মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

নিবন্ধনের যোগ্যতা নেই ১৯ দলের

তথ্য দেওয়ার সুযোগ পাচ্ছে ৫৬ দল

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধনের যোগ্যতা নেই ১৯ দলের

রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের নিবন্ধন পাওয়ার যোগ্যতা নেই ১৯টি রাজনৈতিক দলের। ইসির নিবন্ধন পেতে তারা আবেদন করলেও প্রাথমিক যাচাই-বাছাইয়ে বাতিল হয়েছে ১৯টি দলের আবেদন। এ ছাড়া ৫৬টি দলের প্রয়োজনীয় কাগজপত্র ঠিক করতে ১৫ দিন সময় দিয়েছে নির্বাচন কমিশন।

গতকাল ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, নিবন্ধন পেতে আগ্রহী ১৯টির আবেদন প্রাথমিক বাছাইয়ে বাদ পড়েছে। বাকি ৫৬ দলের প্রয়োজনীয় কাগজপত্র ঠিক করতে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। তিনি বলেন, নতুন দলের নিবন্ধনের জন্য আমরা বিজ্ঞপ্তি জারি করেছিলাম। যারা আবেদন করেছিল তারমধ্যে ১৯টি আবেদন যথাযথ না হওয়ায় বাতিল করা হয়েছে। বাকি ৫৬টি আবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমরা মনে করি তাদের কাছ থেকে আরও তথ্য দরকার। এই ৫৬টি দলকে আগামী ১৫ দিনের মধ্যে তাদের যথাযথ তথ্য দেওয়ার জন্য কমিশনে সিদ্ধান্ত হয়েছে। এক প্রশ্নের জবাবে সচিব বলেন, আমাদের এ সংক্রান্ত কমিটি সব কিছু যাচাই-বাছাই করেছে। তারা দেখেছেন যে, আরও কিছু তথ্যের প্রয়োজন। আর এ জন্য নিয়ম অনুযায়ী ১৫ দিন সময় দেওয়া লাগে।

তৃণমূল ন্যাশনাল পার্টি, গণতান্ত্রিক ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী), বাংলাদেশ ঘুষ নির্মূল পার্টি (বিজিএনপি), বাংলাদেশ সততা দল (বিএইচপি), বাংলাদেশ হিন্দুলীগ, বাংলাদেশ জনতা ফ্রন্ট, জাতীয় পরিবার কল্যাণ পার্টি (জেপিকেপি), বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি), বাংলাদেশ শান্তির দল, কৃষক শ্রমিক পার্টি, জনস্বার্থে বাংলাদেশ, বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি (বিএনডিপি), বাংলাদেশ ডেমোক্র্যাটিক মুভমেন্ট (বিডিএম), ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী ন্যাপ), সুশীল সামাজিক আন্দোলন (এসএসএ), বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টি, বাংলাদেশ তৃণমূল কংগ্রেস, মৌলিক বাংলাসহ ১৯টি আবেদন বাতিল হয়েছে বলে জানান ইসি কর্মকর্তারা।

ইসির সতর্কবার্তা : নির্ধারিত সময়ে প্রতিবেদন দিতে ব্যর্থ হওয়ায় ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন বাতিলের বিষয়ে সতর্ক করেছে নির্বাচন কমিশন। আগামী ১৫ দিনের মধ্যে কারণ দর্শানো নোটিসের জবাব না দিলে দলটির নিবন্ধন বাতিল করবে সাংবিধানিক সংস্থাটি। গতকাল কমিশন সভায় নেওয়া এ সিদ্ধান্তের কথা জানান ইসি সচিব। বর্তমানে ইসিতে ৪০টি দল নিবন্ধিত রয়েছে। ৩১ অক্টোবর দলগুলোকে নিবন্ধনের শর্ত প্রতিপালন নিয়ে প্রতিবেদন চেয়ে চিঠি দিয়েছিল ইসি। ১৫ কার্যদিবসের মধ্যে তা জমার কথা ছিল। কয়েকটি দলের আবেদনের প্রেক্ষিতে আরও ১ মাস সময় দেয় ইসি। কমিশন সভায় দলের প্রতিবেদন নিয়ে পর্যালোচনা করা হয় জানিয়ে ইসি সচিব জানান, নিবন্ধিত ৩৮টি দল নির্ধারিত সময়ের মধ্যে কাগজপত্র জমা দিয়েছে। তবে গণফোরাম ও নাগরিক আন্দোলন তাদের কাগজপত্র জমা দেয়নি। গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন কাগজপত্র জমা দেওয়ার জন্য ৬ মাস সময় চেয়েছেন। তাকে ৩ মাস সময় দেওয়া হয়েছে। তবে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন কেন এখনো কাগজপত্র জমা দেয়নি তা জানতে চেয়ে কারণ দর্শানো নোটিস দেওয়া হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে নোটিসের জবাব না দিলে দলটির নিবন্ধনও বাতিল করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর