শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

বাংলা নববর্ষ ও ইরানি নওরোজ উদযাপিত

সাংস্কৃতিক প্রতিবেদক

বাংলা নববর্ষ ও ইরানি নওরোজ উদযাপিত

শিল্পকলা একাডেমিতে একসঙ্গে উদযাপিত হলো বাংলা নববর্ষ ও ইরানি নববর্ষ নওরোজ। গান, কবিতা ও আলোচনায় উভয় দেশের নববর্ষ উদযাপনকে অনন্য করে তোলে শিল্পীরা। গতকাল বিকালে একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে দুই দেশের পারস্পরিক সম্পর্ক ও আবহমান সংস্কৃতির ওপর গুরুত্বারোপ করেন দুই দেশের শিল্পী ও বক্তারা। যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও শিল্পকলা একাডেমি। দুই পর্বে বিভক্ত এই অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল আলোচনা ও শেষ পর্বে সাংস্কৃতিক আয়োজন। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবুল কালাম সরকার। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক বদরুল আনাম ভূঁইয়ার সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা রাখেন ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সিলর সাইয়্যেদ মূসা হোসেইনী। প্রধান অতিথির বক্তৃতায় ড. গওহর রিজভী বলেন, ইরানের নববর্ষ নওরোজের দিনটি দারুণ আনন্দের। এটি পাঁচ হাজার বছরের পুরনো এক উৎসব। ধর্মের সঙ্গে সম্পৃক্ততা থাকলেও এটি মূলত অসাম্প্রদায়িকতার বার্তা বহন করে। ইরানের পাশাপাশি এশিয়ার অনেক দেশেই প্রচলিত রয়েছে এই উৎসব। স্মৃতিচারণ করে এ সময় তিনি বলেন, এটা বাংলাদেশে কোনো নতুন জিনিস নয়। এটি ৫০০ বছর ধরে ঢাকায় উদযাপিত হচ্ছে। আমার ছোটবেলায় পুরান ঢাকায় সাড়ম্বরে এই উৎসবের উদযাপন দেখেছি। এ উৎসবের ভিতর থাকত সাত ধরনের খাবার। সেসব খাবারে রংকে প্রাধান্য দেওয়া হতো। এমনকি পোশাকেও উঠে আসত সেই রংটি।

আমাদের এখানে নওরোজ উদযাপনের মূল কারণটি হচ্ছে আমরা ইন্দো-পার্সিয়ান সভ্যতার অংশ। সে কারণেই পারস্যের প্রভাব আমাদের ভাষা-সাহিত্য ও জীবনযাপনে নানাভাবে বিরাজমান। এমনকি বাংলা সাহিত্যের ভিতরে রয়েছে অনেক ফারসি শব্দের ব্যবহার। বিশেষ করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ফারসি শব্দের প্রয়োগে অসংখ্য গান-কবিতা সৃষ্টি করেছেন।

এরপরে অনুষ্ঠিত বাংলা এবং ফারসি ভাষার গান-কবিতায় সাজানো ছিল সাংস্কৃতিক পর্বটি।

মুক্তধারার ‘ধারা নিরন্তর’ : মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘ধারা নিরন্তর’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান। গতকাল বিকালে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এই কবিতার আসরে আবৃত্তি পরিবেশন করেন কাজী মদিনা, নিরঞ্জন অধিকারী, ডালিয়া আহমেদ, হাসান আরিফ ও তামান্না সারোয়ার নীপা।

শিল্পকলায় দুই নাটক : পদাতিক নাট্য সংসদ আয়োজিত পাঁচ দিনের সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসবের দ্বিতীয় দিনে গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো আয়োজক নাট্যদলের নাটক ‘গুনজান বিবির পালা’ ও দেশ নাটক প্রযোজিত নাটক ‘নিত্যপুরাণ’। এরমধ্যে সন্ধ্যায় একাডেমির নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ‘গুনজান বিবির পালা’ ও একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ‘নিত্যপুরাণ’। ৯ এপ্রিল শেষ হবে পাঁচ দিনের এই নাট্য উৎসব। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর