রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

রূপপুর প্রকল্পের অবকাঠামোগত কাজ শুরু অক্টোবরে

নিজস্ব প্রতিবেদক

রাশিয়া ও ভারত একসঙ্গে শিগগিরই শুরু করতে যাচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুর প্রকল্পের অবকাঠামো নির্মাণের কাজ। তৃতীয় বিশ্বে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটম ও ভারতের আণবিক শক্তি বিভাগ প্রকল্পটি বাস্তবায়নে কাজ করবে। যোগাযোগ করা হলে রোসাটমের দক্ষিণ এশিয়ার মুখপাত্র আলেকজান্ডার এন্টিপিন বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেন। অন্যদিকে সম্প্রতি ভারতের আণবিক শক্তি কমিশনের পক্ষ থেকেও এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেন সংস্থাটির চেয়ারম্যান শেখর বসু।

রোসাটমের প্রধান কর্মকর্তা আলেক্সি লিখাচেভ বলেন, ‘তৃতীয় বিশ্বে পারমাণবিক প্রকল্প নির্মাণের জন্য আমরা এরই মধ্যে ভারতের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা শুরু করেছি। আর এ প্রকল্প নির্মাণে ভারতের দিক থেকেও ইতিবাচক সাড়া মিলেছে। এরই মধ্যে ভারতের সংশ্লিষ্টদের সঙ্গে রোসাটমের দায়িত্বপ্রাপ্ত           ব্যক্তিরা প্রকল্প এলাকার অবস্থা ও ব্লক সংখ্যা তৈরির ব্যাপারে আলোচনা শুরু করেছেন।’ তিনি এই হেমন্তেই (অক্টোবর-নভেম্বরে) প্রকল্পের প্রথম অবকাঠামোগত নির্মাণকাজ শুরুর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। আর সংশ্লিষ্ট সূত্র জানায়, রোসাটম-প্রধান এ সিদ্ধান্ত বাংলাদেশে প্রকল্প এলাকায় থাকা রোসাটম কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেই নিয়েছেন।

অন্যদিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সঙ্গে জড়িত হয়ে রাষ্ট্র হিসেবে ভারত দেশের বাইরে প্রথম কোনো পারমাণবিক প্রকল্পের কাজের সঙ্গে যুক্ত হচ্ছে। ভারতের আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান আন্তর্জাতিক আণবিক শক্তি এজেন্সির ৬১তম কনফারেন্সে সম্প্রতি সাংবাদিকদের বলেন, ‘রাশিয়া ও বাংলাদেশের সহযোগীদের সঙ্গে মিলে আমরা এ প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছি।’ অন্যদিকে ভারত-বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত বেসামরিক পারমাণবিক সহযোগিতা চুক্তি অনুযায়ী পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে দুই দেশের মধ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপাদান আদান-প্রদানের কথা রয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই রাশিয়া প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশকে ১১.৩৮ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয়। রাশিয়ার নকশায় তৈরি ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট ২০২২ সালে এবং দ্বিতীয় ইউনিট ২০২৩ সালে বিদ্যুৎ উৎপাদন করার কথা।

সর্বশেষ খবর