বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

একুশের বইয়ের সংকট প্রকট

মোস্তফা মতিহার

একুশের চেতনায় ঋদ্ধ অমর একুশে গ্রন্থমেলায় একুশের বই তথা ভাষা আন্দোলনের ওপর বইয়ের সংকট প্রকট। গল্প, উপন্যাস, প্রবন্ধ, গবেষণা, মুক্তিযুদ্ধ, অনুবাদ, সায়েন্সফিকশনের বইয়ের বিপুল সমাহার থাকলেও ভাষা আন্দোলনের বইয়ের অপ্রতুলতা একুশ ও ভাষার প্রতি উদাসীনতারই পরিচয় বহন করে বলে মনে করছেন সাধারণ পাঠকরা। গ্রন্থমেলার আয়োজক কমিটি বাংলা একাডেমি এবং মেলায় অংশগ্রহণকারী প্রকাশকরা বারবার দাবি করে আসছেন যে, নতুন প্রজন্মের কাছে একুশের চেতনা তুলে ধরার লক্ষ্যেই একুশের গ্রন্থমেলা। কিন্তু একুশের চেতনায় ঋদ্ধ এত দীর্ঘ আয়োজনে ভাষা আন্দোলন চরমভাবে অবহেলিত। এবারের বইমেলায়ও এর ব্যতিক্রম ঘটেনি। কবিতার বই সহস্রাধিক এবং গল্প, উপন্যাস অর্ধসহস্রাধিক প্রকাশিত হলেও ভাষা আন্দোলনের ওপর বই মাত্র ১৬টি। এর কারণ অনুসন্ধানে জানা গেছে পাণ্ডুলিপি সংকট ও কাটতি নেই বলেই ভাষার বইয়ের প্রকাশনা কম। গতকাল মেলার ২০তম দিন পর্যন্ত ভাষা আন্দোলনের ওপর বই এসেছে মাত্র ১৬টি। এর মধ্যে কথাপ্রকাশ বের করেছে ভাষা সংগ্রামী আহমদ রফিকের প্রবন্ধ সংকলন ‘ভাষা আন্দোলন : সংক্ষিপ্ত ভাষ্যে’, অন্যপ্রকাশ এনেছে গোলাম কুদ্দুছের শিশু-কিশোরভিত্তিক বই ‘ভাষা আন্দোলন : সহজপাঠ’, য়ারোয়া প্রকাশ করেছে এই লেখকের ‘ভাষা আন্দোলনের প্রথম শহীদ’, নালন্দা এনেছে ‘ভাষা আন্দোলন বায়ান্ন পূর্ব’ বাংলা একাডেমি প্রকাশ করেছে খোরশেদ শফিউল হাসানের ইতিহাসভিত্তিক বই ‘ভাষা সংগ্রামী নাঈমউদ্দীন আহমদ’ ও ‘একুশে ফেব্রুয়ারির ষাট বছর’ ইত্যাদি।

, সাহিত্যপ্রকাশ এনেছে রাফিউর রাব্বীর গবেষণা গ্রন্থ ‘নারায়ণগঞ্জের ভাষা আন্দোলন’, বিভাস থেকে এসেছে গোলাম সারোয়ার মালেকের ‘আমাদের ভাষা শহীদ’, প্রথমা এনেছে আহমদ রফিকের ‘একুশের মুহূর্তগুলো’, সাহিত্যমালা প্রকাশনী বের করেছে এস এম শাওয়ান মনিরের ‘অনেক ঝড়ে অমর একুশ’, বাঁধন পাবলিকেশন্স প্রকাশ করেছে খান শাহিনের উপন্যাস ‘শিশির ভেজা একুশ’, সিসটেক পাবলিকেশন্স এনেছে আবদুল্লাহ সিদ্দিকের কবিতার বই ‘একুশের স্মৃতি’, নন্দিতা প্রকাশ এনেছে মো. আসকর আলী ফকিরের কবিতার বই ‘রক্তে লেখা একুশে ফেব্রুয়ারি’, নবরাগ প্রকাশনী এনেছে জহিরুল হক বাপ্পীর কিশোর উপন্যাস ‘ভাষা আন্দোলন থেকে মুক্তি সংগ্রাম’, রাবেয়া বুক হাউস এনেছে সাইফ আবেদীনের শিশুতোষ বই ‘ভাষা আন্দোলনের গল্প’, ভাষা প্রকাশ এনেছে মিজান রহমানের ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ ইত্যাদি। বেশ কয়েকজন প্রকাশক জানিয়েছেন, ভাষা আন্দোলনের ইতিহাস ও পূর্বাপর নিয়ে যথাযথ পাণ্ডুলিপির অভাব ও  পূর্ণাঙ্গ গবেষণার অভাবে তারা বই প্রকাশ করতে পারছেন না। ভাষার মাসে ভাষা আন্দোলনের বই প্রকাশে প্রকাশকদের এমন অনীহায় ভাষা সংগ্রামী, গবেষক-প্রাবন্ধিক আহমদ রফিক বলেন, সর্বস্তরে বাংলা ভাষার প্রয়োগ যথাযথভাবে না হওয়ায় ভাষার বই প্রকাশে প্রধান প্রতিবন্ধকতা। যে চেতনায় বাংলা ভাষার দাবি সেদিন পূরণ হয়েছিল, সেই চেতনা বাঙালি পুরোপুরি ধারণ করছে না। সাম্রাজ্যবাদ ও বিশ্বায়নের প্রভাবে হোক বা সদিচ্ছা ও আন্তরিকতার অভাবে হোক সর্বস্তরে বাংলা ভাষার প্রয়োগ হচ্ছে না। আহমদ রফিক আরও বলেন, রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও জোরালোভাবে এগিয়ে আসছে না। ফলে নতুন প্রজন্ম ইংরেজি ভাষার দিকেই বেশি ঝুঁকছে। যে কারণে একুশের চেতনা আজও অবহেলিত। তিনি আরও বলেন, এই মাসে মানুষের মাঝে একুশের চেতনা যেভাবে কাজ করে বাকি এগারো মাস তা বেমালুম ভুলে যাই।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, ভাষা আন্দোলন বিষয়ে সাহিত্য রচনা বা গবেষণায় নতুন পরিকল্পনার প্রয়োজন রয়েছে। একুশ নিয়ে বাঙালির আগ্রহ ও উচ্ছ্বাস অনেক বেশি। কিন্তু সেই আবেগের গভীরতা অনেক কম।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, ভাষা আন্দোলন, আন্দোলনের নেতা, পূর্বাপর ইতিহাস নিয়ে অসংখ্য বই প্রকাশিত হয়েছে। গবেষণা যা প্রকাশ হওয়ার তা হয়ে গেছে। তবে ভাষা আন্দোলন নিয়ে নতুন কোনো গবেষণা, কোনো নতুন আঙ্গিকের রচনা পেলে প্রকাশকরা তা ছাপতে আগ্রহী হবে বলে মনে করেন তিনি। পাণ্ডুলিপি পেলে আমরা সেসব বই ছাপাব। বাঁধন পাবলিকেশন্সের স্বত্বাধিকারী শেখ শাহারুল আলম বলেন, মূলত বাণিজ্যিক কারণেই একুশের প্রকাশনা কম। মোড়ক উন্মোচন : গতকাল বিকালে মোড়ক উন্মোচন মঞ্চে লেখা প্রকাশ প্রকাশিত সাংবাদিক রফিকুল ইসলাম রতনের ‘অগ্নিঝরা মার্চ ও বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা’ ও পিআইবির সহকারী সম্পাদক ড. জোত্স্না লিপির ‘গ্রামীণ সাংবাদিকতায় মোনাজাতউদ্দিন : জনসাংবাদিকতার রূপকল্প অনুসন্ধান’ বই দুটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান মফিজুর রহমান।

নতুন বই

বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে জানা যায়, গতকাল ২০তম দিনে ১২৪টি নতুন বই প্রকাশ হয়েছে। এর মধ্যে পাঞ্জেরী এনেছে শামসুজ্জামান খানের ‘আফ্রিকার কবিতা’ চারুলিপি থেকে আমিনুর রহমান সুলতানের ‘লোকগল্পের কবিতা’, মা সেরা প্রকাশনী এনেছে আবু দেওয়ানের কাব্যগ্রন্থ ‘তোমার জন্য কবিতা’ ইত্যাদি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর