকচকে করে বেশি দামে বিক্রির জন্য মিনিকেট নাম দিয়েছে। আসলে এটা মিনি কাট অর্থাৎ ছোট করে কাটা। গবেষণাপত্রে বলা হয়েছে, এই পদ্ধতিতে চাল কাটা ও পলিশ করায় চালের স্বাভাবিক খাদ্যমান নষ্ট হয়। এই গবেষণালব্ধ ফলাফল বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যাপক প্রচারণার মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি ও সুপারিশ করে কমিটি।

বৈঠকে জানানো হয়, ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বিআইডিএস ১০৭টি গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে। এর মধ্যে ৪৪.১৭% গবেষণা পরিচালিত হয়েছে বাংলাদেশ সরকারের অর্থায়নে এবং ৫২.৩৬% গবেষণা পরিচালিত হয়েছে বেসরকারি অর্থায়নে। এ ছাড়া ৩.৪৭% গবেষণা পরিচালিত হয়েছে বিআইডিএসের নিজস্ব অর্থায়নে। সংসদ সচিবালয় জানায়, যে কোনো প্রকল্প নেওয়ার আগে গবেষণা করে বাস্তবভিত্তিক প্রকল্প প্রণয়ন ও সেই প্রস্তাব পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করে কমিটি। বৈঠকে পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর