বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

শেখ হাসিনার প্রশংসা করে মার্কিন সিনেটরদের চিঠি

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে ‘দৃঢ় নেতৃত্ব ও সহমর্মিতার’ প্রশংসা করে ও ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছে ৯ মার্কিন সিনেটর।

এ চিঠিটি মিয়ানমারের সেনা নিধনযজ্ঞে বাংলাদেশের সীমান্ত উন্মুক্ত রাখা এবং পাঁচ লাখেরও বেশি শরণার্থীকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করা হয়েছে। চিঠিতে বলা হয়, আপনার সরকারের অসাধারণ উদারতার  জন্য তারা (রোহিঙ্গা) যে নিরাপত্তা এবং আশ্রয় পেয়েছে সেটাই সম্বল করে তারা আশা নিয়ে বেঁচে আছে। আর এটা বিশ্ববাসী দেখেছে। ওই ধন্যবাদ চিঠিটিতে স্বাক্ষর করেছেন মেরিল্যান্ডের সিনেটর সেন বিন্যামান এল কার্ডিন, কলোরাডোর সেন ক্যরি গার্ডনার, ফ্লোরিডার সেন মারকো রুবিও, নিউ হ্যাম্পশায়ারের সেন জ্যান শাহীন, ওরেগনের সেন জেফ মারক্লি, ভার্জিনিয়ার সেন সেন কাইন, ডেনমার্কের সেন ক্রিস্টোফার এ কোন্স এবং নিউজার্সির সেন কোরি বুকার। স্বাক্ষরকারীদের মধ্যে সাত জন ডেমোক্রেট এবং দুজন রিপাবলিকান দলের। চিঠিতে রোহিঙ্গাদের সংকটের বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার বক্তব্য ও কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে যে সমর্থন ব্যক্ত করেছেন তার জন্যও ধন্যবাদ জানানো হয়েছে। চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, মানবাধিকার লঙ্ঘনের প্রমাণ সংগ্রহ করার জন্য রাখাইন রাজ্যে অবিলম্বে জাতিসংঘের প্রতিনিধি দলকে ঢুকতে দেওয়া হোক। বাংলাদেশের অর্থনৈতিক সীমাবদ্ধতার মধ্যেও যে বিপুল শরণার্থী জনগোষ্ঠীকে আশ্রয় দিচ্ছে তাতে তারা উদ্বিগ্ন।

বিষয়টিকে আরও নাড়িয়ে দিয়েছে আগে থেকে বাংলাদেশ রোহিঙ্গাদের বড় একটি অংশকে আশ্রয় দিয়ে রেখেছে।

মার্কিন এ সিনেটররা সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকারকে জাতিসংঘের ইউএনএইচসিআর, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন বা আইওএম এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও এনজিওর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর