সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

নেপালের ই-জিপি পরিচালনায় যুক্ত হলো দোহাটেক

নিজস্ব প্রতিবেদক

নেপালের ই-জিপি পরিচালনায় যুক্ত হলো দোহাটেক

নেপালের জাতীয় ইলেকট্রনিক সরকারি ক্রয় (ই-জিপি) পদ্ধতি পরিচালন ও রক্ষণাবেক্ষণে সহায়তা এবং সুরক্ষার জন্য দেশটির সরকার এবং দোহাটেক নিউ মিডিয়া ও ডিজি মার্কেট ইন্টারন্যাশনাল নেপালের মধ্যে বৃহস্পতিবার চুক্তি সম্পন্ন হয় —বাংলাদেশ প্রতিদিন

নেপালের জাতীয় ইলেকট্রনিক সরকারি ক্রয় (ই-জিপি) পদ্ধতি পরিচালন ও রক্ষণাবেক্ষণে সহায়তা এবং সুরক্ষার জন্য দেশটির সরকার এবং দোহাটেক নিউ মিডিয়া ও ডিজি মার্কেট ইন্টারন্যাশনাল নেপালের মধ্যে একটি চুক্তি সম্পন্ন হয়েছে। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে দোহাটেককে নেপালের ই-জিপি পদ্ধতি পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য বেছে নেওয়া হয়। চুক্তিটি নেপালের রাজধানী কাঠমান্ডুর পাবলিক প্রকিউরমেন্ট মনিটরিং অফিসে (পিপিএমও) বৃহস্পতিবার সম্পন্ন হয়েছে। পাবলিক প্রকিউরমেন্ট মনিটরিং অফিসটি নেপালের প্রধানমন্ত্রীর কার্যালয়ে অবস্থিত।

দোহাটেকের  পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা এবং নেপাল সরকারের পক্ষে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ সচিব মধু প্রসাদ রেগমি চুক্তিতে স্বাক্ষর করেন। পিপিএমওর পক্ষে সংস্থাটির পরিচালক মনীশ ভট্টরায় ও এর যুগ্ম-সচিব যোগ্য রাজ কৈরালা এবং ডিজি মার্কেটের পক্ষে আদিত্য ঝা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নেপালের ই-জিপি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহায়তাপুষ্ট একটি প্রকল্প, যা এর আগে প্রাইস ওয়াটারহাইস কুপার্সের সঙ্গে যুক্ত ছিল। বর্তমান চুক্তির আওতায় দোহাটেক নেপালের ডিজি মার্কেটের সঙ্গে মিলে ই-জিপি পদ্ধতি ব্যবস্থাপনা এবং অন্যান্য পরিকাঠামোগত সেবা সরবরাহ করবে। এর মধ্যে ২৪/৭ (২৪ ঘণ্টা সাত দিন) সহায়তা প্রদান, সুনির্দিষ্ট সময়ে সমস্যার সমাধান, অবয়ব বাড়ানো, পদ্ধতির কার্যকারিতা উন্নত করার মধ্য দিয়ে সিস্টেমের সামগ্রিক কর্মক্ষমতা বৃদ্ধি করবে প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, দোহাটেক হচ্ছে ভুটানের রাজকীয় সরকারের জন্য ই-জিপি বিক্রেতা প্রতিষ্ঠান।

এই প্রতিষ্ঠানটি এক দশকেরও বেশি সময় ধরে এমআইএস এবং ই-জিপি পদ্ধতি নিয়ে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্টের সঙ্গে কাজ করে আসছে। দোহাটেক হচ্ছে বাংলাদেশভিত্তিক আন্তর্জাতিক সফটওয়্যার বিক্রেতা প্রতিষ্ঠান, যারা দীর্ঘ ২৫ বছরেরও বেশি সময় ধরে কাজ করছে। পিকেআই এবং ই-গভর্নমেন্টের ডোমেইনের নিরাপত্তা, ভোটার তালিকা প্রণয়ন, সামাজিক নিরাপত্তা-জাল স্থানান্তর, নাগরিক নিবন্ধনের মতো কাজ করে থাকে প্রতিষ্ঠানটি। এ ছাড়া দোহাটেকের রয়েছে ডেটা বা তথ্য বিশ্লেষণের বিশাল প্লাটফর্ম।

সর্বশেষ খবর