বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ভাঙল প্রাণের মেলা বেড়েছে বিক্রি

মোস্তফা মতিহার

ভাঙল প্রাণের মেলা বেড়েছে বিক্রি

বইমেলার শেষ দিনে গতকাল ছিল বিপুল মানুষের উপস্থিতি —বাংলাদেশ প্রতিদিন

স্বাধীনতার স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে বসন্তের কোকিলের কুহুতান শোনা যাবে ঠিকই কিন্তু আজ থেকে আর দেখা মিলবে না লেখক, প্রকাশক ও বইপ্রেমীদের। নতুন বইয়ের গন্ধ ও বিকিকিনির জন্য আজ থেকে দীর্ঘ এক বছর অপেক্ষা করতে হবে। দেনা-পাওনার হিসাব চুকিয়ে গতকাল শেষ হলো একুশের চেতনায় শাণিত অমর একুশে গ্রন্থমেলা ২০১৮। অগণিত পাঠক, লেখক ও প্রকাশকদের পদচারণায় দেশের সবচেয়ে বড় এই বইমেলা রীতিমতো বইয়ের উৎসবে পরিণত হয়েছিল যেমন প্রতিবছরই হয়। গতকাল বইয়ের উৎসবের এই মিলনমেলা ভাঙল। বিক্রি, প্রকাশনা, নিরাপত্তা, নান্দনিক সৌন্দর্য, পরিধি, মানসম্পন্ন বইয়ের প্রকাশনা ইত্যাদি দিক বিবেচনায় সর্বকালের সর্বসেরা মেলা হিসেবে বিবেচিত হয়েছে এবারের মেলা। মেলার প্রথম দিন থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৭০ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে বলে জানিয়েছে বাংলা একাডেমির জনসংযোগ উপ-বিভাগ। গতবার বিক্রি হয়েছিল ৬৫ কোটি ৪০ লাখ টাকার বই। গত বছরের তুলনায় এবারের মেলায় ৫ কোটি ১০ লাখ টাকার বই বেশি বিক্রি হয়েছে। মেলার ইতিহাসে এ বছরের মেলা সফলতার সব রেকর্ড ভেঙেছে। অন্যদিকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি মোট ১ কোটি ৫১ লাখ ২৪ হাজার টাকার বই বিক্রি করেছে। গতবার বাংলা একাডেমি ১ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ৩০৬ টাকার বই বিক্রি করে। গতবারের তুলনায় এবার বাংলা একাডেমি ৩ লাখ ত্রিশ হাজার ৩০৬ টাকার বই বেশি বিক্রি করেছে।

গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা : অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা করা হয়।

২০১৭ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য প্রথমা প্রকাশনকে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৮, ২০১৭ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য অলকানন্দা প্যাটেল রচিত ‘পৃথিবীর পথে হেঁটে’ গ্রন্থের জন্য বেঙ্গল পাবলিকেশন্স, সুফি মুস্তাফিজুর রহমান রচিত ‘বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক উত্তরাধিকার’ গ্রন্থের জন্য জার্নিম্যান বুক্স, মঈন আহমেদ সম্পাদিত ‘মিনি বিশ্বকোষ পাখি’ গ্রন্থের জন্য সময় প্রকাশনকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৮, ২০১৭ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য চন্দ্রাবতী একাডেমিকে রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৮ এবং ২০১৮ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে কথাপ্রকাশকে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৮ প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত সব প্রকাশককে ২৫,০০০ টাকার চেক, সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফরিদা পারভীন।

সমাপনী অনুষ্ঠান

সন্ধ্যায় গ্রন্থমেলার মূল মঞ্চে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। প্রতিবেদন উপস্থাপন করেন ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৮’-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ।

এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সর্বশেষ খবর