শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
ঢাকায় শুরু হলো লিট ফেস্ট

মিলনমেলা লেখক সাহিত্যিকদের

সাংস্কৃতিক প্রতিবেদক

মিলনমেলা লেখক সাহিত্যিকদের

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গতকাল ‘ঢাকা লিট ফেস্ট-২০১৭’-এর উদ্বোধন করেন সিরিয়ার কবি আদোনিস —বাংলাদেশ প্রতিদিন

ভাষার ভিন্নতা থাকলেও মননে ও সৃজনে সাহিত্য এক অপূর্ব সৃষ্টিকর্ম। সাহিত্যের কোনো সীমারেখা নেই। সাহিত্য পৃথিবীর সব মানুষকে অন্ধকার থেকে আলোর পথে ধাবিত করে। আলোকিত মানুষ হওয়ার ক্ষেত্রে পালন করে গুরুত্বপূর্ণ ভূমিকা। সমাজ ও রাষ্ট্রে ছড়িয়ে দেয় শান্তির অমিয় বাণী। বিশ্বের ২৪টি দেশের দুই শতাধিক সাহিত্যিকের অংশগ্রহণে বাংলা একাডেমিতে শুরু হওয়া ‘ঢাকা লিট ফেস্ট ২০১৭’-এর প্রথম দিনে গতকাল এ বিষয়টিই মূর্ত হয়েছে।

উৎসব উপলক্ষে বৃষ্টিস্নাত দিনেও বাংলা একাডেমিতে ছিল সাজ সাজ রব। একাডেমির সবুজ চত্বর, পুকুরপাড়, ঐতিহাসিক বর্ধমান হাউসের চারদিক, রবীন্দ্র চত্বর, নজরুল মঞ্চসহ সর্বত্রই ছোট-বড় নানা স্টল ও বিভিন্ন সেশনে ছিল সাহিত্যের দিকপালদের আধিপত্য। বক্তৃতা, মোড়ক উন্মোচন, সাহিত্য পুরস্কার প্রদান ইত্যাদি নানা আয়োজনে বর্ণাঢ্য হয়ে ওঠে প্রথম দিনটি। লেখক ও সাহিত্যিকের পাশাপাশি সাহিত্য আসরের এই অঙ্গনে ছিল শিল্প-সংস্কৃতির নানা শাখার মানুষের সরব উপস্থিতি। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করেছে যাত্রিক। উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউন, সহ-পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে ব্র্যাক ব্যাংক। গতকাল সকালে বাংলা একাডেমিতে তিন দিনের এই আন্তর্জাতিক সাহিত্য উৎসবের উদ্বোধন করেন কবি অ্যাডোনিস হিসেবে পরিচিত সিরিয়ার কবি আলী আহমদ সাঈদ আসবার। এর আগে মনিপুরী নৃত্যের হৃদয় দোলানো দলীয় পরিবেশনায় সাহিত্যাসরে আগতদের হৃদয়ের তন্ত্রিতে ভিন্ন ধরনের ব্যঞ্জনা তৈরি করেন একদল নৃত্যশিল্পী। উদ্বোধন পর্বে বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং উৎসবের তিন পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্্ সিদ্দিকী ও আহসান আকবার। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক। উৎসবেই উদ্বোধনী মঞ্চেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’-এর ইংরেজি সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। ‘মুজিব’ গ্রাফিক নভেলটি প্রকাশ করেছে ঢাকা ট্রান্সলেশন সেন্টার। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে এদিন অনুষ্ঠিত হয় ৩১টি অধিবেশন।

আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘মুজিব : টেকিং হিস্টোরি টু দ্য নেক্সট জেনারেশন’ শীর্ষক অধিবেশনে আলোচনা করেন বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান সিদ্দিক, গ্রাফিক নভেল ‘মুজিব’র শিল্পী সৈয়দ রাশাদ ইমাম তন্ময়, যুক্তরাজ্যের ‘গ্রান্টা’র অনলাইন সম্পাদক লুক নাঈমা, আরজু ইসমাইল ও ভারতের সাহিত্যিক জেরি পিনটো।

কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘দ্য শর্ট অব আইটি’ শীর্ষক অধিবেশনে আলোচনা করেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের সাহিত্যিক নাদিরা কবির বার্ব, পাকিস্তানের আমির হুসাইন ও সাংবাদিক সালাউদ্দিন ইমাম। দুপুরে কথাসাহিত্যিক আহমেদ মুস্তাফা কামালের সঞ্চালনায় নিজের সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। ভাস্কর নভেরা প্রদর্শনীলয়ে ‘বিউটিফুল অ্যানিমেলস’ শীর্ষক অধিবেশনে আলোচনা করেন যুক্তরাজ্যের সাংবাদিক লরেন্স অসবর্ন। কসমিক টেন্টে ‘বাংলার নারী, দুর্জয় ঘাঁটি’ শীর্ষক অধিবেশনে টেলিভিশন উপস্থাপিকা মিথিলা ফারজানার সঞ্চালনায় আলোচনা করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ব্যারিস্টার তুরিন আফরোজ, সাংবাদিক নবনীতা চৌধুরী ও মাসুদা ভাট্টি।

আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘স্টেজিং স্টোরিজ’ অধিবেশনে অংশ নেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও যুক্তরাজ্যের নাট্যকার-চলচ্চিত্র নির্মাতা ডেভিড হেয়ার। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘ফেক নিউজ’ শীর্ষক অধিবেশনে আলোচনা করেন পশ্চিমবঙ্গের সাহিত্যিক গর্গ চট্টোপাধ্যায়, ব্লগার আরিফ জেবতিক, ব্যারিস্টার রুমিন ফারহানা ও বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল। লনে ‘ওয়ার্ডস্্ অফ কনসিয়েন্স : পোয়েট্রি অ্যান্ড অ্যাক্টিভিজম’ শীর্ষক অধিবেশনে লুক্সেমবার্গ রিভিউয়ের প্রধান সম্পাদক সৈয়দ শেহজার দো’জার সঞ্চালনায় আলোচনা করেন নওশিন ইউসুফ, কায়সার হক ও সোফিয়া ওয়াকার। ভাস্কর নভেরা প্রদর্শনীলয়ে ‘দ্য বেঙ্গলিস্্ : এ রেস ডিভাইডেড’ শীর্ষক অধিবেশনে আলোচনা করেন ভারতীয় সাহিত্যিক সুদীপ চক্রবর্তী, কুশনভা চৌধুরী, ইসতিয়াক আহমেদ ও অনন্যা কবির। কসমিক টেন্টে ‘গল্পকার : সীমান যখন কেন্দ্র’ শীর্ষক অধিবেশনে আলোচনা করেন সৈয়দ আজাদ, কানু বসু মিশ্রা, মেরিনা নাসরিন ও মাসুদুল হক। নজরুল মঞ্চে ছিল ‘কবিতা : কিশোর মান্নান ও আবৃত্তি’ শীর্ষক পরিবেশনা।

বিকালে নজরুল মঞ্চে ‘এমপারসেন্ড’ শীর্ষক অধিবেশনে কবিতা আবৃত্তি করেন তরুণ কবিরা। এরপর সন্ধ্যায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রদান করা হয় ‘জেমকন সাহিত্য পুরস্কার ২০১৭’। এ বছর এ পুরস্কার পেয়েছেন কবি মোহাম্মদ রফিক, তরুণ কথাসাহিত্য পুরস্কার যৌথভাবে পেয়েছেন আশরাফ জুয়েল ও মামুন অর রশীদ এবং তরুণ কবিতায় পুরস্কার পেয়েছেন নুসরাত তুসিন।

সন্ধ্যায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ছিল নুহাশ হুমায়ূনের পরিচালনায় নির্মিত ‘পেপারফ্রগস্্’ চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী। লনে ‘বাংলার মুখ-১’ শীর্ষক কবিতা পাঠের আসরে কবিতা পাঠ করেন হাবীবুল্লাহ সিরাজী, আসাদ মান্নান, মুহম্মদ সামাদ প্রমুখ। ভাস্কর নভেরা প্রদর্শনীলয়ে ‘রোহিঙ্গা : বিপন্ন মানবতা’ শীর্ষক অধিবেশনে সেরিফ আল-শায়ারের সঞ্চালনায় আলোচনা করেন সম্পদ বড়ুয়া, বখতিয়ার উদ্দিন চৌধুরী, তপোধীর ভট্টাচার্য ও সাংবাদিক হারুন-অর-রশীদ।

উল্লেখ্য, এই ফেস্টে প্রথমবারের মতো মতো ব্রিটিশ সাহিত্য জার্নাল ‘গ্রান্টার’-এর মোড়ক উন্মোচন করা হবে এবং দক্ষিণ এশিয়ার সম্মানজনক সাহিত্য পুরস্কার ডিএসসি। শেষ দিন বিকালে ‘গ্রান্টা’র এর মোড়ক উন্মোচন করা হবে এবং এরপর আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ডিএসসি পুরস্কার প্রদানের মাধ্যমে শেষ হবে এই উৎসব। সমাপনী আসরে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর