শিরোনাম
বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা
কৃষি

ব্ল্যাক বিউটি টমেটোর চাষ হচ্ছে কুমিল্লায়

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ব্ল্যাক বিউটি টমেটোর চাষ হচ্ছে কুমিল্লায়

কুমিল্লা নগরীতে কালো সুন্দরী নামে টমেটোর চাষ হচ্ছে। প্রকৃত নাম ব্ল্যাক বিউটি। কুমিল্লার কৃষি কর্মকর্তাদের মতে এই প্রজাতির টমেটো বাংলাদেশে এই প্রথম চাষ করা হচ্ছে।

নগরীর ঠাকুরপাড়া বাগান বাড়ি এলাকায় বাসার আঙিনায় এই টমেটোর চাষ করছেন সৌখিন চাষী আহমেদ জামিল সেলিম। তিনি এই বীজ আমেরিকা থেকে এক আত্মীয়ের মাধ্যমে সংগ্রহ করেছেন। ব্যতিক্রম এ প্রজাতির টমেটো দেখতে উত্সুক লোকজন তার বাসার আঙিনায় ভিড় করছেন।

কুমিল্লা দক্ষিণ জেলা কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ জামিল সেলিম বলেন, তার গ্রামের বাড়ি বরুড়া উপজেলায়। তিনি সেখানে বিভিন্ন ফসলের চাষ করেন। এছাড়া মাছও চাষ করেন। তিনি শখের বশে বিভিন্ন প্রজাতির ধানের বীজ সংগ্রহ করে চাষ করছেন। ভালো ফলন হলে কৃষকদের মধ্যে সেগুলোর বীজ বিতরণ করেন। সম্প্রতি তিনি বিভিন্ন দেশ থেকে টমেটোর বীজ সংগ্রহ করেন। এর মধ্যে রয়েছে আমেরিকা থেকে আনা ব্ল্যাক বিউটি, পর্ন চপ, টাইগার এলা এবং অস্ট্রেলিয়া থেকে আনা চেরি টমেটোর বীজ।

 কুমিল্লার বেসরকারি কৃষি বিষয়ক সংগঠন আধুনিক কৃষিমনার প্রতিষ্ঠাতা কৃষিবিদ মোসলেহ উদ্দিন বলেন, ব্ল্যাক বিউটি টমেটা অনেক সুস্বাদু। ভিতরে পানির অংশ কম থাকায় দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। ব্যতিক্রম রঙ হওয়ায় কৃষকও ভালো দাম পাবেন।কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার অতিরিক্ত উপ-পরিচালক তারিক মাহমুদুল ইসলাম বলেন, আমরা ব্ল্যাক বিউটি টমেটো দেখেছি। এটি শীত প্রধান দেশের টমেটো। বাংলাদেশে প্রথম এর চাষ করলেন আহমেদ জামিল সেলিম। দেশে গ্রীষ্মকালে এর চাষ করা গেলে ভালো সাফল্য আসবে বলে ধারণা করছি। সাধারণ টমেটো গাছ থেকে এটি অনেক বড়। এই টমেটো কৃষক পর্যায়ে গেলে প্রতি গাছে ৮/১০ কেজি টমেটো পাওয়া যেতে পারে। বাণিজ্যিকভাবে চাষ করার জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

সর্বশেষ খবর