শিরোনাম
বুধবার, ১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আশ্বাসে অনশন ভাঙলেন ইবতেদায়ি শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

আশ্বাসে অনশন ভাঙলেন ইবতেদায়ি শিক্ষকরা

অবশেষে গতকাল অনশন ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকরা —বাংলাদেশ প্রতিদিন

জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষক সমিতির আমরণ অনশন গতকাল প্রত্যাহার করেছেন শিক্ষকরা। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর গতকাল শিক্ষকদের দাবি মেনে আশ্বাস দিলে গতকাল দুপুরে অনশন ভঙ্গ করার সিদ্ধান্ত নেন তারা। গত ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত প্রেস ক্লাবের সামনে অবস্থান ধর্মঘট করেন শিক্ষকরা। পরে ৯ জানুয়ারি থেকে জাতীয়করণের দাবিতে আমরণ অনশন করে আসছিলেন স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষক সমিতির ব্যানারে আন্দোলনরতরা।

গতকাল দুপুর ২টায় জাতীয় প্রেস ক্লাবের সামনের অনশনস্থলে আসেন সচিব মো. আলমগীর। মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম ছায়েফ উল্যাও এ সময় সঙ্গে ছিলেন। শিক্ষা সচিব ইবতেদায়ি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, অর্থমন্ত্রীর সঙ্গে আপনাদের দাবি-দাওয়া নিয়ে শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর কথা হয়েছে। আমরা আগামী দুই-তিন দিনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা নির্ধারণ করে সেটি অর্থ মন্ত্রণালয়ে পাঠাব। আপনাদের প্রতি সরকার সহানুভূতিশীল। অনশন ভেঙে আপনারা শিক্ষা প্রতিষ্ঠানে চলে যান। এরপর শিক্ষকদের পক্ষ থেকে কর্মসূচি স্থগিতের কথা জানান স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী। তিনি শিক্ষকদের বলেন, আমরা আশা করি সরকার আমাদের দাবি-দাওয়া মেনে নেবে। আমাদের আমরণ অনশন কর্মসূচি স্থগিত করলাম। এরপর শিক্ষা সচিব মো. আলমগীর ও শিক্ষক নেতারা আন্দোলনরত শিক্ষকদের জুস খাইয়ে অনশন ভাঙান। বিকাল ৫টায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব মোখলেছুর রহমান জানান, তারা অনশন প্রত্যাহার করে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে সবাই বাড়ির উদ্দেশে রওনা দিয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আশ্বাস দ্রুত বাস্তবায়নের দাবি জানান তিনি। টানা দুই সপ্তাহের আন্দোলনের পর গত রবিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সঙ্গে বৈঠকে বসলেও শিক্ষামন্ত্রীর আশ্বাসে সাড়া দেননি স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকরা। প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয়করণের ঘোষণা আসার অপেক্ষায় ছিলেন তারা।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী গতকাল জানান, টানা ১৬ দিনের শিক্ষক আন্দোলনে মোট ১৮৩ জন অসুস্থ হয়েছে। গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে দুই শিক্ষককে।

সর্বশেষ খবর