মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

আজ শুরু শারদীয় দুর্গোৎসবের

নিজস্ব প্রতিবেদক ও শেকৃবি প্রতিনিধি

আজ মহাষষ্ঠী। বছর ঘুরে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা, ঢাকের বোলে বরণ করে নেওয়া হবে মহিষাসুর মর্দিনী দেবী দুর্গাকে। পাঁচ দিনব্যাপী দুর্গোৎসবের শুরু আজ। দেশজুড়ে এ উৎসবকে আনন্দমুখর করে তুলতে মণ্ডপগুলোতে এরই মধ্যে শেষ হয়েছে বর্ণাঢ্য প্রস্তুতি ও আলোকসজ্জা। দেশ-বিদেশের বিভিন্ন মন্দির ও মহলের আদলে তৈরি করা হয়েছে          পূজামণ্ডপ। আর রঙিন আলোক ছটায় তৈরি হয়েছে উৎসবের আমেজ।

সনাতন পঞ্জিকা মতে, আজ সকাল ৯টা ০৩ মিনিটের মধ্যে ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও বিহিত পূজা অনুষ্ঠিত হবে। পরবর্তীতে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে দুর্গোৎসবের মূল পর্ব। আগামীকাল বুধবার সপ্তমী, বৃহস্পতিবার মহাষ্টমী, শুক্রবার নবমী ও শনিবার বিজয়া দশমী এবং প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব। দুর্গাপূজা উপলক্ষে দেশের সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শ্যামল কুমার রায় জানান, আজ সন্ধ্যায় ঢাকেশ্বরী কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণের বেলতলায় দেবীর আমন্ত্রণ ও অধিবাস অনুষ্ঠিত হবে। এরপর প্রতিমা নবনির্মিত মণ্ডপে বসানো হবে। ঢাকেশ্বরী মন্দিরে আয়োজিত দুর্গাপূজায় পুরোহিতের দায়িত্ব পালন করবেন রণজিৎ চক্রবর্ত্তী। সরেজমিন ঘুরে দেখা যায়, রাজধানীর বসুন্ধরা পূজামণ্ডপ তৈরি হয়েছে মোঘল স্থাপত্যের আদলে। কারুকাজ আর আলোকসজ্জায় মণ্ডপসহ সাজানো হয়েছে আশপাশের এলাকা। ভক্ত ও দর্শনার্থীদের জন্য আয়োজন করা হয়েছে কনসার্টের। রাজধানীর খামারবাড়িতে ভারতের পশ্চিমবঙ্গের হাওড়ায় অবস্থিত বিখ্যাত বেলুড় মঠের আদলে তৈরি করা হয়েছে পূজামণ্ডপ। সনাতন সমাজ কল্যাণ সংঘের (সসকস) উদ্যোগে প্রতিবছরের মতো এবারও খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে ২৬তম দুর্গাপূজার আয়োজন করছে। 

সনাতন সমাজ কল্যাণ সংঘের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, ‘বেলুড় মঠের নান্দনিক দৃশ্য ও আরাধনা করার নীরব পরিবেশ বেলুড় মঠের আদলে পূজামণ্ডপ তৈরি করতে আমাদের অনুপ্রেরণা জুগিয়েছে। খামারবাড়ির গোল চত্বর থেকে শুরু করে পূজামণ্ডপের সামনের রাস্তা পুরোটাই আলোকসজ্জা করা হয়েছে। মাগুরা থেকে নিয়ে আসা তরুণ ডেকোরেটরের আলোকসজ্জায় ফুটিয়ে তোলা হয়েছে গ্রাম বাংলার প্রকৃতি।

 

সর্বশেষ খবর