শিরোনাম
মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
সিটি নির্বাচন

নজর তরুণ ভোটারে

রংপুরে মেয়র ঝন্টু পদত্যাগ করবেন আজ

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

নজর তরুণ ভোটারে

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ভোটের পাল্লা ভারী করতে নারী ও তরুণ ভোটারের দিকেই ঝুঁকেছেন। পুরুষ ভোটারের চেয়ে নারী ও তরুণ ভোটাররা যথাসময়ে কেন্দ্রে গিয়ে ভোট দেন। ভোট দেওয়ার ব্যাপারে তাদের আগ্রহ থাকে অনেক বেশি। রসিক নির্বাচনে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারও অনেক বেশি। যে কারণে প্রার্থীরা নারী ও তরুণ ভোটারের সমর্থন আদায়ে নানা কৌশল নিয়ে মাঠে নেমেছেন। সিটি করপোরেশনে ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৩৫৬ এবং নারী ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

এদিকে সিটি নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করবেন তাদের মনোনয়নপত্র জমা দেওয়ার আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। আগামীকাল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। গতকাল কর্মী ও সমর্থকদের নিয়ে তিনজন মেয়র প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কাছে তাদের মনোনয়নপত্র জমা দেন। তারা হলেন জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের এ টি এম গোলাম মোস্তফা বাবু ও স্বতন্ত্র আবদুল মজিদ বীরপ্রতীক। গতকাল নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নারী ও তরুণরা বিভিন্ন প্রার্থীর পক্ষে কর্মী ও সমর্থক হিসেবে ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছেন। পুরুষের চেয়ে নারী ভোটারদের সমর্থন আদায়ে নানা কৌশল অবলম্বন করছেন তারা। জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, নারী ভোটাররা ওয়াদা করলে ভঙ্গ করেন না। তারা সকালে কেন্দ্রে গিয়ে ভোটটি দেওয়ার পর বাসায় ফিরে সংসারের কাজকর্ম সারেন। আর তরুণরা কর্মী ও সমর্থক হিসেবে কাজ করতে পছন্দ করেন। ভোট দেওয়ার আগ্রহ তাদের বেশি। ভোটের পাল্লা ভারী করতে নারী ভোটারদের সমর্থন আদায়ে নারী কর্মীদের মাঠে নামিয়েছে। তরুণ ভোটারদের সমর্থন আদায়ে তাদের প্রচারণা কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। ২১ নম্বর ওয়ার্ডের টানা তিনবারের কাউন্সিলর মাহবুবার রহমান মঞ্জু বলেন, ‘রংপুর পৌরসভা নির্বাচনে টানা দুবার এবং সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছি। নারী ও তরুণ ভোটাররাই ছিল আমার মূল সম্পদ। আমার এলাকায় কোনো নারী ও তরুণ ভোটার ভোট দেওয়া থেকে বিরত থাকেননি। এবারও তাদের সমর্থন আদায়ের চেষ্টা করছি। অনেক নারী ভোটারকে কর্মী ও সমর্থক বানিয়ে প্রচারণার দায়িত্ব দিয়েছি।’

একমাত্র নারী মেয়র প্রার্থী সুইটি আনজুম বলেন, ‘আমি সমাজ উন্নয়ন কর্মী। নারীদের নিয়ে কাজ করি। নারী ভোটারদের কীভাবে আমার প্রচারণায় নামানো যায় সে কৌশল করছি। আশা করছি সফল হব।’ নগরীর মাহিগঞ্জ ধুমখাটিয়া এলাকার তরুণ ভোটর আশিকুর রহমান বলেন, ‘গত নির্বাচনে প্রথম ভোট দিয়েছি। নির্বাচনে প্রার্থীর পক্ষে প্রচারণা চালাতে ভালো লাগে। এবার এক প্রার্থীর পক্ষে সহপাঠীদের নিয়ে কাজ করার অফার পেয়েছি।’

মেয়র ঝন্টু পদত্যাগ করবেন আজ : রংপুর সিটি মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু আজ পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ ঝন্টুকে মেয়র পদে মনোনয়ন দিয়েছে। সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী কোনো মেয়র একই পদে নির্বাচনে অংশ নিতে চাইলে তাকে পদত্যাগ করে মনোনয়নপত্র জমা দিতে হবে।

আগামীকাল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন। ঝন্টু আওয়ামী লীগ মনোনীত মেয়র পদে প্রার্থী হয়েছেন। বাংলাদেশ প্রতিদিনকে ঝন্টু বলেন, পাঁচ বছর সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ অনুযায়ী সিটি করপোরেশন এলাকায় ব্যাপক উন্নয়ন করতে সক্ষম হয়েছি। যেসব কাজ চলমান আছে সেগুলো সম্পন্ন হলে সিটি করপোরেশনের কোনো রাস্তা ভাঙাচোরা থাকবে না। ইতিমধ্যে নগরীর জলাবদ্ধতা নিরসণে ১৯০ কিলোমিটার নতুন ড্রেন নির্মাণ এবং ৮ কিলোমিটার ড্রেন সংস্কার করা হয়েছে। ফলে এখন আর জলাবদ্ধতার সৃষ্টি হয় না। নগরবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চারটি বহুতল নগর স্বাস্থ্য কেন্দ্র নির্মাণ করা হয়েছে। জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় নগরীর গুরুত্বপূর্ণ এলাকাগুলোকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ১১টি পাবলিক টয়লেট নির্মাণ করা হয়েছে। যা আগে ছিল না। নিজস্ব অর্থায়নে আটতলা নগর ভবনের তিনতলা পর্যন্ত কাজ শেষ হয়েছে। ৩ লাখ ৫০ হাজার লিটার পানি বিশুদ্ধ করার ক্ষমতা সম্পন্ন পানি শোধনাগার নির্মাণ করা হয়েছে। ঝন্টু বলেন, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নগরবাসী সঠিক সিদ্ধান্ত নেবেন বলে আমার বিশ্বাস।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর