বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

কলকাতা বইমেলায় জমজমাট বাংলাদেশ প্যাভিলিয়ন

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা বইমেলায় ভিন্ন মাত্রা পেয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। সল্টলেক সেন্ট্রাল পার্কে আয়োজিত ৪২তম এই আন্তর্জাতিক বইমেলা প্রাঙ্গণের প্রায় সাড়ে তিন হাজার বর্গফুট জুড়ে করা হয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। ঢাকার ঐতিহ্যবাহী ‘আহসান মঞ্জিল’এর আদলে নির্মিত হয়েছে এ প্যাভিলিয়ন।

সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ৪২টি স্টল রয়েছে প্যাভিলিয়নে। যার মধ্যে অন্যতম বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু একাডেমি, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের পাশাপাশি আছে সময় প্রকাশন, আগামী প্রকাশনী, আহমদ পাবলিশিং হাউস, অবসর প্রকাশনা সংস্থা, অনন্যা, পাঠক সমাবেশের মতো নামি বেসরকারি প্রকাশনী সংস্থাগুলোও।

বাংলাদেশ প্যাভিলিয়নের প্রতি কলকাতার পাঠকদের রয়েছে দারুণ আগ্রহ। ভিড়ও জমছে প্রচুর। এই সঙ্গে দেদার বিক্রি হচ্ছে বই। খোঁজ নিয়ে জানা

গেছে, মেলা শেষ হতে এখনো কয়েক দিন বাকি থাকলেও অনেক লেখকের বই-ই আসা মাত্রই শেষ হয়ে যাচ্ছে। ফলে প্রতিনিয়ত ঢাকা থেকে আনাতে হচ্ছে নতুন বই। সবাইকে ছাপিয়ে এগিয়ে রয়েছেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। হুমায়ূন সমগ্র, আমি বিজয় দেখেছি, মিসির আলি সমগ্র, বঙ্গবন্ধুর জীবন কথা, হে জ্যোতির্ময় বইগুলোর চাহিদা অনেক। বাংলা একাডেমির বইয়ের চাহিদাও কম নয়। বাংলাদেশের বিভিন্ন জেলার ইতিহাসের বই, অনুবাদ সাহিত্য, দর্শন ও রান্নার বইয়ের চাহিদাও রয়েছে। বাংলাদেশ প্যাভিলিয়নের প্রশংসা করে বিখ্যাত কবি সুবোধ সরকার বলেন, ‘বাংলাদেশ প্যাভিলিয়নে গিয়েছিলাম, অত্যন্ত দৃশ্যনীয় হয়েছে। তবে চাহিদা মতো বই পাওয়া যাচ্ছে না।’ তিনি জানান, এখানকার পাঠকদের মধ্যে বাংলাদেশের বইয়ের চাহিদা রয়েছে, কিন্তু বাংলাদেশের বই সবসময় পাওয়া যায় না। শুধু বই মেলাতেই সে বইয়ের অভাবটা মেটে। আর এ কারণেই বেশিরভাগ মানুষ এ বইমেলার জন্য অপেক্ষা করে থাকেন। যদিও গত কয়েকবছর ধরে কলকাতায় ‘বাংলাদেশ বইমেলা’ উদযাপিত হওয়ার কারণে সেখানে প্রচুর বাংলাদেশি বই পাওয়া যাচ্ছে। উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি বিকালে কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ মেলা চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। বইমেলার এবারের থিম কান্ট্রি ফ্রান্স। ফ্রান্স ছাড়াও ইতালি, জাপান, বাংলাদেশ, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, ভিয়েতনাম, মেক্সিকো, ব্রাজিল একাধিক দেশ এবারের বইমেলায় অংশগ্রহণ করছে।

সর্বশেষ খবর