সোমবার, ৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

সরকারি হাসপাতালে সেবার মান নিয়ে ক্ষোভ সংসদীয় কমিটিতে

নিজস্ব প্রতিবেদক

এবার সংসদীয় কমিটির সদস্যরাই সরকারি হাসপাতালের ডাক্তারের অভাব ও সেবার মান নিয়ে প্রশ্ন তুলেছেন। বড় বড় সরকারি হাসপাতালে পর্যাপ্ত বিশেষজ্ঞ ডাক্তারের অভাব, মফস্বলের হাসপাতালগুলোতে ডাক্তারের পদ থাকলেও পদের বিপরীতে ডাক্তার না থাকার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন সংসদীয় কমিটির সদস্যরা। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মফস্বলে যেসব ডাক্তারকে বদলি করা হয়, তারা নানা অজুহাতে পদায়নকৃত পদে যোগ দিয়ে ডেপুটেশনে রাজধানী বা বিভাগীয় শহরের হাসপাতালে চলে আসেন। ফলে জনগণ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হয়। কমিটি বিভিন্ন হাসপাতালে পদায়নকৃত ডাক্তাররা যাতে নির্দিষ্ট সময়ের আগে ডেপুটেশনে বদলি হতে না পারেন এ জন্য ডেপুটেশনে বদলি বন্ধের সুপারিশ করেছে। একই সঙ্গে সরকারি হাসপাতালে ডাক্তার পদায়নের ক্ষেত্রে বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয় সাধন এবং হাসপাতালগুলোর পরিচ্ছন্নতাসহ সেবার মান নিশ্চিত করার সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির ৩৪তম বৈঠকে ডাক্তারদের বিষয়ে নানা পর্যালোচনা শেষে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি কাজী কেরামত আলী।

কমিটি সদস্য মো. শহীদুজ্জামান সরকার, অ্যাডভোকেট মো. রহমত আলী, মো. আবদুল কুদ্দুস, মো. আবদুল মজিদ খান, মীর মোস্তাক আহম্মেদ রবি বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদ সচিবালয় জানায়, বৈঠকে সংসদের ফ্লোরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুকূলে প্রধানমন্ত্রী ও মন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, চলতি (২০১৭-১৮) অর্থবছরে স্বাস্থ্যসেবা বিভাগের অধীনে ৭ হাজার ৩৬৭ কোটি টাকা ব্যয়ে প্রতিশ্রুত ৪৫টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীনে ১ হাজার ৬১৯ কোটি টাকা ব্যয়ে ১৫টি প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। সভায় কমিউনিটি ক্লিনিকে গরিব মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সার্বক্ষণিক ওষুধ প্রাপ্তি নিশ্চিত করার পাশাপাশি ওষুধ সরবরাহ ও বিতরণ ব্যবস্থা মনিটর করার সুপারিশ করা হয়। তামাকজাত পণ্য থেকে ১% হারে পাওয়া সারচার্জ হাসপাতালগুলোর সেবার মানোন্নয়নে এবং কৃষকদের সবজি চাষে উদ্বুদ্ধ করতে প্রণোদনা হিসেবে বিতরণের সুপারিশ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর