শুক্রবার, ৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

তাজমহল দর্শনে আরোপ হচ্ছে বিধিনিষেধ

কলকাতা প্রতিনিধি

সপ্তম আশ্চর্যের নিদর্শন ‘তাজমহল’ দর্শনে নানা বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে কর্তৃপক্ষ। বলা হচ্ছে, দূষণের হাত থেকে তাজমহলকে রক্ষা করতেই এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

জানা গেছে, বিধিনিষেধের মধ্যে অন্যতম একটি হলো দর্শক নিয়ন্ত্রণ। নতুন নিয়ম অনুযায়ী, আগামী ২০ জানুয়ারি থেকে দিনে ৪০ হাজারের বেশি ভারতীয় পর্যটক তাজমহল দর্শন করতে পারবেন না। বিদেশি পর্যটকদের সংখ্যার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ আরোপ করা হচ্ছে না। অনলাইন বা অফলাইনে দর্শনার্থীর সংখ্যা ৪০ হাজার হলেই সেদিনের মতো টিকিট বন্ধ করে দেওয়া হবে। তাজমহল দর্শনের ব্যাপারে দর্শনার্থীর সংখ্যা বেঁধে দেওয়ার প্রস্তাবটি করেছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)।

গতকাল এএসআই-এর কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন সংস্কৃতি সচিব রবীন্দ্র সিং। বৈঠকে উপস্থিত ছিলেন আগ্রা প্রশাসন, পুলিশ এবং আধা সামরিক বাহিনীর কর্মকর্তারা। বৈঠকের আনুষ্ঠানিক সিদ্ধান্ত দু-একদিনের মধ্যে জানা যাবে। এ ছাড়া বিধিনিষেধের মধ্যে আরও থাকছে, একজন দর্শনার্থী তিন ঘণ্টার বেশি তাজমহলের ভিতরে থাকতে পারবেন না। বর্তমানে তাজমহল দর্শনে পর্যটক সংখ্যার ওপরও কোনো বিধিনিষেধ নেই, ভিতরে থাকার ব্যাপারেও ঘণ্টা বেঁধে দেওয়া নেই। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার এক কর্মকর্তা জানান, ‘এই স্থাপত্যটির সুরক্ষা ও এটি পরিদর্শনে আসা দর্শকদের নিরাপত্তার বিষয়টি আমরা সুনিশ্চিত করতে চাই। কারণ ক্রাউড ম্যানেজমেন্টের বিষয়টি আমাদের কাছে একটা বড় চ্যালেঞ্জ।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর