শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

প্লেবয় পত্রিকার প্রতিষ্ঠাতা মারা গেলেন

প্রতিদিন ডেস্ক

প্লেবয় পত্রিকার  প্রতিষ্ঠাতা মারা গেলেন

সারা বিশ্ব কাঁপানো ম্যাগাজিন ‘প্লেবয়’ এর প্রতিষ্ঠাতা হিউ হেফনার মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯১ বছর। প্লেবয় এন্টারপ্রাইজ এক বিবৃতিতে জানিয়েছে, লসএঞ্জেলেসে নিজ বাড়িতে হেফনারের স্বাভাবিক মৃত্যু হয়েছে। ১৯৫৩ সালে বাড়ির রান্নাঘর থেকে প্লেবয় ম্যাগাজিনের প্রকাশনা শুরু করেছিলেন হিউ হেফনার। এক সময় এটি প্রাপ্তবয়স্কদের জন্য বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ‘মেনস’ ম্যাগাজিনে পরিণত হয়। এ ম্যাগাজিনটি যখন সাফল্যের শীর্ষে তখন মাসে সর্বোচ্চ ৭০ লাখ কপি পর্যন্ত বিক্রি হয়েছিল। তার প্রকাশিত আন্তর্জাতিক এ ম্যাগাজিনটি অনেকে ‘অশ্লীল’ বা নোংরা মনে করলেও, অনেকের কাছে এ ম্যাগাজিনটি যৌন বিপ্লবের অগ্রদূত।

হেফনারের ছেলে কুপার হেফনার বাবার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক বিবৃতিতে বলেছেন, তিনি ছিলেন গণমাধ্যম ও সংস্কৃতি অঙ্গনের একজন অগ্রদূত। তার জীবনযাপন ছিল ব্যতিক্রমধর্মী। তিনি মুক্তচিন্তা, গণতান্ত্রিক অধিকার ও যৌন স্বাধীনতা নিয়ে কাজ করে গেছেন। হিউ হেফনার লাখ লাখ পুরুষের জন্য এক ফ্যান্টাসির দুনিয়া তৈরি করে গেছেন। তবে অধিকাংশ পাঠকের সঙ্গে তার পার্থক্য হলো, সেই ফ্যান্টাসির জীবন হেফনার নিজেই যাপন করে গেছেন।

প্লেবয় এর প্রথম সংখ্যায় ম্যারিলিন মনরোর কয়েকটি নগ্ন ছবি প্রকাশ করা হয়, যেগুলো ২০০ ডলারের বিনিময়ে কিনেছিলেন হেফনার। প্রথম প্রকাশের কয়েক সপ্তাহেই এটির ৫০ হাজারেরও বেশি কপি বিক্রি হয়। তার আর এ ম্যাগাজিন নিয়ে ভাবতে হয়নি গেফনারকে। সেই সময়ে নাম করা অভিনেত্রীদের নগ্ন বা অর্ধনগ্ন ছবি প্রকাশ পেত প্লেবয়ে। বিবিসি

সর্বশেষ খবর