রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

জমজমাট বইমেলা

মোস্তফা মতিহার

জমজমাট বইমেলা

শেষ শুক্রবারের রেশটা গতকালও ছিল। এদিনও ছিল সরকারি ছুটি। যার কারণে পাঠকদের ভিড় জমেছে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে। এদিন মেলায় আগত প্রায় সবার হাতে হাতেই বই শোভা পেয়েছে। ছুটির দিনের আশানুরূপ বিক্রিতে প্রকাশকরাও আনন্দিত। ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, শেষ শনিবার বলে যতটা আশা করেছিলাম তার চেয়ে বেশি বিক্রি হচ্ছে। অনুবাদ ও প্রবন্ধের বই বেশি বিক্রি হচ্ছে বলে জানালেন আমজাদ হোসেন কাজল। আগামী কয়েক দিন যদি এই ধারাবাহিকতা অব্যাহত থাকে তাহলে এবারের একুশের গ্রন্থমেলা নিঃসন্দেহে একটি সফল মেলার তালিকায় উন্নীত হবে। অন্যদিকে প্রকাশনা সংস্থা অবসর-এর ব্যবস্থাপক মাসুদ রানাও বললেন একই কথা। তিনি জানান, তাদের প্যাভিলিয়নের বিক্রিও আশাব্যঞ্জক। ক্ল্যাসিক উপন্যাস বেশি বিক্রি হচ্ছে বলে জানালেন মাসুদ রানা। গতকাল বিকালে মেলা প্রাঙ্গণে এসেছিলেন প্রয়াত হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন। বিকাল ৫টা থেকে ৬টা পর্যন্ত তিনি এক ঘণ্টা সময় কাটান প্রকাশনা সংস্থা অবসরের প্যাভিলিয়নে। শাওনের অগণিত অটোগ্রাফ শিকারি ভক্ত ঘিরে ধরে তাকে। তিনি অবসর থেকে প্রকাশিত শোয়েব সর্বনামের ‘শাওনের বয়ানে হুমায়ূন’ বইটির ওপর ভক্তদের অটোগ্রাফ দেন। অন্যদিকে বিকালে মেলা প্রাঙ্গণে এসেছিলেন জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। জনপ্রিয় এই লেখকের আগমনের সঙ্গে সঙ্গে অগণিত অটোগ্রাফ শিকারি ঘিরে ধরে জনপ্রিয় এই লেখককে। প্রায় এক ঘণ্টা ধরে তাম্রলিপির সামনে তিনি নিজের বই ‘সাইক্লোন’-এর ওপর অটোগ্রাফ দেন। গতকাল ছিল মেলার অষ্টম ও শেষ শিশু প্রহর। এদিন বেলা ১১টা থেকে দুপর ১টা পর্যন্ত শিশু প্রহরে বই কেনা ও দুষ্টুমিতে মেতে ওঠে শিশুরা। বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যমতে, গতকাল ২৪তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৮২টি। টাস্কফোর্সের অভিযানে জব্দ ‘দ্য বেঙ্গল কেমিস্ট্রি’ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্য থাকায় আলীগড় লাইব্রেরি থেকে প্রকাশিত মশিউর রহমান তৌহিদের ‘দ্য বেঙ্গল কেমিস্ট্রি’ নামের একটি বই জব্দ করেছে টাস্কফোর্স। টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ড. তপন বাগ্চীর নেতৃত্বে গতকাল সন্ধ্যায় অভিযানের পর এ বইটি জব্দ করা হয়। এ সময় বইটির সঙ্গে লিফলেট বিতরণের দায়ে দোয়েল প্রকাশনীকে মৌখিকভাবে সতর্ক করেছে টাস্কফোর্স।  বইটির প্রিন্টার্স লাইনে প্রকাশনী হিসেবে প্রেসিডেন্সী পাবলিকেশন্স ঢাকা উল্লেখ করা হয়েছে। বইটি ২০১৬ সালের মার্চ মাসে প্রথম প্রকাশিত হয়েছিল। একই বছরের নভেম্বরে বইটির দ্বিতীয় সংস্করণ প্রকাশ হয় বলে বইটির প্রিন্টার্স লাইনে উল্লেখ করা হয়েছে। ৩০০ টাকা মূল্যের এই বইটির সর্বসত্ব লেখকের নামে সংরক্ষিত। টাস্কফোর্সের অভিযানের বিষয়টি নিশ্চিত করে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আজ টাস্কফোর্সের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বঙ্গবন্ধুকে নিয়ে সৈয়দা রাশিদা বারীর তিনটি বই : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তিনটি বই রচনা করেছেন লেখিকা সৈয়দা রাশিদা বারী। বইগুলো হলো— পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশিত ‘বাংলা ভাষা বাংলাদেশ এবং বঙ্গবন্ধু,’ ও ‘ছোটদের আসরে বঙ্গবন্ধু’, রাবেয়া বুকস প্রকাশ করেছে ‘শিশুর মাঝে বঙ্গবন্ধু’। বইগুলো পাঠকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে বলে জানান লেখিকা সৈয়দা রাশিদা বারী। তিনি আরও জানান, এ পর্যন্ত তার ৯২টি বই প্রকাশিত হয়েছে।

গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা : অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা করা হয়েছে। ২০১৭ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য প্রথমা প্রকাশনকে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৮, ২০১৭ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য অলকানন্দা প্যাটেল রচিত ‘পৃথিবীর পথে হেঁটে’ গ্রন্থের জন্য বেঙ্গল পাবলিকেশন্স, সুফি মুস্তাফিজুর রহমান রচিত ‘বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক উত্তরাধিকার’ গ্রন্থের জন্য জার্নিম্যান বুক্স, মঈন আহমেদ সম্পাদিত ‘মিনি বিশ্বকোষ পাখি’ গ্রন্থের জন্য সময় প্রকাশনকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৮, ২০১৭ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য চন্দ্রাবতী একাডেমিকে রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৮ এবং ২০১৮ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে কথাপ্রকাশ-কে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৮ প্রদান করা হয়েছে। মেলার শেষ দিন ২৮ ফেব্রুয়ারি গ্রন্থমেলা ২০১৮-এর সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার তুলে দেওয়া হবে। মূলমঞ্চ : গতকাল বিকালে মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘দেশ বিভাগের সত্তর বছর’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন ইমানুল হক। আলোচনায় অংশগ্রহণ করেন সৈয়দ হাসান ইমাম। সভাপতিত্ব করেন কামাল লোহানী। 

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় নাচের সংগঠন ‘ফাল্গুনী সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন সংস্থা’। এতে একক সংগীত পরিবেশন করেন তাপসী ঘোষ, মুন্নী কাদের, ফারহানা শিরিন, মোক্তার হোসেন এবং এম এম উম্মে রুমা ট্রকি।

এ ছাড়া সকাল সাড়ে ১০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর চিত্রাঙ্কন, সংগীত প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের পুরস্কার প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর