বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিএনপির মিছিলে লাঠিপেটা, বাধা

বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষ-গুলি, আহত শতাধিক আলোচনায় আসুন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপির মিছিলে লাঠিপেটা, বাধা

ফরিদপুর শহরে গতকাল বিএনপি কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ —বাংলাদেশ প্রতিদিন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে সারা দেশে পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচিতে পুলিশি বাধা, সংঘর্ষ-গুলির ঘটনা ঘটেছে। পুলিশি বাধায় কর্মসূচি পণ্ড হয়েছে অন্তত সাত জেলায়। গ্রেফতার করা হয়েছে বিএনপির অর্ধশতাধিক নেতা-কর্মীকে।

বিএনপির দাবি, ৭০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। হবিগঞ্জে পুলিশের গুলিতে গুলিবিদ্ধ হয়েছে ৩০ নেতা-কর্মী। আহত হয়েছে প্রায় শতাধিক। ফরিদপুরে পুলিশি লাঠিচার্জে অর্ধশত আহত এবং ১১ নেতা-কর্মীকে আটক করা হয়েছে। আবার কোথাও কোথাও শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলও হয়েছে। বিক্ষোভ কর্মসূচি পালনের পর বিকালে  রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী। এ সময় তিনি বলেন, গতকাল পর্যন্ত সারা দেশে প্রায় ৪৮০০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই। একই সঙ্গে গ্রেফতার হওয়া অন্য নেতা-কর্মীদেরও নিঃশর্ত মুক্তি দিতে হবে। চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসের নতুন করে রিমান্ডেরও তীব্র নিন্দা জানান তিনি। নিন্দা জানিয়ে বিবৃতি দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও। সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, কেন্দ্রীয় নেতা আসাদুল করীম শাহীন, মুনির হোসেন, আবদুল মতিন, আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

অহংকার-দাম্ভিকতা পরিহার করে নির্বাচন নিয়ে আলোচনায় বসুন : ক্ষমতাসীন সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘অহংকার দাম্ভিকতা পরিহার করুন। দেশ রক্ষায় চলমান সংকট কাটিয়ে উঠতে দেশের সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসুন। আগামীতে নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের উদ্যোগ নিন।’ গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বিএনপি জোটের শরিক ন্যাশনাল প্রগ্রেস পার্টির (এনপিপি) এক প্রতিবাদ সভায় তিনি এ মন্তব্য করেন।

নরসিংদী : দুপুরে চিনিশপুরস্থ জেলা বিএনপির কার্যালয়ের সামনে বিএনপির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকনের সভাপতিত্বে একটি সমাবেশ করা হয়। সমাবেশ শেষে জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সমাবেশে উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) জয়নাল আবেদীন, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি সুলতান উদ্দিন মোল্লা, রোকেয়া আহমেদ লাকী, ফারুক ভূইয়া, আকবর হোসেন, ফায়জুর রহমান, শাহজাহান মল্লিক, কবির হোসেন, শাহেন শাহ্ শানু প্রমুখ।

নোয়াখালী : বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবিতে সকাল ১০টার দিকে নোয়াখালী প্রেস ক্লাব প্রাঙ্গণে জেলা বিএনপির উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, গণতন্ত্রের নেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে মিথ্যা মামলায় জেলে পাঠিয়েছে সরকার। এটা দেশের জনগণ মানবে না। বেগম জিয়াকে মুক্ত করে নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকারের অধীনে বিএনপি আগামী নির্বাচনে অংশ নেবে। সেই নির্বাচনে বিএনপি বিপুল ভোটে বিজয়ী হবে ইনশাআল্লাহ। সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ভিপি জসিম উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আবদুর রহিম, এবিএম জাকারিয়া প্রমুখ।

চাঁদপুর : খালেদা জিয়ার মুক্তি বিক্ষোভ মিছিল থেকে বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মো. সফিকুর রহমান ভুঁইয়া ও জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক কাজী গোলাম মোস্তফাকে পুলিশ আটক করেছে।  দুপুরে শহরের নতুনবাজার মোড় এলাকা থেকে চাঁদপুর মডেল থানা পুলিশ তাদের আটক করে। এ ছাড়া আরও ৩ ছাত্রদল কর্মীকে আটক করা হয় বলে জানা গেছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জে পুলিশের বাধার মুখে বিক্ষোভ মিছিল করেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।  বেলা ১১টায় শহরের পুরনো বাসস্টেশন এলাকা থেকে শহরে একটি মিছিল বের হয়। মিছিল নিয়ে নেতা-কর্মীরা কিছু দূরত্ব অতিক্রম করার পর পুলিশ গতিরোধ করে। বাধা পেয়ে মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের সম্মুখে এসে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করেন তারা। এ সময় বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন, সহ-সভাপতি ওয়াকিফুর রহমান গিলমান, আবদুল লতিফ জেপি, কর্নেল (অব.) আলী আহমদ, শেরে নূর আলী, সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নূরুল প্রমুখ।

বগুড়া : বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেওয়ার প্রতিবাদে পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করেছে বগুড়া জেলা বিএনপি। দুপুরে দলের বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলামের নেতৃত্বে  শহরের নবাববাড়ী রোডের দলীয় কার্যালয়ের সামনে থেকে  নেতা-কর্মী মিছিল নিয়ে সামনে যান। পুলিশ বগুড়া ডায়াবেটিক সমিতি ভবনের সামনে তারকাঁটার বেড়িকেড দেয়। নেতা-কর্মীরা খালেদা জিয়ার মুক্তি দাবি করে স্লোগান দেন। এ সময় সেখানে নেতা-কর্মীরা সমাবেশে মিলিত হন। বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন, পৌর মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুব রহমান, কেন্দ্রীয় সদস্য মুক্তিযোদ্ধা মোহাম্মাদ শোকরানা, রেজাউল করিম বাদশা, আলী আজগর হেনা, লাভলী রহমান, ফজলুল বারী বেলাল প্রমুখ।

বরিশাল : সকাল সাড়ে ১০টায় সদর রোডের বিএনপি দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ শুরু হয়। কঠোর পুলিশ বেষ্টনীতে বিএনপির বিক্ষোভ সমাবেশ শেষ হয় বেলা সাড়ে ১২টায়। বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও সাবেক মেয়র অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চাঁন ও সহ-সভাপতি সাবেক এমপি আবুল হোসেন খান, উত্তর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মেজবাউদ্দিন ফরহাদ প্রমুখ।

লক্ষ্মীপুর : খালেদা জিয়ার মুক্তির দাবিতে লক্ষ্মীপুরে ঘরোয়াভাবে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপির দুই অংশ। পরিত্যক্ত লক্ষ্মীপুর প্রেস ক্লাবের তালা ভেঙে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবু সমর্থক ও বিএনপি নেতা-কর্মীরা বিক্ষোভ সমাবেশ করেন। অপরদিকে দলীয় কার্যালয়ে জেলা বিএনপির সভাপতি আবুল খায়ের ভূঁইয়া ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক এ্যানি সমর্থকরা বিক্ষোভ সমাবেশ করেন। বিএনপির পূর্ব নির্ধারিত বিক্ষোভ মিছিলের কর্মসূচি থাকলেও উভয় পক্ষের কাউকে রাস্তায় নামতে দেখা যায়নি।

লালমনিরহাট : খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবিতে প্রত্যাহারের দাবিতে জেলা বিএনপি বিক্ষোভ সমাবেশ করে। বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা, মমিনুল হক, আবদুল হালিম, মহিউদ্দিন লিমন, ভিপি আনিছ, শাহাদাৎ, আসাদুল, ইউনুছসহ বিএনপি নেতারা এতে বক্তব্য রাখেন।

সাতক্ষীরা : জজ কোর্টের সামনে থেকে সাতক্ষীরায় ঝটিকা মিছিল করেছে জেলা বিএনপি। বেলা ১১টার দিকে শহরের জেলা বিএনপির সাধারণ সম্পাদক তারিকুল হাসানের নেতৃত্বে উক্ত ঝটিকা মিছিলটি বের হয়। মিছিলটি খুলনা রোডে মোড়ে যাওয়ার আগেই পুলিশি গ্রেফতার এড়াতে নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। 

টাঙ্গাইল : সকাল ১০টায়  জেলার ভিক্টোরিয়া রোডে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করতে চাইলে তাতে বাধা দেয় পুলিশ। পরে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করে বিএনপি নেতারা। সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি কৃষিবিদ সামছুল আলম তোফা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল, ছাইদুল হক ছাদ, এমএ হামিদ, আতাউর রহমান জিন্নাহ, জিয়াইল হক শাহীন প্রমুখ।

কুমিল্লা : দুপুরে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি দলীয় কার্যালয়ে এক প্রতিবাদ সমাবেশ করেন। এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, জেলার সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, মহানগর বিএনপি নেতা আবদুর রউফ চৌধুরী ফারুক, আমিরুজ্জামান আমীর, ভিপি জসিম, রেজাউল কাইয়ুম, আবদুস সালাম মাসুক, আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম, মহানগর যুবদল সভাপতি উত্বাতুল বারী আবু, ইউছুফ মোল্লা টিপু, সাজ্জাদুল কবীর সাজ্জাদ, নিজাম উদ্দিন কায়সার প্রমুখ।

ঠাকুরগাঁও : পুলিশের বাধা উপেক্ষা করে বিএনপির বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি। সকাল ১১টায় দলীয় কার্যালয় থেকে বিএনপি নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের বাকবিতণ্ডা হয়। পরে সেখানে বিক্ষোভ করে নেতা-কর্মীরা।  এ সময় সংক্ষিপ্ত সভায় জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান ও সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি জানান।

জয়পুরহাট : দুপুরে জেলা বিএনপি দলীয় কার্যালয় থেকে মিছিল বের করে শহরের প্রধান সড়কে বের হলে পুলিশ তাতে বাধা দেয়। পরে কার্যালয়ের সামনেই প্রতিবাদ সমাবেশ করে বিএনপি। জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি সাবেক এমপি ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফার সভাপতিত্বে  বক্তব্য দেন বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা অ্যাডভোকেট কামরুল ইসলাম মনির, কেন্দ্রীয় কমিটির সদস্য ফয়সাল আলিম, সহ-সভাপতি মমতাজ উদ্দীন মণ্ডল, সাংগঠনিক সম্পাদক মতিয়র রহমান, কৃষক দলের সভাপতি মাওনানা ইসমাইল হোসেন প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : সকালে শহরের টানবাজার মোড় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কালাইশ্রী পাড়ায় এক সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ করে বিএনপি। জেলা বিএনপির সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচির সভাপতিত্বে এতে বক্তব্য দেন, সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, যুবদল যুগ্ম আহ্বায়ক আলী আজম প্রমুখ। সমাবেশ শেষে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইয়াছিন মাহমুদ, সদর উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আশিকুল ইসলাম সুমন, জেলা বিএনপি সদস্য ও সাবেক কাউন্সিলর ফারুক, জেলা যুবদল নেতা ওসমান, ছাত্রদল নেতা টিপুকে আটক করে পুলিশ।

জামালপুর : খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে জামালপুর জেলা বিএনপি। স্টেশন রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে সমাবেশে বক্তব্য দেন অ্যাডভোকেট শাহ ওয়ারেছ আলী মামুন, আমজাদ হোসেন, লোকমান আহমেদ লোটন, লিয়াকত আলী, আনিসুর রহমান বিপ্লব, আহসানুজ্জামান রুমেল প্রমুখ।

অহংকার-দাম্ভিকতা পরিহার করে নির্বাচন নিয়ে আলোচনায় বসুন : ক্ষমতাসীন সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘অহংকার দাম্ভিকতা পরিহার করুন। দেশ রক্ষায় চলমান সংকট কাটিয়ে উঠতে দেশের সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসুন। আগামীতে নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের উদ্যোগ নিন।’ গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বিএনপি জোটের শরিক ন্যাশনাল প্রগ্রেস পার্টির (এনপিপি) এক প্রতিবাদ সভায় তিনি এ মন্তব্য করেন।

 বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিতে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনপিপির একাংশের সভাপতি ড. ফরিদুজ্জামান ফরহাদ। বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক, জাতীয় পার্টির মোস্তফা জামাল হায়দার, জাগপার রেহেনা প্রধান, সাম্যবাদী দলের কমরেড সাঈদ আহমেদ প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, ‘বেগম খালেদা জিয়া এ দেশের ১৬ কোটি মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতীক। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গণতন্ত্রের স্বার্থে তাকে অবিলম্বে মুক্তি দিন। অন্যথায় দেশের জনগণ দুর্বার আন্দোলন-সংগ্রামের মাধ্যমে গণতন্ত্রের নেত্রী খালেদা জিয়াকে মুক্ত করে আনবে।’

বিএনপির গঠনতন্ত্র নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের ঘুম নেই উল্লেখ করেন মির্জা ফখরুল। তিনি বলেন, ‘নিজেদের দলের অবস্থান দেখুন, নিজের চরকায় তেল দিন। আমরা কাকে চেয়ারপারসন করলাম, কী করলাম না; তা নিয়ে আপনাদের মাথাব্যথা! আমাদের গঠনতন্ত্র অনুযায়ী তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন। গঠনতন্ত্রে এ বিষয়টি আছে যে, চেয়ারপারসনের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে তিনিই দায়িত্ব পালন করবেন।’

সরকার পূর্বপরিকল্পিতভাবে নীলনকশা চরিতার্থ করার জন্য আদালতের ওপর ভর করে বিএনপি চেয়ারপারসনকে কারাগারে নিয়েছে বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, ‘পুরো দেশই এখন কারাগার। থানা থেকে ইউনিয়ন পর্যায়ে অসংখ্য গণতন্ত্রকামী মানুষকে গ্রেফতার করা হচ্ছে। শুধু গতকালই হাই কোর্ট থেকে জামিন নিয়েছেন প্রায় ৭০০ জন।’

সর্বশেষ খবর