শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

১০ বছর পর আজিজ কমিশনকে সংলাপে ডেকেছে ইসি

চাওয়া হবে একাদশ সংসদের জন্য মতামত

গোলাম রাব্বানী

বহুল আলোচিত সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি এম এ আজিজ কমিশনকে সংলাপে আমন্ত্রণ জানিয়েছে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। সব মিলিয়ে সাবেক ৫ সিইসি ও ১২ নির্বাচন কমিশনারকে আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী ২৪ অক্টোবর তাদের সঙ্গে মতবিনিময় করতে যাচ্ছে ইসি।

১০ বছর আগে নবম সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক সংকটের মধ্যে ২২ জানুয়ারি ভোটের জন্য তফসিল ঘোষণা করেছিল এম এ আজিজ কমিশন। তৎকালীন রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদ নিজে তখন তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের দায়িত্ব নিলে সংকট নতুনমাত্রা পায়। এরপর ২০০৭ সালের ১১ জানুয়ারি সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার এলে প্রধান উপদেষ্টার দায়িত্ব নেন ফখরুদ্দীন আহমদ। পরে ওই ভোটের তফসিল বাতিল করা হয়। ২১ জানুয়ারি সিইসি এম এ আজিজ এবং ৩১ জানুয়ারি বাকি পাঁচ কমিশনার পদত্যাগের মধ্য দিয়ে আজিজ অধ্যায়ের ইতি ঘটে। বেশ বিতর্কের মধ্যে থাকায় পরবর্তী সময়ে আজিজ কমিশনের কোনো সদস্যই কখনো গণমাধ্যম ও সভা-সেমিনারের উন্মুক্ত আলোচনায় অংশ নেননি। মতবিনিময়ের ব্যাপারে জানতে চাইলে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, সাবেক সিইসি ও নির্বাচন কমিশনারদের মধ্যে জীবিত রয়েছেন এমন সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিচারপতি এম এ আজিজ কমিশনসহ ১৭ জনকে চিঠি পাঠানো হয়েছে। ইসি কর্মকর্তারা জানান, এম এ আজিজ কমিশনের সদস্যরা কখনো কোনো আলোচনায় অংশ নেন না, ২০০৭-২০১২ মেয়াদের ড. এটিএম শামসুল হুদা ও ২০১২-২০১৭ কাজী রকিবউদ্দীন আহমদ কমিশনও তাদের সংলাপে ডাকেনি। তবে বর্তমান কমিশন সবার সঙ্গে আলোচনার কথা বলে ‘সমালোচনা এড়াতেই’ ২০০৫-২০০৭ সালের আজিজ কমিশনের সদস্যদের আমন্ত্রণ জানিয়েছে। সংলাপে তাদের কাছ থেকে একাদশ সংসদ নির্বাচনের ব্যাপারে মতামত চাওয়া হবে।

আমন্ত্রিত ৫ সিইসি ও ১২ নির্বাচন কমিশনার : সিইসি বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ, মোহাম্মদ আবু হেনা, বিচারপতি এম এ আজিজ, এটিএম শামসুল হুদা ও কাজী রকিবউদ্দীন আহমদের কাছে ইসির ভারপ্রাপ্ত সচিব  হেলালুদ্দীন আহমেদ স্বাক্ষরিত চিঠি ও প্রস্তাবিত রোডম্যাপসহ সংলাপের আমন্ত্রণপত্র বর্তমান ঠিকানায় পাঠানো হয়েছে বলে জানায় ইসির জনসংযোগ শাখা। সাবেক নির্বাচন কমিশনারদের মধ্যে রয়েছেন এম এম মুনসেফ আলী, এ  কে মোহাম্মদ আলী, স ম জাকারিয়া, মো. সাইফুল আলম, মোদাব্বির হোসেন চৌধুরী, মাহমুদ হাসান মনসুর, মুহাম্মদ ছহুল হোসাইন, এম সাখাওয়াত হোসেন, মোহাম্মদ আবদুল মোবারক, মোহাম্মদ আবু হাফিজ, জাবেদ আলী ও মো. শাহনেওয়াজ। সবাইকে তাদের আবাসিক ঠিকানায় আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে বলে জানান ইসি কর্মকর্তারা। কর্মকর্তারা আরও জানান, নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে সংলাপ শেষে ২২ অক্টোবর পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারীনেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় হবে। এর মধ্য দিয়ে ৩১ জুলাই থেকে অক্টোবরব্যাপী আয়োজিত সংলাপ শেষ করবে ইসি। পর্যবেক্ষক সংস্থার ৩৩ জন প্রতিনিধি এবং নারীনেত্রী ও নারী অধিকার নিয়ে কাজ করেন- এমন ২২ জনকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে।

সর্বশেষ খবর