শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

শিল্পকলায় ১৩ নারীর শিল্পকর্ম প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ১৩ নারীর  শিল্পকর্ম প্রদর্শনী

শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠানে অতিথিরা —বাংলাদেশ প্রতিদিন

শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজার গ্যালারি-২ এ গতকাল থেকে শুরু হয়েছে ১৩ নারী শিল্পীর শিল্পকর্ম নিয়ে ১৫ দিনের প্রদর্শনী। ফিতা কেটে সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য শিল্পী রফিকুননবী। এর আগে গ্যালারির প্রবেশমুখে ইজেলে স্থাপিত সাদা ক্যানভাসে কালো রঙের একটি পাখির ছবি এঁকে তাতে স্বাক্ষর করেন রফিকুননবী। এর উপরে লাল রঙের সূর্য এঁকে তাতে স্বাক্ষর করেন মানবাধিকার কর্মী সুলতানা কামাল।

চারুকলার ৮৯ ব্যাচের শিক্ষার্থীদের সংগঠন ‘কালারস’ ও শিল্পকলা একাডেমির আয়োজনের এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী ১৩ জন শিল্পী হলেন ফারজানা আফরোজ বাপ্পী, ফারজানা ইয়াসমিন মিল্কী, কানিজ সোহানী ইসলাম, মনিদীপা দাসগুপ্তা, মুক্তি ভৌমিক, মরজিয়া বেগম, মনিরা সুলতানা মুক্তা, শায়লা আক্তার, নিশাত চৌধুরী জুঁই, রেহানা ইয়াসমিন শিলা, রেবেকা সুলতানা, রিফাত জাহান কান্তা ও সুকন্যা আয়িন। ক্যানভাসে অ্যাক্রেলিক পেন অন পেপার মাধ্যমে গ্রাফিক ডিজাইনের সুচিকর্ম, প্রকৃতি, ল্যান্ডস্কেপ, প্রকৃতির প্রতিবিম্ব, নিসর্গ, টেরাকোটায় মাছ, পাখি, প্রকৃতি, গোলাপ, পোড়ামাটি, অ্যালুমিনিয়াম মাধ্যমে বিশ্রাম, কাদামাটিতে পটারি ইত্যাদি, স্টোনে ‘রিল্যাক্স’ ইত্যাদি বিভিন্ন শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। প্রকৃতির সঙ্গে মানুষের নিবিড় সম্পর্ক, ইতিহাস, শৈশব থেকে একজন মানুষের ধীরে ধীরে বেড়ে ওঠা, মায়ের সঙ্গে সন্তানের সম্পর্ক, মানুষের প্রতি মানুষের ভালোবাসা ইত্যাদি বিভিন্ন বিষয় শিল্পকর্মের মাধ্যমে তুলে ধরেছেন শিল্পীরা। ২৭ অক্টোবর শেষ হবে ১৫ দিনের এ প্রদর্শনী।

রুশ বিপ্লব বার্ষিকী উদযাপন : আলোচনা সভা, নাচ, গান, আবৃত্তি ও পথনাটকের মধ্য দিয়ে রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল বিকালে পুরান ঢাকার ঐতিহাসিক বাহাদুর শাহ পার্কে অনুষ্ঠিত হয় এই আয়োজন। অনুষ্ঠানের শুরুতেই ‘জাগো জাগো সর্বহারা, অনশন বন্দী ক্রীতদাস’ এবং ‘এই পতাকা শ্রমিকের রক্ত পতাকা’ দলীয় সংগীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের শিল্পীরা। পরে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে আলোচনা পর্বে বক্তৃতা করেন সাংস্কৃতিক সংগঠক হায়দার আনোয়ার খান জুনো, অক্টোবর বিপ্লব উদযাপন জাতীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক ও ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপদেষ্টামণ্ডলীর সদস্য মঞ্জুরুল আহসান খান এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। আলোচনা পরবর্তী সাংস্কৃতিক পর্বে দলীয় ও একক সংগীত পরিবেশন করেন উদীচীর শিল্পী-কর্মীরা। একক আবৃত্তি করেন মিজানুর রহমান সুমন, জোবায়েদুর রহমানসহ উদীচীর বাচিক শিল্পীরা। দলীয় আবৃত্তি পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের আবৃত্তি বিভাগ। দলীয় নৃত্য পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদ, তেজগাঁও ও মিরপুর শাখার শিল্পীরা। এ ছাড়াও উদীচী ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের শিল্পীরা পরিবেশন করেন পথনাটক ‘অধিকারনামা’।

সর্বশেষ খবর