সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

যুক্তরাষ্ট্রে রকেট হামলা অনিবার্য

উত্তর কোরিয়ার পাল্টা হুমকি

প্রতিদিন ডেস্ক

জাতিসংঘে কিম জং উনকে উদ্দেশ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যকে ভালোভাবে নেয়নি উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের নেতাকে ‘রকেট মানব’ বলার পর যুক্তরাষ্ট্রের মূলভূখণ্ডে তাদের রকেট হামলা অনিবার্য হয়ে পড়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া। শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে একথা বলেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো। এদিকে শুক্রবার অ্যালাবামা অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটর লুথার স্ট্রেঞ্জের জন্য আয়োজিত এক সমাবেশে ট্রাম্প বলেন, আমি রকেট ম্যানকে সায়েস্তা করার ব্যবস্থা করছি।

এতে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে পক্ষ দুটির মধ্যে চলমান উত্তপ্ত বাদানুবাদ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সাধারণ পরিষদে রির ভাষণের কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বি-১বি ল্যান্সার বোমারু বিমান ও যুদ্ধবিমান উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে উড়ে যায়। প্রেসিডেন্ট ট্রাম্পের হাতে যে অনেক সামরিক পদক্ষেপ নেওয়ার সুযোগ আছে, তা দেখানোর জন্যই এই শক্তি প্রদর্শন বলে জানিয়েছে পেন্টাগন। এক সপ্তাহ ধরে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে বাড়তে থাকা উত্তেজনাকে কেন্দ্র করেই রি তার বক্তব্য পেশ করেন। ওই সপ্তাহজুড়ে ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন পরস্পরকে অপমান করে কথাবার্তা বলেন। শুক্রবার ট্রাম্প কিমকে ‘পাগল’ বলেন, পরদিন শনিবার কিম ট্রাম্পকে ‘যুক্তরাষ্ট্রের বিকারগ্রস্ত বৃদ্ধ’ বলে অভিহিত করেন। এর আগেও রি ট্রাম্পকে নিয়ে নানা মন্তব্য করেন। তিনি বলেন, ‘ক্ষমতাগর্বের আত্মপ্রাসাদে ভোগা বিকারগ্রস্ত ব্যক্তি’ যিনি জাতিসংঘকে ‘অপরাধীদের আশ্রয়স্থলে’ পরিণত করতে চাচ্ছেন।

রি বলেন, ট্রাম্প নিজেই ‘আত্মঘাতী মিশনে’ আছেন। এর আগে কিম ‘আত্মঘাতী মিশনে’ আছেন বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প। বিশ্ব নেতাদের বার্ষিক ওই অধিবেশনে রি হুঁশিয়ার করে বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের সদরদফতর বা আমাদের দেশের বিরুদ্ধে কোনো ধরনের সামরিক হামলার ইঙ্গিত প্রদর্শন করলে পিয়ংইয়ং নিজেকে রক্ষার জন্য প্রস্তুত আছে।’ ‘চূড়ান্তভাবে পারমাণবিক শক্তিধর রাষ্ট্র হওয়া থেকে আমরা এখন মাত্র কয়েক পদক্ষেপ দূরে আছি।’

আমি উত্তর কোরিয়ার পাগলকে শিক্ষা দিতে যাচ্ছি—ট্রাম্প : শুক্রবার অ্যালাবামা অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটর লুথার স্ট্রেঞ্জের জন্য আয়োজিত এক সমাবেশে যোগ দিয়ে ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে আরও আগেই সামাল দেওয়া উচিত ছিল। কিন্তু তা হয়নি। যা হোক, আমি এখন তাকে শিক্ষা দিতে যাচ্ছি। তার মন্তব্য রকেট ম্যানকে অনেক আগেই— বিল ক্লিনটনের আমলে শিক্ষা দেওয়ার দরকার ছিল। তিনি দেননি। এমনকি বারাক ওবামাও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।  সমাবেশে ট্রাম্প আরও বলেন, কিমকে এখন সামাল দেওয়া উচিত নয়। কিন্তু আমি তা করব কারণ আমাকে এটা করতে হবে। লিটল ম্যান, আমরা এটা করতে যাচ্ছি। কারণ আসলেই আমাদের সামনে আর কোনো পথ নেই। আসলেই কোনো পথ খোলা নেই।

প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতাকে ‘পাগল মানুষ’ এবং ‘লিটল রকেট ম্যান’ বলেও আখ্যা দেন। গত সপ্তাহ থেকে ট্রাম্প উত্তর কোরিয়ার নেতাকে রকেট ম্যান হিসেবে উল্লেখ করে আসছেন। ট্রাম্প বলেন, আমাদের মাঝে এমন কোনো পাগল নেতা থাকা উচিত নয় যিনি যেখানে খুশি সেখানে ক্ষেপণাস্ত্র মারবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর