বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রাস্তায় সন্তান প্রসবের পর শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

তিনটি হাসপাতাল ঘুরেও ভর্তি হতে না পেরে রাস্তায় সন্তান প্রসব করেন পারভীন আক্তার। প্রসবের পর শিশুটি মারা যায়। এর পর থেকে তিনি আজিমপুর মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসকরা জানিয়েছেন, রক্তশূন্যতা ও শারীরিক দুর্বলতায় ভুগছেন পারভীন। পুরোপুরি সুস্থ হওয়ার পর তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হবে। এদিকে, পারভীনকে  ভর্তি না নেওয়ায় ও নবজাতকের মৃত্যুর ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের গঠন করা তদন্ত কমিটির তদন্তে এক আয়ার অবহেলা উঠে এসেছে। তদন্ত কমিটির প্রধান ও হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডা. রওশন হোসনে জাহান প্রতিবেদনটি তত্ত্বাবধায়ক ডা. ইশরাত জাহানের কাছে জমা দিয়েছেন। এতে ওই হাসপাতালের আয়া সাহেদাকে সাসপেন্ডের সুপারিশ করা হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক (এসসিএইচ সার্ভিসেস) ডা. মোহাম্মদ শরীফ বলেন, ‘হাসপাতালের বাইরে কিছু দালাল আছে জানতাম। কিন্তু তারা যে ভিতরেও দালাল ঢুকিয়ে দিয়েছে তা জানতাম না। সাহেদা হয়তো ওই রোগীকে ক্লিনিকে নিতে চেয়েছিলেন।’ ম্যাটারনিটির তত্ত্বাবধায়ক ডা. ইশরাত জাহান বলেন, ‘পারভীন এখনো পুরোপুরি সুস্থ নন। সরকারিভাবে তার চিকিৎসা চলছে। আশা করছি, দু-এক দিনের মধ্যে তাকে ছেড়ে দেওয়া যাবে। ওই নারীর কোনো আত্মীয়স্বজনের খোঁজ গতকাল পর্যন্ত পাওয়া যায়নি। আমরা কার কাছে তাকে হস্তান্তর করব তাও বুঝতে পারছি না। তবে পারভীন চাইলে তাকে সমাজসেবা অধিদফতরের আশ্রয় কেন্দ্রে পাঠানো হবে।’ গতকাল হাসপাতালে গিয়ে দেখা যায়, পারভীনকে হাসপাতালে নিয়ে যাওয়া যুবক সোহেল ঘটনার পর থেকেই ম্যাটারনিটির বারান্দায় বসে তার (পারভীনের) সুস্থতার প্রহর গুনছেন। ঘটনার পর থেকে তিনি পারভীনকে দেখতে চাইলেও একটি বারের জন্য তাকে দেখতে দেননি চিকিৎসকরা।

গতকাল তিনি এই প্রতিবেদকের কাছে অভিযোগ করেন, ‘পারভীন আমার আপন বোন না হলেও বোনের চেয়ে কোনো অংশে কম নন। তাকে নিয়ে তিনটি হাসপাতালে ঘোরাঘুরি করেছি। দায়িত্ব থাকা সত্ত্বেও কেউ এগিয়ে আসেননি। দুর্ঘটনাটির পর ম্যাটারনিটি কর্তৃপক্ষ নিজেদের পাপ মোচনের জন্য এখন দায়সারা চিকিৎসা দিচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষ আমাকে হুমকি দিচ্ছে। বলছে, পুলিশে দেবে। হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় যেহেতু পারভীন তার নবজাতক শিশুটিকে হারিয়েছেন সেহেতু কর্তৃপক্ষের উচিত পারভীনকে ক্ষতিপূরণ দেওয়া।’

প্রসঙ্গত, মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজধানীর আজিমপুর ‘মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান’-এর সামনে সন্তান প্রসব করেন পারভীন। কিছুক্ষণ পর নবজাতকটি মারা যায়। পরে ওই হাসপাতালেই পারভীনকে ভর্তি করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর