বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
ইসির সংলাপ

আওয়ামী লীগের সঙ্গে ১৮, বিএনপির সঙ্গে ১৫ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে সংলাপসূচি নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান তিনটি দলের সঙ্গে সংলাপের তারিখ চূড়ান্ত হয়েছে বলে জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, জাতীয় পার্টির সঙ্গে ৯ অক্টোবর, বিএনপির সঙ্গে ১৫ অক্টোবর ও আওয়ামী লীগের সঙ্গে ১৮ অক্টোবর বসবে কমিশন।

ইসি কর্মকর্তারা জানান, এবার দলগুলোকে নিবন্ধনক্রমের নিচ থেকে (নিবন্ধন নম্বর ৪২ থেকে ১) আমন্ত্রণ জানানো হয়। সে হিসেবে জাতীয় পার্টির জন্য ৯ অক্টোবর, বিএনপির জন্য ১২ অক্টোবর ও আওয়ামী লীগের জন্য ১৫ অক্টোবর সংলাপসূচির প্রস্তাব করা হয়। দলগুলোর সঙ্গে যোগাযোগ করে

দলীয় কর্মসূচি ও সরকারি অনুষ্ঠানের কথা বিবেচনায় নিয়ে প্রধান দলগুলোর সময়সূচিতে কিছুটা পরিবর্তন এনেছে ইসি। এ বিষয়ে ইসি সচিব বলেন, বিএনপির সঙ্গে প্রস্তাবিত সময়সূচি জানানো হলে দলের পক্ষ থেকে কর্মসূচির কথা বিবেচনায় নিয়ে ১৫ অক্টোবর আমন্ত্রণ জানানোর অনুরোধ করে। আওয়ামী লীগের সঙ্গে প্রস্তাবিত সময় নিয়ে চিঠি দিলে একনেক ও মন্ত্রীদের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের বিবেচনায় নিয়ে ১৮ অক্টোবর সময়সূচি রাখার অনুরোধ আসে। নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে ১৯ অক্টোবরের মধ্যে এবং নারী নেত্রী, পর্যবেক্ষক ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে অক্টোবরের মধ্যে সংলাপ শেষ করা হবে বলে জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন। যথাসময়ে সংশ্লিষ্টদের আমন্ত্রণ জানানো হবে বলে উল্লেখ করেন তিনি। এর আগে ৩১ জুলাই সুশীলসমাজ, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মতবিনিময়ের পর ২৪ আগস্ট থেকে দলগুলোর সঙ্গে সংলাপে বসে ইসি।

সর্বশেষ খবর