শনিবার, ৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

মূল্যবান ফসল কফির আবাদ দ্রুত বাড়ছে

ফারুক তাহের, চট্টগ্রাম

মূল্যবান ফসল কফির আবাদ দ্রুত বাড়ছে

পার্বত্য জেলা বান্দরবানে কৃষির দিক পরিবর্তনমুখী অর্থকরি ফসল কফি আবাদের ব্যাপক সম্ভাবনা দেখা দিয়েছে। আম, আনারস, কলা, পেঁপেসহ বিভিন্ন ফলদ বাগানে বান্দরবানের কৃষকরা বহু আগেই সফলতা অর্জন করেছেন। এখন নতুন করে কফি চাষে উদ্যোগী হয়েছেন কৃষকরা। আর এ আবাদ দ্রুত বেড়ে চলেছে।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, পৃথিবীর বিভিন্ন অঞ্চলে প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে কফি পানকারী মানুষের সংখ্যা। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। প্রতিদিন বিশ্বব্যাপী অন্তত পাঁচ হাজার কোটি কাপ কফি পান করা হয়ে থাকে। পানীয় চাহিদার দিক থেকে এর আগে ছিল সাধারণ পানি ও চায়ের অবস্থান। এখন সে স্থান দখল করছে কফি। শুধু পানেই সীমাবদ্ধ নয় কফির চাহিদা- কোলা বেভারেজ, ওষুধ ও প্রসাধনী শিল্পে ব্যবহৃত ক্যাফেইন সরবরাহেও কফি বিনের রয়েছে ব্যাপক চাহিদা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৭/৮ বছর থেকে বান্দরবান জেলায় কফির চাষ হচ্ছে। পাহাড়ের পতিত জমিতে স্থানীয় নৃগোষ্ঠী বিশেষ করে বম, লুসাই, মারমা এবং ত্রিপুরা চাষিদের একাংশ সাথী ফসল হিসেবে লাভজনক কফি চাষ শুরু করেন। রুমার পাইন্দু ইউনিয়নের আরথাহ পাড়া, বাসাতলাং পাড়া, মুননুয়াম পাড়া, হ্যাপিহিল পাড়া ও সদর ইউনিয়নে মুনলাই পাড়ার কফি চাষিদের তথ্যানুসারে কফি চাষ করে বম চাষিরা দারুণভাবে লাভবান হওয়ায় এলাকার মারমা, চাকমা, ত্রিপুরাসহ অনেকেই এখন কফি চাষে ঝুঁকছেন। এতে বান্দরবানে কফি চাষের ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে। বান্দরবান সদর, রুমা ও রোয়াংছড়ি উপজেলার পাহাড়ে পাহাড়ে এবার কফি গাছে ফলনও খুব ভালো হয়েছে। বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আলতাফ হোসেন জানান, চারা রোপণের তিন বছরের মাথায় গাছে থোকা থোকা ফুল ও কফি ফল আসে। তিন বছর বয়সী একেকটি গাছ থেকে মৌসুমভিত্তিক কফি ফল সংগ্রহ করা যায় প্রায় ৩ কেজি করে। শুকানোর পর প্রায় ১ কেজি পরিমাণ কফি ফল সংরক্ষণ করা যায়। যা বিক্রি হয় কেজিপ্রতি ১৫০ টাকা দরে। তিনি বলেন, আমাদের দেশে এখনো কফির প্রক্রিয়াজাতকরণে উন্নত প্রযুক্তির ব্যবহার আসেনি। এতে কফির বাণিজ্যিক উৎপাদন ব্যাহত হচ্ছে। বাণিজ্যিকভাবে কফি উৎপাদন ও প্রক্রিয়াজাত করা গেলে কফি থেকে বিপুল বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। সেই সঙ্গে পাহাড়কে সর্বনাশা তামাক চাষমুক্ত করতে বিকল্প কৃষিপণ্য আবাদে সহায়ক হতে পারে কফি চাষ।

সর্বশেষ খবর