সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ইন্টারনেটের গতি কম থাকবে আরও দুদিন

নিজস্ব প্রতিবেদক

মেরামত কাজের জন্য গতকাল থেকে তিন দিনের জন্য বন্ধ রাখা হয়েছে দেশের প্রথম সাবমেরিন ক্যাবল। এর ফলে দেশে ইন্টারনেটে গতি কমেছে এবং এ অবস্থা চলবে আরও দুদিন।

জানা গেছে, প্রথমবারের সাউথ ইস্ট এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৪ (এসইএ-এমই-ডব্লিউই-৪) নামের এ সাবমেরিন ক্যাবল সম্পূর্ণ বন্ধ করে দিয়ে এর মেরামত কাজ চলছে। এটির ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। তিন দিনের জন্য দেশের প্রথম এই সাবমেরিন ক্যাবল বন্ধ থাকার সময় ইন্টারনেটের গতি ধীর হবে বলে জানান, বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক মসিউর রহমান। স্থাপনের ১২ বছর পর এটিকে বন্ধ করে মেরামত করা হচ্ছে। এতে দেশের ইন্টারনেটের গতির ওপর প্রভাব পড়ছে। তবে তিনি জানান, প্রথম সাবমেরিন ক্যাবল বন্ধ থাকলেও চালু থাকছে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল। দেশে বর্তমানে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ আসছে।

 দ্বিতীয় ক্যাবলের ক্ষমতা ১৫০০ জিবিপিএস হলেও মাত্র ২০০ জিবিপিএসই ব্যবহার করা যাচ্ছে। ফলে মেরামতের সময় ৫০ জিবিপিএসের ঘাটতি থেকেই যাবে। বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবল সিমিউইফোর-এর সঙ্গে সংযুক্ত হয় ২০০৫ সালে। প্রসঙ্গত, ৩৫.২ মিলিয়ন ইউএস ডলার ব্যয়ে এই কনসোর্টিয়ামে যোগ দেয় বাংলাদেশ।

সর্বশেষ খবর