শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
মহাসচিবের ফোন

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে আলোচনা করেছেন। খবর বিডিনিউজের।

প্রধানমন্ত্রী গতকাল রাতে এই আলোচনায় নিপীড়নের মুখে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের করা চুক্তি বাস্তবায়নে জাতিসংঘের সহযোগিতা চেয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গতকাল রাত ৯টা ২৫ মিনিটের দিকে শেখ হাসিনাকে টেলিফোন করেন। তাদের মধ্যে প্রায় ১২ মিনিট কথা হয়।

এ সময় মিয়ানমারের সঙ্গে সম্পাদিত চুক্তি বাস্তবায়নে শেখ হাসিনা জাতিসংঘের সহযোগিতা চান বলে জানান প্রেস সচিব।

তিনি বলেন, রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব। আর প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে  গুতেরেসকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গত বছরের ২৩ নভেম্বর সম্মতিপত্রে সই করে দুই দেশ। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির পক্ষে তার দফতরের মন্ত্রী কিয়া তিন্ত সোয়ে এ বিষয়ে একটি সম্মতিপত্রে (অ্যারেঞ্জমেন্ট) সই করেন। সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে আসা চার লাখের মতো রোহিঙ্গা গত কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে।

 আর গত ২৫ আগস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরুর পর আরও সোয়া ছয় লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে। জাতিসংঘ ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আসছে। আর আন্তর্জাতিক পর্যায়ে এই রোহিঙ্গা সংকটকে এশিয়ার এ অঞ্চলে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় শরণার্থী সমস্যা হিসেবে দেখা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর