শিরোনাম
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

কালিয়াকৈরে পোশাক কারখানায় ভাঙচুর শ্রমিক-পুলিশ সংঘর্ষ

গাজীপুর প্রতিনিধি

বকেয়া বেতন-ভাতা পরিশোধ নিয়ে বিরোধের জেরে গতকাল গাজীপুরের কালিয়াকৈরে আয়মন টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি লিমিটেড কারখানায় শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। একপর্যায়ে পুলিশ গুলি ও টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় চার পুলিশসহ ১৯ জন আহত হয়েছেন।

শিল্পপুলিশ গাজীপুর-১-এর সহকারী পুলিশ সুপার মকবুল হোসেন ও শ্রমিকরা জানান, কালিয়াকৈরের চন্দ্রা পল্লী বিদ্যুৎ এলাকায় আয়মন টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি লিমিটেডের শ্রমিকরা কয়েক দিন ধরে কারখানা কর্তৃপক্ষের কাছে তাদের পাওনা (ঈদের আগের মাসের ১০ দিনের বকেয়া বেতন ও ওভার টাইমের ভাতা) পরিশোধের দাবি জানিয়ে আসছিলেন। কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা ১০ সেপ্টেম্বর পরিশোধের আশ্বাস দিলেও তা পরিশোধ করেননি। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। পরে কর্তৃপক্ষ গতকাল বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেন। কিন্তু গতকাল সকালে শ্রমিকরা কারখানায় এসে বেতন-ভাতা না পাওয়ায় কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানার ভিতরে বিভিন্ন মালামাল, মেশিন ও আসবাবপত্র ভাঙচুর করেন। তারা কারখানার ভিতরে কর্মকর্তাদের অবরুদ্ধ করে গেটে তালা ঝুলিয়ে দেন। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে ব্যর্থ হয়। একপর্যায়ে বিকালে উত্তেজিত শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। এতে পুলিশের চার সদস্য আহত হন। এ সময় শ্রমিকরা একটি গাড়ি ভাঙচুর করেন। এ নিয়ে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। পুলিশ এ অবস্থায় ৪ রাউন্ড টিয়ার শেল ও ১২ রাউন্ড শটগানের ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

 বিকালের দিকে কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের কার্যক্রম শুরু করে। কারখানার এজিএম নাসির উদ্দিন বালী জানান, বেতন দেওয়াকে কেন্দ্র করে ভুল বোঝাবুঝির কারণে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। বেতন দেওয়া শুরু হলে পরিস্থিতি শান্ত হয়।

সর্বশেষ খবর