মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

পাঠকের বেশি আগ্রহ গল্পের বইয়ে

মোস্তফা মতিহার

পাঠকের বেশি আগ্রহ গল্পের বইয়ে

গল্পের প্রতি বইপ্রেমীদের যে দুর্বার আকর্ষণ থাকে তা অন্য কোনো সাহিত্যকর্মে খুব একটা লক্ষ্য করা যায় না। সব শ্রেণির পাঠকই সাহিত্যের এই শাখার অর্থাৎ গল্পের রস আস্বাদন করে। প্রবন্ধ, গবেষণা, অনুবাদ সাহিত্যের এ শাখাগুলো একটু দুর্বোধ্য বলে বিশাল এক পাঠক শ্রেণি এগুলোর প্রতি অনেকটাই বিমুখ। কিন্তু গল্প শিশু থেকে বৃদ্ধ, স্বল্পশিক্ষিত   থেকে উচ্চশিক্ষিত সব শ্রেণির পাঠকের হৃদয় ছুঁয়ে যায়; যে কারণে সাহিত্যামোদীদের কাছে বিপুল ভালোবাসা অর্জন করেছে গল্পের বই। কবিগুরুও বলেছিলেন, ‘ভাবের সাহিত্যই হচ্ছে গল্প আর অন্য কিছু হচ্ছে জ্ঞানের সাহিত্য।’ বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের হাত ধরে আধুনিক ছোটগল্পের যে যাত্রা হয়েছিল আজ তা নানা স্রোতে প্রবহমান। মূলত মানব জীবনের বাঁকে বাঁকেই লুকিয়ে রয়েছে গল্প। আনন্দ-বেদনা, হাসি-কান্না, প্রেম-বিরহ এ ধরনের নানা গল্পই লুকিয়ে থাকে মানব জীবনের ধাপে ধাপে; যার কারণে গল্পের প্রতি পাঠকের চাহিদা কখনো কমবার নয়। এবারের অমর একুশে গ্রন্থমেলায়ও গল্পের প্রতি বইপ্রেমীদের মাত্রাতিরিক্ত আগ্রহ লক্ষ্য করা গেছে। বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যমতে, এবারের মেলায় এ পর্যন্ত গল্পের বই প্রকাশিত হয়েছে ৪০০। তবে মেলার শেষ দিন পর্যন্ত এ সংখ্যা প্রায় ৬০০ ছাড়িয়ে যাবে বলে মনে করে একাডেমির জনসংযোগ বিভাগ। গতকাল মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে গল্পের বইয়ের আশানুরূপ সমাদর লক্ষ্য করা গেছে। আর বেশ কয়েকজন প্রকাশকও জানিয়েছেন গল্পের বই বরাবরের মতো এবারও পাঠকের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। প্রায় প্রতিটি স্টল ও প্যাভিলিয়নের সামনেই পড়ুয়ার ভিড় ছিল। আর গতকাল মেলায় আগত বেশির ভাগ বইপ্রেমীর প্রথম পছন্দ ছিল গল্পের বই। প্রায় প্রতিটি প্যাভিলিয়ন ও স্টলের বিক্রয়কর্মীই গল্পের বই বিক্রিতে ব্যস্ত সময় কাটিয়েছেন। প্রকাশনা সংস্থা সময়ের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ বলেন, ‘গল্পের ক্ষেত্রে সাধারণত পাঠক পরিচিত পথেই বেশি হাঁটেন। পরিচিত গল্পকারদের লেখা গল্পই মানুষ বেশি পড়ে। এবারও তার ব্যত্যয় দেখছি না।’ তিনি আরও বলেন, ‘বসন্ত, ভালোবাসাসহ বিশেষ দিনগুলোয় প্রিয়জন ও বন্ধুদের গল্পের বই-ই বেশি উপহার দেয় তরুণ-তরুণীরা। এবারের মেলায়ও গল্পের বইয়ের বিক্রি যথেষ্ট ভালো।’ পাঞ্জেরী পাবলিকেশন্সের নির্বাহী পরিচালাক কামরুল হাসান শায়ক বলেন, ‘গল্পের বইয়ের প্রতি পাঠকের আকর্ষণ কখনই কমে না। যদ্দিন সাহিত্য থাকবে তদ্দিন গল্পের কদর থাকবে। এর মধ্যে স্বকৃত নোমানের “ইবিকসের বংশধর” খুব ভালো বিক্রি হচ্ছে।’ কথাপ্রকাশ থেকে প্রকাশিত ইমতিয়ার শামীমের গল্পের বই ‘কাল-অকাল’ ভালো বিক্রি হচ্ছে বলে জানালেন প্রকাশনাটির ব্যবস্থাপক মোহাম্মদ ইউনুস। অন্যপ্রকাশের জনসংযোগ বিভাগের দায়িত্বরত আলাউদ্দিন টিপু জানান, অন্যপ্রকাশ থেকে মোজাফ্ফর হোসেনের ‘খুন হয়ে যাচ্ছে সব সাদেক’ বইটি ব্যাপক পাঠক সমাদর অর্জন করেছে। এ ছাড়া আরও কাটতি রয়েছে বেঙ্গল পাবলিকেশন্স প্রকাশিত হরিশংকর জলদাসের ‘ক্ষরণ’, আগামী প্রকাশনী থেকে মোশাহিদা সুলতানা ঋতুর ‘বড়ো শহরের ছোট গল্প’, সময় থেকে ইকতিয়ার চৌধুরীর ‘স্বর্ণকন্যা ইমিগ্র্যান্ট’, মূর্ধন্য থেকে প্রকাশিত শ্বাশত নিপ্পনের গল্পগ্রন্থ ‘মেঘমল্লার’। এ ছাড়া জনপ্রিয় প্রায় সব লেখকের পুরনো ও নতুন গল্পের বইগুলো আশাব্যঞ্জক বিক্রি হচ্ছে বলে জানালেন বেশ কয়েকজন প্রকাশক।

তৌহিদুর রহমানের ‘অলৌকিক বাঁশি’ : বেহুলা বাংলা প্রকাশ করেছে সাংবাদিক তৌহিদুর রহমানের উপন্যাস ‘অলৌকিক বাঁশি’। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনে আসা নারী চরিত্রগুলো এ উপন্যাসটিতে তুলে ধরেছেন লেখক। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। দাম ২০০ টাকা।

আবু সাঈদ তুলুর ‘সেলিম আল দীনের সাহিত্য ভাবনা’ : নাট্যকার ও গবেষক সেলিম আল দীনের শিল্প-সংস্কৃতি ও কর্মের ওপর আবু সাঈদ তুলু রচিত ‘সেলিম আল দীনের সাহিত্য ভাবনা’ প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স। বইটির মূল্য ২৫০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যমতে, গতকাল ১৯তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৪১টি। এর মধ্যে গল্প ২২, উপন্যাস ২৪, প্রবন্ধ ১১, কবিতা ৫৩, ছড়া ৩, শিশুসাহিত্য ৩, জীবনী ২, মুক্তিযুদ্ধ ৩, বিজ্ঞান ১, ভ্রমণ ২, রম্য/ধাঁধা ১, অনুবাদ ৩, সায়েন্সফিকশন ১ ও অন্যান্য ১২টি।

মূলমঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের অর্থনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। আলোচনায় অংশ নেন কাজী খলীকুজ্জমান আহমদ, হেদায়েতুল্লাহ আল মামুন, সেলিম জাহান ও ফাহমিদা খাতুন। সভাপতিত্ব করেন হাসনাত আবদুল হাই। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হয় সামিউন জাহান দোলার একক অভিনয়ে ধ্রুপদী অ্যাকটিং স্পেসের নাটক নভেরা।

সর্বশেষ খবর