শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
নেপালে বিমান দুর্ঘটনা

শেষ সময়ের যোগাযোগ ‘স্বাভাবিক ছিল না’

নিজস্ব প্রতিবেদক

কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইনসের উড়োজাহাজ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশন তাদের প্রাথমিক প্রতিবেদন দিয়েছে। পাঁচ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়, ৭১ জন আরোহী নিয়ে উড়োজাহাজটি রানওয়ের একপাশে বিধ্বস্ত হওয়ার আগে পাইলটের সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের (এয়ার ট্রাফিক কন্ট্রোল) যোগাযোগ স্বাভাবিক ছিল না।

এয়ারক্রাফট অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপ অব বাংলাদেশ (এএআইজি-বিডি)-এর প্রধান ক্যাপ্টেন সালাহউদ্দিন এম রহমতুল্লাহ সাংবাদিকদের এসব তথ্য জানান। নেপালের তদন্ত কমিশনে সালাহউদ্দিন বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। সেই সঙ্গে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) গঠিত তদন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন তিনি। গতকাল বেবিচক কার্যালয়ে প্রাথমিক প্রতিবেদনের বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন সালাহউদ্দিন।

বিমানটির কোনো ত্রুটি ছিল কিনা এমন প্রশ্নের জবাবে ক্যাপ্টেন সালাহউদ্দিন বলেন, ‘বিমানটির সার্টিফিকেশন ও এয়ারওর্দিনেস (উড্ডয়ন সক্ষমতা) ঠিক ছিল। কোনো ধরনের ত্রুটি ছিল না।’ নেপালের ওই কমিশন পাঁচ পৃষ্ঠার প্রাথমিক তদন্ত প্রতিবেদন প্রকাশ করলেও তারা দুর্ঘটনার উল্লেখযোগ্য কোনো কারণ খুঁজে পায়নি। বিধ্বস্তের ঘটনায় মূল তদন্ত প্রতিবেদন প্রকাশ হবে এক বছর পর। দুর্ঘটনার মূল কারণ জানতে বিমানটির ব্ল্যাক বক্সের তথ্য উদ্ধারের জন্য অপেক্ষা করছে নেপাল কমিশন। এটি পাঠানো হবে কানাডায়।

সর্বশেষ খবর