শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ছুটির দিনে জমজমাট মেলা

মোস্তফা মতিহার

ছুটির দিনে জমজমাট মেলা

দ্বিতীয় সপ্তাহের প্রথম শুক্রবার মেলা জমে উঠবে— কয়েক দিন ধরে এমন আশাবাদ ব্যক্ত করেছিলেন বেশির ভাগ প্রকাশক। আর গতকাল তাদের সেই আশাবাদ সত্য হয়েছে। বইপ্রেমীদের ভিড়ে এদিনের মেলা সফলতার পথে এগিয়ে যায় একধাপ। শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা থেকে শুরু করে প্রায় সব ধরনের প্রকাশনা সংস্থার স্টল ও প্যাভিলিয়নের সামনেই ছিল ভিড়। পাঠকদের হাতে হাতে বই এদিনের মেলাকে অপরূপ সৌন্দর্য দান করেছে। জনসমাগম ও বইয়ের বিকিকিনি বৃদ্ধিতে প্রকাশকরাও নতুন করে আশায় বুক বাঁধছেন। এ ধারা অব্যাহত থাকলে এবারের মেলা সর্বকালের রেকর্ড ভঙ্গ করবে। মেলার সার্বিক চিত্র নিয়ে সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ বলেন, গত আট দিনের তুলনায় নবম দিনে সবচেয়ে বেশি মানুষ এসেছে। সময় থেকে প্রকাশিত কোন বইটি ভালো বিক্রি হচ্ছে— এমন প্রশ্নের উত্তরে ফরিদ আহমেদ বলেন, ড. মুহম্মদ জাফর ইকবালের সায়েন্সফিকশনধর্মী বই ‘ত্রাতিনা’ এবারের মেলায় অন্যতম বেস্ট সেলার বই হিসেবে বিবেচিত হবে। জনপ্রিয় এই লেখকের ‘ত্রাতিনা’ উপন্যাসটি ৩০ হাজারের বেশি বিক্রি হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। জোনাকী প্রকাশনীর স্বত্বাধিকারী মঞ্জুর হোসেন বলেন, মেলার পরিসর বৃদ্ধি পেলেও মেলার অবকাঠামোগত ডিজাইনে অনেক ত্রুটি রয়েছে। বইমেলার স্টলবিন্যাসে বাংলা একাডেমিকে আরও যত্নবান হতে হবে। সারিবদ্ধভাবে বিভিন্ন লাইনে স্টলগুলো এমন থাকা উচিত যাতে এক স্টল থেকে আরেক স্টল দেখা যায়। স্টলবিন্যাসে দক্ষতার অভাবে কোনো স্টলে অনেক ভিড় আবার কোনো স্টলে ভিড় একেবারেই নেই। কেউ বিক্রি করে দম ফেলার সময় পাচ্ছে না আবার কেউ স্টলে বসে অলস সময় কাটাচ্ছে। মেলার অবকাঠামোগত ডিজাইন নির্মাণে বাংলা একাডেমির আরও বেশি যত্নবান হওয়া উচিত বলেও মনে করেন মো. মঞ্জুর হোসেন। এদিন মেলায় এসেছিলেন জনপ্রিয় লেখক জাফর ইকবাল। বিকাল ৫টার কিছু পরে তিনি আসেন এবং তার নতুন বই ‘সাইক্লোন’-এর প্রকাশনা সংস্থার স্টলের সামনে বসে ঘণ্টাখানেক কাটান ও ভক্তদের নিজের বইয়ের ওপর অটোগ্রাফ দেন। বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যমতে গতকাল নবম দিনে মেলায় নতুন বই এসেছে ৩৪৪টি।

অর্থমন্ত্রীর বই : মুক্তিযুদ্ধ, ভ্রমণকাহিনী, স্মৃতি রোমন্থন, দেশ-সরকারের রূপরেখা নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ১০ খণ্ডের রচনাসমগ্র প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা উৎস। এ রচনাবলিতে ঠাঁই পেয়েছে বাংলাদেশ, নানা দেশ নানা জাতি, মহাপুরুষদের কথা কাছে থেকে দেখা, স্মৃতির মণিকোঠায়, বাংলাদেশ : জাতিরাষ্ট্রের উদ্ভব, তত্ত্বাবধায়ক সরকারের সাতাশ মাস, প্রবলেমস অব বাংলাদেশ, অ্যান এজেন্ডা ফর গুড গভর্নেন্স, স্টেট ল্যাঙ্গুয়েজ মুভমেন্ট ইন বাংলাদেশ, আমেরিকান রেসপন্স টু বাংলাদেশ লিবারেশন ওয়ার— বইগুলোই সংকলিত হয়েছে এ রচনাবলিতে। গতকাল সন্ধ্যায় মেলায় আসেন অর্থমন্ত্রী। তিনি উৎস প্রকাশনীর স্টলে বেশ কিছু সময় কাটান। এ সময় অর্থমন্ত্রী বলেন, ‘এত কিছুর পর মেলায় এত পাঠক আসছে, তার মানে প্রমাণিত হয়েছে দেশে এখন স্থিতিশীল অবস্থাই বিরাজ করছে। খোলামেলা পরিবেশে বড় পরিসরে এবার মেলা হচ্ছে, এবার মেলায় এসে বেশ ভালো লাগছে।’

সুফিয়া কামালের ‘একাত্তরের ডায়েরি’ : এবারের মেলায় সুফিয়া কামালের ‘একাত্তরের ডায়েরি’র নতুন সংস্করণ এনেছে প্রকাশনা সংস্থা হাওলাদার প্রকাশনী। মুক্তিযুদ্ধকালীন ও এর পরবর্তী সময়ের বিভিন্ন অভিজ্ঞতা ও প্রত্যক্ষদর্শীদের কথামালা এ বইটিতে তুলে ধরেন সুফিয়া কামাল। ২০১১-এর বইমেলায় বইটির প্রথম সংস্করণ প্রকাশিত হয়। আর এবার বইটির পঞ্চম সংস্করণ প্রকাশ করেছে হাওলাদার প্রকাশনী। হাওলাদার প্রকাশনীর কর্ণধার মো. মাকসুদ জানান, বরাবরের মতো এবারের মেলায়ও বইটির খুব ভালো কাটতি রয়েছে। মেলায় লেখক খালেক বিন জয়েন উদ্দীনের ১৭টি বই প্রকাশিত হয়েছে। অন্যবারের তুলনায় এবারের মেলায় বিকিকিনি ভালো হচ্ছে বলেও জানান এই লেখক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর