মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী

ধৈর্য ধরে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাড়াবাড়ি বা ঝগড়াঝাটি করে রোহিঙ্গা সমস্যার সমাধান করা সম্ভব নয়। ধৈর্য ধরে আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে হবে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনির্ধারিত আলোচনায় এ কথা বলেন প্রধানমন্ত্রী। এদিকে বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৬-১৭ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন তুলে ধরা হয়। বৈঠক শেষে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ভোলায় নতুন গ্যাস কূপের সন্ধান ও জিডিপির হার বৃদ্ধির বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

এ ছাড়া মন্ত্রিসভা বৈঠকে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট আইন-২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেন।

এদিকে মন্ত্রিসভা বৈঠকে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম মিয়ানমার থেকে চাল আমদানির বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করার সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, মিয়ানমার থেকে চাল আমদানি করা কি ঠিক হচ্ছে? কারণ তারা ইতিহাসের সবচেয়ে জঘন্যতম ও বর্বর ঘটনা ঘটিয়েছে। বৈঠক সূত্র জানায়, অর্থমন্ত্রীর ওই বক্তব্যের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মিয়ানমার বর্বর ঘটনা ঘটিয়েছে, সেটা ঠিক। কিন্তু বাড়াবাড়ি বা ঝগড়াঝাটি করে সমস্যার সমাধান করা যাবে না। কূটনৈতিক তত্পরতার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে হবে। রোহিঙ্গা ইস্যু নিয়ে আমরা বাড়াবাড়ি করলে বিশ্ব জনমত আমাদের পক্ষে থাকত না। আমাদের লক্ষ্য রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো।

প্রধানমন্ত্রী আরও বলেন, এখন ভারত-পাকিস্তানের সম্পর্ক খুবই খারাপ। কিন্তু তারপরও এর মধ্যেই তাদের ব্যবসা বাণিজ্য চলছে। আমরা কারও উসকানিতে পা দেব না। আমি যখন জাতিসংঘে ছিলাম তখন মিয়ানমারের প্রতিনিধি নানাভাবে আমাকে উসকানি দিয়েছেন। আমরা বাড়াবাড়ি করিনি। আমরা বাড়াবাড়ি করলে সেখানে পরিস্থিতি অন্যরকম হতো। বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীর মিয়ানমার সফর বিষয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, মিয়ানমারের সঙ্গে সহনশীল ও ধৈর্যের সঙ্গে আলোচনা করতে। তারা যদি উগ্র আচরণ করেও আমাদের সহনশীল হতে হবে, ধৈর্য সহকারে আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে হবে।

সর্বশেষ খবর