শিরোনাম
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

চাল মজুদকারীদের বিরুদ্ধে ব্যাপক অভিযান, গ্রেফতার ৬

প্রতিদিন ডেস্ক

কতিপয় ধান-চাল ব্যবসায়ী অবৈধভাবে মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করায় সরকার কঠোর অবস্থান নিয়েছে। এরই মধ্যে অবৈধ চাল মজুদকারীদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে। সে অনুযায়ী বিভিন্ন স্থানে অভিযান শুরু হয়েছে এবং গতকাল পর্যন্ত শত শত বস্তা ভিজিডি-ওএমএসের চাল উদ্ধারসহ অনেককে গ্রেফতার করা হয়েছে।  আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

বগুড়া : সারিয়াকান্দি ও দুপচাঁচিয়া উপজেলায় পৃথক অভিযান চালিয়ে দুস্থ, বিধবা ও স্বামী পরিত্যক্তা মহিলাদের জন্য বরাদ্দকৃত ভিজিডির ৩৬৫ বস্তা চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। পুলিশ এ ঘটনায় ৫ জনকে গ্রেফতার করেছে। জানা গেছে, মঙ্গলবার রাতে সারিয়াকান্দি থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার কুতুবপুর ইউনিয়নের মথুরাপাড়া বাজারে জুলফিকার আলী নামে এক ব্যক্তির গুদাম ঘর থেকে ১৪২ বস্তা ভিজিডির চাল উদ্ধার করে। এ সময় পুলিশ গুদামের কর্মচারী মাসুদ ও ভ্যানচালক ইউনূসকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মামলা হয়েছে। অন্যদিকে গতকাল বেলা ১১টায় দুপচাঁচিয়া উপজেলার গোয়ালমাথা এলাকার জহুরুল ইসলামের গুদাম ঘর থেকে পুলিশ ২২৩ বস্তা ভিজিডির চাল উদ্ধার করেছে। পুলিশ এ ঘটনায় গুদাম মালিক জহুরুল, চালের মালিক শফিকুল ইসলাম ও নূরুল ইসলামকে গ্রেফতার করেছে। এ ব্যাপারে দুপচাঁচিয়ার মহিলা বিষয়ক কর্মকর্তা মাহফুজা খাতুন বাদী হয়ে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেছেন। এ ছাড়া শিবগঞ্জে গরিব ও দুস্থদের ভিজিডির ৫২ বস্তা চাল উদ্ধার ও দুটি অটো রাইস মিলে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ১০ হাজার টাকা জরিমানা করেছে। গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার মাঝিহট্ট ইউনিয়ন পরিষদ সংলগ্ন ইউনিয়নের চাল ডিলার তোফাজ্জল হোসেন ও এফাজ উদ্দিনের গোডাউনে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা গোলাম মো. শাহনেওয়াজ ও থানা অফিসার ইনচার্জ শাহীদ মাহমুদ খানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে এ চাল উদ্ধার করা হয়। উদ্ধার করা প্রতি বস্তার গায়ে খাদ্য অধিদফতরের সিল রয়েছে। পরে উপজেলার বুড়িগঞ্জ বাজারের রাজীব অ্যান্ড ব্রাদার্স অটো রাইস মিলে অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর ও অপরিচ্ছন্ন রাখার দায়ে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অন্যদিকে পিরব ইউনিয়নের খয়রাপুকুর বাজারে মেসার্স হাকিম চাল কলে অভিযান চালিয়ে প্লাস্টিকের বস্তা ও লাইসেন্স নবায়ন না থাকার অভিযোগে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। জানা গেছে, এ অবস্থায় বগুড়ার চালকল মিলাররা আতঙ্কের মধ্যে রয়েছেন। কারসাজি করে মিলাররা চালের দাম বৃদ্ধি করার অভিযোগ ওঠার পর থেকে দুপচাঁচিয়া উপজেলার পৌনে ৪০০ মিলার রয়েছেন কালো তালিকায়। বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মাইনউদ্দিন জানান, দুপচাঁচিয়া উপজেলার ৩৮১ জন মিলারকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। যারা চুক্তিবদ্ধ হয়েও চাল দেননি তারা আগামী ২ মৌসুমে কোনো চাল দিতে পারবেন না। এ ছাড়াও যারা চুক্তিবদ্ধ হননি তারা আগামী ৪ মৌসুমে সরকারকে কোনো চাল দিতে পারবেন না। বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা চাল কল মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক জানান, সারা বছর ব্যবসার স্বার্থে কিছু চাতাল মিল মালিক অনেক আগে থেকে কিছু চাল মজুদ করে রাখলেও বাজারে চালের সংকট সৃষ্টি হওয়ায় তারা এখন চাল ছাড়তে শুরু করেছেন।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের একটি গোডাউনে অভিযান চালিয়ে হতদরিদ্র মহিলাদের জন্য বরাদ্দকৃত ৭৫ হাজার ৩৯০ কেজি ভিজিডির চাল উদ্ধার করেছে র‌্যাব-১২ সদস্যরা। এ ঘটনায়  গোডাউন মালিক আবদুর রাজ্জাক (৪৪) নামে এক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে সিরাজগঞ্জ-কড্ডা আঞ্চলিক সড়কে পৌর এলাকার রেলগেট সংলগ্ন রাজ্জাক ট্রেডার্সের চালের গোডাউনে এ অভিযান চালানো হয়। আটক রাজ্জাক বেলকুচি উপজেলার নিশিবয়ড়া গ্রামের আবদুস ছাত্তারের ছেলে ও বেলকুচির রাজ্জাক ট্রেডার্সের স্বত্বাধিকারী। র‌্যাব-১২ সিরাজগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর সাফায়াত আহম্মেদ সুমন জানান, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার গভীর রাত থেকে রাজ্জাক ট্রেডার্সের ওই চালের গোডাউন ঘিরে রাখা হয়। সকালে গোডাউনের মালিক আবদুর রাজ্জাক আসার পর অভিযান শুরু করা হয়। এ সময় গোডাউনে থাকা সরকারি খাদ্য অধিদফতরের সিলমোহরকৃত ১৭৬টি বস্তাভর্তি ৭৫ হাজার ৩৯০ মেট্রিক টন চাল উদ্ধার করা হয়। এ ঘটনায় রাজ্জাক ট্রেডার্সের মালিক আবদুর রাজ্জাককে আটক করা হয়েছে। সদর উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্বে) আকন্দ ফয়সাল উদ্দিন জানান, উদ্ধার হওয়া ওই চালগুলো দুস্থ মহিলাদের জন্য বরাদ্দ ছিল। এসব চাল ৩০ কেজি করে প্রতি মাসে ভিজিডি কার্ডধারী মহিলাদের দেওয়া হতো। কুড়িগ্রাম : খাদ্য অধিদফতর পরিচালিত কুড়িগ্রাম পৌরসভা এলাকায় ৫টি ওএমএসের দোকানে ৩০ টাকা কেজিতে চাল বিক্রি শুরু হয়েছে ১৮ সেপ্টেম্বর থেকে। কুড়িগ্রাম জেলা প্রশাসক আবু ছালেহ মো. ফেরদৌস খান জানান, বগতকাল থেকে পৌরসভার বাইরে প্রতিটি উপজেলায় ৩টি করে ওএমএস ডিলারের মাধ্যমে ৩০ টাকা কেজিতে চাল বিক্রি শুরু হয়েছে। এতে করে বর্তমান যেসব ওএমএস দোকানে চাল বিক্রি হচ্ছে সেখানকার চাপ কমে যাবে। কুমিল্লা : সারা দেশের মতো কুমিল্লায়ও খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রি চলছে। চার দিনের মাথায় গতকালও চাল কেনায় সাড়া নেই ক্রেতাদের। কেন্দ্রগুলো ঘুরে ক্রেতাশূন্য দেখা যায়। কুমিল্লা সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডের ২০টি কেন্দ্রে চাল বিক্রি হচ্ছে। ৩০ টাকা কেজিতে আতপ চাল জনপ্রতি ৫ কেজি করে বরাদ্দ রয়েছে। কিন্তু এ অঞ্চলে ভাতের জন্য আতপ চাল ব্যবহৃত না হওয়ায় বিক্রয় কেন্দ্রগুলোতে ক্রেতার সংখ্যা একেবারেই কম। বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা যায়- ডিলাররা চাল নিয়ে বসে আছেন। ডিলাররা জানান, সেদ্ধ চাল হলে হুমড়ি খেয়ে পড়তেন ক্রেতারা। আতপ চাল হওয়ায় ক্রেতাদের আগ্রহ নেই। এদিকে ওএমএস তালিকায় ১৭ টাকা কেজি দরে আটা দেওয়ার কথা থাকলেও এর বরাদ্দ নেই। মাদারীপুর : ফরিদপুর থেকে ছিনতাই হওয়া চালভর্তি একটি ট্রাক মাদারীপুরের শিবচর থেকে উদ্ধার করেছে পুলিশ। শিবচর থানার ওসি জাকির হোসেন জানান, মঙ্গলবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের মফিজ অ্যাগ্রো ফুড মিল থেকে ১৮ টন চিনিগুঁড়া চাল বোঝাই করে একটি ট্রাক বরিশালের মরিচপট্টির একটি আরতের উদ্দেশে ছেড়ে আসে। ট্রাকটি গভীর রাতে ঢাকা-বরিশাল মহাসড়কের ফরিদপুর পৌঁছলে ছিনতাইকারীরা গাড়ির গতিরোধ করে। এ সময় ছিনতাইকারীরা গাড়ির চালককে হাত-পা বেঁধে মহাসড়কের পাশে ফেলে রেখে চালভর্তি ট্রাকটি নিয়ে পালিয়ে যায়। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল ভোররাতে মাদারীপুরের শিবচরের কলেজ মোড় এলাকা থেকে চালভর্তি ট্রাকটি উদ্ধার করে পুলিশ। তবে ছিনতাইকারী চক্রের কাউকে আটক করতে পারেনি পুলিশ।

সর্বশেষ খবর