সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
কৃষি সংবাদ

মাছ চাষের সম্ভাবনা আশুড়ার বিলে

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

মাছ চাষের সম্ভাবনা আশুড়ার বিলে

আশুড়ার বিল নিয়ে রয়েছে পৌরাণিক বিচিত্র কাহিনী। আধিপত্য বিস্তার নিয়ে প্রাচীনকালে দেবতা ও অসুরদের মধ্যে লড়াই চলছিল। সেখানে দেবতাদের কাছে অসুরেরা পরাজিত হয়েছিল। দেবতাদের খঞ্জরের আঘাতে অসুরদের ঝরা রক্তে ভরে গিয়েছিল তাদেরই পায়ের চাপে তৈরি হওয়া গর্ত। ফলে বিলের নামকরণ হয় অসুরের বা আশুড়ার বিল।

পৌরাণিক কাহিনী যাই থাক, ঐতিহাসিক আশুড়ার বিলে মত্স্যসম্পদের অপার সম্ভাবনা রয়েছে। বিপন্ন প্রজাতির মাছ সংরক্ষণ ও প্রজনন ক্ষেত্র হিসেবে এটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। মত্স্য কর্মকর্তারা জানান, বৃহৎ এই বিল থেকে মৌসুমে কমপক্ষে ১২০ মেট্রিক টন মাছ পাওয়া যায়। তাই মাছের ঘাটতি পূরণে এ বিল ভূমিকা রাখতে পারে। অবশ্য এজন্য এটাকে উন্নয়ন প্রকল্প হিসেবে গ্রহণ করতে হবে বলে তারা মনে করেন। দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা সদর থেকে উত্তর-পশ্চিম দিকে প্রায় দেড় কিলোমিটার দূরে সরকার ঘোষিত জাতীয় উদ্যানের শালবনের কোল ঘেঁষে এ বিলের অবস্থান। বিলের নবাবগঞ্জ ও বিরামপুরের এলাকা নিয়ে আয়তন ৩১৯ হেক্টর। এর মধ্যে নবাবগঞ্জে ২৫১ হেক্টর অবস্থিত। এখনো এ বিলটিতে অনেক হারিয়ে যাওয়া প্রজাতির মাছ ধরা পড়ে।

একসময় বিলে প্রচুর মাছ পাওয়া যেত। বিলের বোয়াল ও পাবদা মাছ খুব স্বাদের। টেংরা, কই, মাগুর, পুঁটি, চিংড়ি, আইড়, শোল, গজার, বাইমসহ নানা  প্রজাতির মাছ এখনো এখানে পাওয়া যায়। বিলটি লম্বায় ৫ কিলোমিটার। বিলের সুফলভোগী হিসেবে রয়েছেন সমাজভিত্তিক মত্স্য ব্যবস্থাপনা (সিবিএফএম) সমিতির সদস্যরা। সুফলভোগীদের সমিতি রয়েছে ২৯টি। এর মধ্যে মহিলা চারটি। হরিপুর (বস্তাপাড়া) সমিতির সভাপতি জালাল উদ্দীন জানান, সমিতিগুলো চলমান রয়েছে এবং এর সদস্যরা বিলের দেখাশোনা করেন। বিলটি খননসহ বিলের পূর্ব প্রান্তে পানি ধারণের জন্য একটি স্লুইসগেট বা রাবার ড্যাম স্থাপন করা গেলে শুষ্ক মৌসুমে পানি কমবে না। উপজেলা মত্স্য কর্মকর্তা আবদুল হান্নান জানান, চলনবিলের পরেই আশুড়ার বিলের অবস্থান। দেশি বিপন্ন প্রজাতির মাছ সংরক্ষণ করতে যদি ৬ মাস এই বিলে মাছ ধরা বন্ধ রাখা যায় এবং জেলেদের এসময় ভিজিডির আওতায় এনে যদি সহযোগিতা করা যায় তাহলে এ অঞ্চলে দেশি প্রজাতির মাছের অভাব পূরণ সম্ভব হবে। বিলে এবার ২ লাখ মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। বিলটিতে মত্স্যসম্পদের অপার সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ খবর