সোমবার, ১২ মার্চ, ২০১৮ ০০:০০ টা
কাল দুই উপনির্বাচন

ভোট কেন্দ্র দখলের আশঙ্কা জাপার

নিজস্ব প্রতিবেদক

কাল গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ। আর এ দুই উপনির্বাচনে কেন্দ্র দখলের শঙ্কা করছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। তবে নির্বাচন কমিশন বলছে, ভোট নিয়ে শঙ্কার কোনো কারণ নেই। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে গাইবান্ধা-১ আসনের রিটার্নিং অফিসার ওই আসনের জাপা প্রার্থীর দেওয়া ঝুঁকিপূর্ণ বেশকিছু ভোট কেন্দ্রের তালিকা নির্বাচন কমিশনে পাঠিয়েছেন। ভোট গ্রহণে সব ব্যবস্থা নিয়েছে  নির্বাচন কমিশন। আজ কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী পৌঁছবে। কাল মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে ভোট গ্রহণ করা হবে। ইতিমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে রয়েছে। প্রার্থীদের প্রচারণা শেষ হয়েছে। এ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টির প্রার্থীসহ সাতজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিএনপি এ উপনির্বাচনে অংশ নেয়নি। এদিকে ভোট সামনে রেখে গতকাল সকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেছেন জাতীয় পার্টির প্রতিনিধি দল। ভোটে কেন্দ্র দখলের শঙ্কা ও ঝুঁকিপূর্ণ ২৮টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থা নেওয়ার বিষয়ে দাবি জানিয়েছে দলটি। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির সঙ্গে জাপা মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারের নেতৃত্বে প্রতিনিধি দলটি সকাল ১০টা থেকে এক ঘণ্টা বৈঠক করেন। বৈঠক শেষে এ দুই আসনে কেন্দ্র দখলের আশঙ্কা প্রকাশ করে জাপা মহাসচিব সাংবাদিকদের বলেন, ‘(ক্ষমতাসীনদের বিরুদ্ধে) আমাদের শঙ্কা নিয়ে লিখিত চিঠি দিয়েছি। শুনেছি, সুন্দরগঞ্জের বাইরের অনেক লোক নির্বাচনী এলাকায় ঢুকেছে এবং তারা কেন্দ্র দখল করবে। এর আগে নির্বাচনগুলোতেও তারা এগুলো করে জয়যুক্ত হয়েছে। সেজন্য আমরা বলছি, এই এক্সারসাইজটা তাদের জানা আছে, করতে পারে।’ নিরপেক্ষ ও সুষ্ঠু ভোট করার জন্য যথাযথ পদক্ষেপ নিতে সিইসিকে অনুরোধ করা হয়েছে বলে জানান তিনি। এ দুটি নির্বাচনের ওপর নির্ভর করে আগামী জাতীয় সংসদ নির্বাচন কেমন হবে। এই ইসির অধীনে রংপুর, কুমিল্লায় ভালো ভোটের দৃষ্টান্ত রয়েছে। এখানে পরিস্থিতির অবনতি হলে এর প্রভাব জাতীয় নির্বাচনে পড়বে। সব বিবেচনায় নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন জাপা মহাসচিব।

পরিস্থিতি ভালো, শঙ্কা নেই : ইসি সচিব : জাপা প্রতিনিধি দলের সাক্ষাৎ শেষে দলটির শঙ্কার বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ‘যারা নির্বাচনে অংশ নেন তাদের মধ্যে সবসময় একটি আশঙ্কা থাকে। আমরা কোনো আশঙ্কা করছি না। এ নির্বাচনে আমাদের যত ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার দরকার সব নেওয়া হয়েছে।’

আওয়ামী লীগ প্রার্থীকে সমর্থন সম্মিলিত ইসলামী জোটের : ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনে উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রামকে সমর্থন দিয়ে নৌকা প্রতীকের পক্ষে কাজ করার জন্য দলীয় নেতা-কর্মীদের নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোটের সভাপতি হাফেজ মওলানা জিয়াউল হাসান। গতকাল সংগঠনের ৩৯/১ বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সংগঠনের সভাপতি হাফেজ মওলানা জিয়াউল হাসানের সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর