বুধবার, ৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

হবিগঞ্জে হত্যায় চারজনের ফাঁসি

ঢাকায় বাড়িওয়ালি খুনে নিরাপত্তা কর্মীর মৃত্যুদণ্ড, ভাড়াটের যাবজ্জীবন

আদালত প্রতিবেদক ও হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জের আজমিরীগঞ্জে মত্স্যজীবী গৌরব চৌধুরী হত্যা মামলায় চারজনের মৃত্যুদণ্ড ও পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আদালত। গতকাল হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাফরোজা পারভীন এই দণ্ডাদেশ দেন। মৃত্যুদণ্ডে দণ্ডিত আসামিরা হলেন— আজমিরীগঞ্জ উপজেলার জিলুয়া গ্রামের গৌর মোহন দাস, দিলীপ দাস, সমির দাস ও তপু দাস। অপর দণ্ডিত গণেন দাস ও গৌরাঙ্গ দাসকে তিন বছর করে এবং রামু দাস, নীল মোহন দাস ও রামচরণ দাসকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়। মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০০১ সালের ১০ নভেম্বর জলাশয়ে মাছ ধরা নিয়ে আজমিরীগঞ্জ উপজেলার জিলুয়া গ্রামবাসীর সঙ্গে পার্শ্ববর্তী বানিয়াচং উপজেলার আড়িয়ামুগুর গ্রামবাসীর সংঘর্ষ হয়। সংঘর্ষে মত্স্যজীবী গৌরব চৌধুরী ঘটনাস্থলেই মারা যায়। এ ঘটনায় নিহত গৌরবের ভাই গৌরাঙ্গ চৌধুরী বাদী হয়ে ৩৩ জনের বিরুদ্ধে মামলা করেন। ২০০২ সালের ২৪ এপ্রিল ৩৩ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। মামলায় ২৫ জনের সাক্ষ্য গ্রহণের পর উপরোক্ত রায় ঘোষণা করেন বিচারক। রায় ঘোষণাকালে দণ্ডিত ৮ জনসহ ১৭ আসামি আদালতে উপস্থিত ছিলেন। দণ্ডপ্রাপ্ত রামু দাস পলাতক রয়েছেন। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আবদুল আহাদ ফারুক। 

ঢাকায় বাড়িওয়ালি হত্যায় নিরাপত্তাকর্মীর ফাঁসি ভাড়াটের যাবজ্জীবন : রাজধানীর উত্তরা পশ্চিম থানায় করা মনোয়ারা সুলতানা হত্যা মামলায় বাড়ির দারোয়ান গোলাম নবী ওরফে রবিকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে ভাড়াটিয়া লাইলী আক্তার লাবণ্যের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সাঈদ আহমেদ এ রায় ঘোষণা করেন। এ বিষয়ে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান, রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, গত বছর ৪ জুন সন্ধ্যায় উত্তরা পশ্চিম থানা এলাকার ওই বাড়িতে লেফটেন্যান্ট কর্নেল খালিদ বিন ইউসুফের মা মনোয়ারা সুলতানাকে (৬৪) হত্যা করা হয়। এ ঘটনায় খালিদ উত্তরা পশ্চিম থানায় এ মামলা দায়ের করেন। মামলায় অভিযোগ করা হয়, ভাড়াটে লাইলী ওই বাড়িতে ‘যৌনকর্মীর ব্যবসা’ চালিয়ে আসছিলেন। তাতে বাধা দেওয়ায় বাড়ির মালিক মনোয়ারাকে দারোয়ানের সহযোগিতায় হত্যা করে এক লাখ ১৩ হাজার টাকা লুট করা হয়।

সর্বশেষ খবর