সোমবার, ১২ মার্চ, ২০১৮ ০০:০০ টা
হামিদ-মোদি বৈঠক

মমতাকে তিস্তায় রাজি করাতে তৎপর দিল্লি

প্রতিদিন ডেস্ক

মমতাকে তিস্তায় রাজি করাতে তৎপর দিল্লি

দিল্লিতে গতকাল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করেন —বাংলাদেশ প্রতিদিন

ঝুলে থাকা তিস্তার পানি বণ্টন চুক্তিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে রাজি করাতে নয়াদিল্লি সচেষ্ট রয়েছে বলে বাংলাদেশের রাষ্ট্রপতিকে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল নয়াদিল্লিতে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলনের ফাঁকে রাষ্ট্রপতি ভবনে মো. আবদুল হামিদের সঙ্গে এক বৈঠকে এ কথা জানান ভারতের সরকারপ্রধান। খবর : কলকাতা প্রতিনিধি ও বাসস’র।

প্রসঙ্গত, ভারতের সঙ্গে অমীমাংসিত বিভিন্ন সমস্যার সমাধান ঘটলেও তিস্তার পানি বণ্টন চুক্তি কয়েক বছর ধরে আটকে আছে মমতার আপত্তিতে। বাংলাদেশকে পানি দিলে তার রাজ্য  পর্যাপ্ত পানি পাবে না বলে দাবি মমতার। অন্যদিকে বাংলাদেশের উত্তরাঞ্চলে শুষ্ক মৌসুমে সেচের জন্য তিস্তার পানি খুবই গুরুত্বপূর্ণ বলে বাংলাদেশ যে কোনো বৈঠকেই ভারতকে তাগিদ দিয়ে আসছে। বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, ‘বৈঠকের সময় রাষ্ট্রপতি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে তিস্তার পানি বণ্টনের প্রসঙ্গ তুলে ধরেন। জবাবে মোদি বলেন, তার সরকার এ ব্যাপারে সর্বাত্মক প্রয়াস চালাচ্ছে এবং সবাইকে নিয়েই সমাধান করতে আগ্রহী। ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, উই আর ট্রাইং টু কিপ হার অন বোর্ড।’ এদিকে বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার টুইট করে জানান, ‘আমাদের নিকটতম বন্ধু ও প্রতিবেশীর সঙ্গে বন্ধন আরও মজবুতের লক্ষ্যে আইএসএ সামিটের সাইডলাইনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। দুই নেতাই কানেকটিভিটি, উন্নয়ন সহযোগিতাসহ অন্য বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।’ পরে ভারতীয় প্রধানমন্ত্রী অফিস (পিএমও) থেকেও টুইট করে জানানো হয়, ‘আইএসএ সামিটের ফাঁকে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।’

বিশ্ব উদ্যোগ জোরদার করতে হবে : এর আগে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবন সাংস্কৃতিক কেন্দ্রে আন্তর্জাতিক সোলার অ্যালায়েন্সের (আইএসএ) প্রতিষ্ঠা সম্মেলনে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জলবায়ুর পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায়— বিশেষ করে সৌরশক্তিসহ অন্যান্য নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনাকে কাজে লাগাতে বিশ্ব উদ্যোগ জোরদার করার আহ্বান জানান। রাষ্ট্রপতি উল্লেখ করেন, বাংলাদেশ এরই মধ্যে জলবায়ুর পরিবর্তনজনিত বিরূপ প্রভাব মোকাবিলা করছে। তিনি সতর্ক করে বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার কথা ভুলে যাওয়া উচিত নয়। ‘বাংলাদেশের সব সময় বিশ্ব উদ্যোগে অংশগ্রহণ’-এর কথা উল্লেখ করে তিনি নবায়নযোগ্য জ্বালানির পাশাপাশি সৌরশক্তির সব ক্ষেত্রগুলো গতিশীল করতে গবেষণা, উন্নয়ন ও স্থানান্তরের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে সক্ষমতা তৈরির জন্য আইএসএর পক্ষ থেকে সব সদস্য রাষ্ট্রকে সহযোগিতা করার আহ্বান জানান। তিনি বলেন, সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং টেকসই আধুনিক জ্বালানি নিশ্চিত করতে বাংলাদেশ সর্বদা সহযোগিতা করতে প্রস্তুত। সোলার সম্মেলনে ১২১টি সদস্য রাষ্ট্রের মধ্যে ২৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, মন্ত্রী ও প্রতিনিধিরা যোগ দেন। সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাত্রেঁদ্ধা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধনী বক্তৃতা দেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ স্বাগত বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর