শিরোনাম
শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ছুটির দিনে দীর্ঘ লাইন

মোস্তফা মতিহার

ছুটির দিনে দীর্ঘ লাইন

বইমেলায় গতকাল ছুটির দিনে শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো —বাংলাদেশ প্রতিদিন

দোয়েল চত্বর থেকে টিএসসি পর্যন্ত দীর্ঘলাইন। সেই লাইন মিশে গিয়েছিল স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যান ও বাঙালির সৃজন ও মননের প্রতিষ্ঠান বাংলা একাডেমিতে। গতকাল তিলধারণের ঠাঁই ছিল না অমর একুশে গ্রন্থমেলায়।

ছুটির এই দিনটিতে বইয়ের প্রতি ভালোবাসার গতি ছিল মাত্রাতিরিক্ত। ছিল স্টলে স্টলে বই, প্যাভিলিয়নে বই, হাতে হাতে বই, ব্যাগে ব্যাগে বই। এ ছাড়া অটোগ্রাফে বই, সেলফির সঙ্গীও ছিল বই। ছিল বইয়ের উৎসব। গল্প, উপন্যাস, প্রবন্ধ, গবেষণা, মুক্তিযুদ্ধ, অনুবাদ, সায়েন্সফিকশন, গোয়েন্দা কাহিনী, কবিতা, শিশুতোষসহ প্রায় সব ধরনের বই-ই গতকাল বিক্রি হয়েছে। হূমায়ুন আহমেদ থেকে শুরু করে জাফর ইকবাল, ইমদাদুল হক মিলন, আনিসুল হকসহ একেবারে নবীন লেখকের বইও দেদার বিক্রি হয়েছে মেলার স্টলগুলোতে। মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে প্রকাশনা সংস্থা অনন্যার প্যাভিলিয়নে নিজের বইয়ের ওপর ভক্তদের অটোগ্রাফ দিচ্ছিলেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। কথা প্রসঙ্গে তিনি বলেন, স্মরণকালের সব ভিড়কে হার মানিয়েছে আজকের (শুক্রবার) মেলা। বেলা ১১টায় এসে দাঁড়িয়েছি কিন্তু এখন পর্যন্ত (সন্ধ্যা ৭টা) এক মিনিটের জন্য বসতে পারিনি। মেলায় আগত সবাই বই কিনছে এই দৃশ্যটি দেখে খুবই ভালো লাগছে। আজকের (শুক্রবার) মতো এত ভিড় ও বিক্রি আমার জীবনে আমি দেখিনি। বইপ্রেমীরা মেলাকে উৎসবে পরিণত করেছে। তিনি বলেন, এ বছর অনন্যা থেকে আমার ছয়টি বই বেরিয়েছে। সব বই বিক্রি হয়ে গেছে। এখন পুরনো বই বিক্রি হচ্ছে। এসময় অনন্যা প্রকাশনীতে আরও দেখা গেছে গায়িকা কনকচাঁপাকে। গতকালও মেলায় এসেছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল। বিকাল ৫টা থেকে সন্ধ্যা পর্যন্ত তাম্রলিপির সামনে অগণিত ভক্তদের তাম্রলিপি থেকে প্রকাশিত নিজের নতুন বই ‘সাইক্লোন’-এর ওপর অটোগ্রাফ দেন জনপ্রিয় এই সায়েন্সফিকশন লেখক। গতকাল ছিল মেলার পঞ্চম শিশু প্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহরে দুরন্তপনায় মেতে ওঠে শিশুরা।

আফ্রিকার বিপন্ন জনপদ : পশ্চিম আফ্রিকার সিয়েরা লিওন ও আইভরি কোস্ট এবং মধ্য আফ্রিকার ডিআর কঙ্গো ঘুরে আসার কাহিনী নিয়ে সাংবাদিক কাজী হাফিজের বই ‘আফ্রিকার বিপন্ন জনপদ’। ধ্রুব এষের প্রচ্ছদ বইটি প্রকাশ করেছে ‘অনিন্দ্য প্রকাশ’। বইটির মূল্য ২৫০ টাকা। তেলেসমাতির রাজ্যে : সাংবাদিক-কথাশিল্পী শুচি সৈয়দ-এর কবিতা গ্রন্থ ‘তেলেসমাতির রাজ্যে’। প্রচ্ছদ : মোমিন উদ্দিন খালেদ। প্রকাশক : সুন্দরম প্রকাশ। ৪৮ পৃষ্ঠার এ গ্রন্থের দাম : ১০০ টাকা। ভালোবাসার বর্ণমালা : কথাশিল্পী ড. সমজিৎ পাল-এর ‘ভালোবাসার বর্ণমালা’। প্রচ্ছদ : সমর মজুমদার। প্রকাশক : সুন্দরম প্রকাশ। ৫৬ পৃষ্ঠার এ গ্রন্থের দাম : ১৩০ টাকা।

মোড়ক উন্মোচন : গতকাল বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে ১২টি নতুন বৈজ্ঞানিক কল্পকাহিনীর মোড়ক উন্মোচন করা হয়েছে। বইগুলোর মোড়ক উন্মোচন করেন জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। সভাপতিত্ব করেন সায়েন্সফিকশন সোসাইটির সভাপতি মোশতাক আহমেদ।

নতুন বই :  বাংলা একাডেমির তথ্যমতে, গতকাল মেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ২৭৩টি।

পাবনায় ১০ বইয়ের মোড়ক :  পাবনায় মাসব্যাপী বইমেলার ১৫তম দিনে জেলার ১০ লেখকের ১০টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মোড়ক উন্মোচন করেন বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ।

সর্বশেষ খবর