শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

দুই জোটেই ভিআইপি প্রার্থীর ছড়াছড়ি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

দুই জোটেই ভিআইপি প্রার্থীর ছড়াছড়ি

চট্টগ্রাম মহানগরের চট্টগ্রাম-৯ (বাকলিয়া-কোতোয়ালি) আসনটি সরকার গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ আসনে যে দল বা জোট জয়ী হয় তারা সরকার গঠন করে বলে একটা ধারণা স্থানীয় জনমনে প্রচলিত আছে। ফলে রাজনৈতিক গুরুত্ব বিবেচনা করে দল বা জোট এ আসনে মনোনয়ন দেয়।

আগামী নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রাম-৯ আসন ঘিরে এরই মধ্যে মাঠে নেমেছেন হেভিওয়েট প্রার্থীরা। এ আসনে আওয়ামী লীগের পাশাপাশি জোটের অন্যতম শরিক জাতীয় পার্টিরও রয়েছে হেভিওয়েট প্রার্থী। তাই মনোনয়নের ক্ষেত্রে অগ্নিপরীক্ষা দিতে হবে আওয়ামী লীগকে।

জানা যায়, জোট সমীকরণে প্রার্থী হিসেবে মহাজোট থেকে জিয়াউদ্দিন আহমেদ বাবলু আগামী নির্বাচনে মনোনয়ন পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। কিন্তু জোটের হিসাব না মিললে মনোনয়ন পাবেন আওয়ামী লীগের কোনো প্রার্থী। এক্ষেত্রে প্রার্থী হিসেবে দৌড়ে এগিয়ে রয়েছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী ও এ আসনের সাবেক সংসদ সদস্য নূরুল ইসলাম বিএসসি। আবার তাকে টেক্কা দিয়ে মনোনয়ন ভাগিয়ে নিতে পারেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে চৌধুরী মহিবুল হাসান নওফেল। আওয়ামী লীগের সম্ভাব্য এ দুই প্রার্থী চষে বেড়াচ্ছেন নির্বাচনী এলাকা। কোতোয়ালি আসনের বর্তমান সংসদ  সদস্য ও আগামী নির্বাচনের মহাজোটের সম্ভাব্য প্রার্থী জাতীয় পার্টি নেতা জিয়া উদ্দিন আহমেদ বাবলু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এ আসন থেকে ফের নির্বাচন করার ইচ্ছা আছে। তবে সব কিছু নির্ভর করবে প্রধানমন্ত্রীর ওপর। তিনি যেহেতু জোটের নেত্রী, তাই আমারও নেত্রী। তিনি যে সিদ্ধান্ত দেবেন, তা-ই মেনে নেব।’ অন্যদিকে বিএনপিতেও রয়েছেন হেভিওয়েট একাধিক প্রার্থী। বিএনপির সর্বশেষ অংশগ্রহণ করা নির্বাচনে এ আসন থেকে প্রার্থী হয়েছিলেন শিল্পপতি শামসুল ইসলাম। তিনি অনেকটা নিষ্ক্রিয় থাকলেও এবারও দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া এ আসন থেকে মনোনয়ন পেতে চেষ্টা চালাচ্ছেন সাবেক মেয়র ও মন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন। তার সঙ্গে মনোনয়ন যুদ্ধে পাল্লা দেবেন বিএনপির চট্টগ্রাম বিভাগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি ডা. শাহাদাত হোসেন। শেষ মুহূর্তে এ আসনে মনোনয়ন যুদ্ধে নামতে পারেন সাবেক মন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। তিনি এ আসন থেকে সংসদ সদস্য হয়েছিলেন। তাই এই তিন হেভিওয়েট প্রার্থীর মনোনয়ন যুদ্ধ চলতে পারে এ আসনে। ২০ দলীয় জোটের সম্ভাব্য প্রার্থী মীর মোহাম্মদ নাছির উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘চট্টগ্রাম মহানগরে দীর্ঘ সময় নেতৃত্ব দিয়েছি। আমার শক্তিশালী কর্মী বাহিনী রয়েছে। কোতোয়ালি আসন থেকে মনোনয়ন চাওয়ার ইচ্ছা রয়েছে। তবে দলীয় প্রধানের ইচ্ছার ওপর নির্ভর করছে সব কিছু। তিনি চাইলে নগরীর যে কোনো আসন থেকে নির্বাচন করার প্রস্তুতি রয়েছে আমার।’ এ ছাড়া এ আসনে মনোনয়ন চাইবেন ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম মহানগর সভাপতি আবু হানিফ। গত নির্বাচনে তিনি এ আসনে জিয়াউদ্দিন বাবলুর কাছে পরাজিত হয়েছিলেন। এ ছাড়া ইসলামী ঐক্যজোট ও হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মাওলানা মাঈনুদ্দীন রুহীও দলীয় সমর্থন নিয়ে এ আসন থেকে নির্বাচন করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর