শনিবার, ৭ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

প্রথম দিনেই ‘কার ফ্রি’ হলো না মানিক মিয়া এভিনিউ

নিজস্ব প্রতিবেদক

মাসের প্রথম শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউ ‘কার ফ্রি’ (ব্যক্তিগত গাড়িমুক্ত) থাকার কথা ছিল। আগেই এর ঘোষণা দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ২২ সেপ্টেম্বর ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসে মন্ত্রী ওবায়দুল কাদের মাসে অন্তত একটি দিন ঢাকার একটি সড়ক কার ফ্রি রাখার আগ্রহ প্রকাশ করেন। প্রস্তুতি নেওয়ার পরও গতকাল মেডিকেল ভর্তি পরীক্ষার কারণে আটকে যায় সেই কার্যক্রম।

ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসে ওবায়দুল কাদের বলেছিলেন, ‘ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আমরা কাগজে লিখলাম, সুন্দর সুন্দর বক্তব্য দিলাম, বাস্তবতা যদি না থাকে তাহলে এসব কথা বলে লাভ নেই। শুধু মুখে নয়, আমরা কারমুক্ত দিবসের যথার্থতা যেন উপলব্ধি করি এবং বাস্তবে যেন প্রয়োগ করি।’

একই সঙ্গে তিনি প্রতি মাসের প্রথম শুক্রবার মানিক মিয়া এভিনিউতে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার ঘোষণা দেন। এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম এবং ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের চেয়ারম্যান অভিনেতা ইলিয়াস কাঞ্চন উপস্থিত ছিলেন।

মন্ত্রীর এ ঘোষণা অনুযায়ী গতকাল ওই সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার উদ্যোগ নেয় ট্রাফিক পুলিশ। আড়ং মোড়ে রাখা হয় লাল রঙের ‘ব্যক্তিগত গাড়ি চলাচল নিষেধ’ লেখা বড় আকারের একটি ব্যারিকেড। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোসলেহ উদ্দিন আহমদ জানান, মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য হাজার হাজার শিক্ষার্থী ওই রাস্তা দিয়ে চলাচল করেছে।

সঙ্গে অভিভাবকরাও ছিলেন। সড়কটি কার ফ্রি রাখার জন্য পার্কিংও দেওয়া হয়েছিল। শিক্ষার্থীদের এই পরিস্থিতির কারণে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সঙ্গে কথা বলে কার্যক্রমটি স্থগিত করা হয়। এটি আগামী মাস থেকে নিয়মিতভাবে চলবে।

বেসরকারি সংগঠন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জরিপের তথ্যানুযায়ী, ঢাকার রাস্তায় মাত্র ৬ শতাংশ মানুষ ব্যক্তিগত গাড়ির সুবিধা ভোগ করে। অথচ এই গাড়িগুলো ৭৬ শতাংশই সড়ক দখল করে রাখে। আর প্রতি বছর ঢাকার রাস্তায় নামছে ১ লাখ ১০ হাজারের বেশি গাড়ি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর